দ্বিতীয় দফায় বৈঠকে রাশিয়া-ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ দ্বিতীয় সপ্তাহ গড়ানোর সাথে সাথে দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের দ্বিতীয় দফার বৈঠক শুরু হয়েছে। ইউক্রেন যুদ্ধের অবসানে বৃহস্পতিবার প্রতিবেশী বেলারুশের গোমেল অঞ্চলের অজ্ঞাত এক স্থানে এই বৈঠক শুরু হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বৈঠক শুরুর ছোট একটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে, ইউক্রেনের প্রতিনিধিরা একটি সম্মেলন কক্ষে প্রবেশ করছেন; যেখানে আগে থেকেই বসে আছেন রুশ প্রতিনিধিরা। বৈঠক শুরুর আগে দুই দেশের কর্মকর্তারা করমর্দন করেন।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক এক টুইট বার্তায় বলেছেন, রাশিয়ান প্রতিনিধিদের সাথে বৈঠক শুরু হয়েছে। আজকের আলোচনার মূল বিষয়:

১. অবিলম্বে যুদ্ধবিরতি
২. অস্ত্রবিরতি
৩. অবিরাম গোলাবর্ষণে ধ্বংস হয়ে যাওয়া শহর এবং গ্রাম থেকে বেসামরিক লোকজনকে সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর চালু।

এর আগে, গত সোমবার বেলারুশের গোমেল অঞ্চলে ইউক্রেন এবং রাশিয়ার প্রতিনিধিদের মধ্যে প্রথম দফার বৈঠক অনুষ্ঠিত হয়। কোনো ধরনের চুক্তিতে পৌঁছানো ছাড়াই ওই বৈঠক শেষ হয় এবং দ্বিতীয় দফায় বৈঠকে বসতে রাজি হয় উভয় পক্ষ।

বৃহস্পতিবারের বৈঠকে কিয়েভের প্রতিনিধি দলে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকজি রেজনিকোভ, প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক, ক্ষমতাসীন সার্ভেন্ট অব দ্য পিপল পার্টির একাংশের প্রধান ডেভিড আরাখামিয়া, উপ-পররাষ্ট্রমন্ত্রী নিকোলে তোচিৎস্কি এবং অন্যান্যরা রয়েছেন। অন্যদিকে, রাশিয়ার প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শীর্ষ সহযোগী ভ্লাদিমির মেডিনস্কি।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে শুরু হওয়া আক্রমণে এখন পর্যন্ত শত শত রুশ সৈন্য এবং ইউক্রেনীয় বেসামরিক নিহত হয়েছেন। এই আক্রমণ শুরুর পর বিশ্বে নজিরবিহীন বিচ্ছিন্নতা ও অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছে রাশিয়া।

জাতিসংঘ বলেছে, মাত্র সাত দিনেই ইউক্রেন ছেড়ে পালিয়েছেন প্রায় ১০ লাখ মানুষ। এতসংখ্যক মানুষের দেশত্যাগের এই ঘটনাকে দ্রুততম বলছে সংস্থাটি।

ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্য ডেভিড আরাখামিয়া গোমেলে যাওয়ার আগের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করে লিখেছেন, বৈঠকে অংশ নিতে যাওয়ার জন্য প্রস্তুতি চলছে। তবে ওই বৈঠক কোথায় অনুষ্ঠিত হচ্ছে, সেবিষয়ে কোনো তথ্য দেননি তিনি।

তিনি বলেন, আজ ন্যূনতম আলোচ্যসূচি মানবিক করিডর চালু। তবে সোমবার বেলারুশে অনুষ্ঠিত প্রথম দফার আলোচনায় কোনো অগ্রগতি না আসায় এই বৈঠকেও সাফল্যের প্রত্যাশা করছে না উভয়পক্ষই।

হারানোর কিছু নেই: জেলেনস্কি

এদিকে, রাশিয়ার হামলাকে ভাইরাস হিসাবে অভিহিত করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দেশে এক সপ্তাহ হয়েছে আরেকটি ভাইরাস আক্রমণ করেছে। বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় রুশ হামলা নিয়ে ভ্লাদিমির পুতিনকে সরাসরি উল্লেখ করে তিনি বলেছেন, ‘বাড়ি ফিরে যাও। তোমার বাড়িতে ফিরে যাও।’

তিনি বলেন, বিশ্বজুড়ে রুশ-ভাষী জনগণকে নয়, রাশিয়ায় থাকা রুশ-ভাষীদের রক্ষা করা উচিত পুতিনের। সেখানে তাদের কিছু মানুষ আছে। প্রায় ১৫ কোটি।

মস্কো ইউক্রেনের বিভিন্ন প্রান্তে রুশ-ভাষী জনগণকে রক্ষায় পদক্ষেপ নিয়েছে বলে যে দাবি করেছে, সেটির উল্লেখ করে এসব কথা বলেছেন জেলেনস্কি। রাশিয়ার হামলাকে ভাইরাস হিসাবে উল্লেখ করে তিনি বলেন, ইউক্রেন দুই বছর আগে প্রথম করোনা রোগী শনাক্ত করেছিল। এখন এক সপ্তাহ হয়ে গেছে, আরেকটি ভাইরাস আক্রমণ করেছে।

বৃহস্পতিবার মধ্যরাত থেকে ইউক্রেনে রাশিয়ার সৈন্যরা বিরামহীন গোলাবর্ষণ করছে বলেও অভিযোগ করেছেন তিনি। জেলেনস্কি বলেন, আমাদের স্বাধীনতা ছাড়া হারানোর আর কিছু নেই। আন্তর্জাতিক মিত্রদের কাছ থেকে ইউক্রেন প্রত্যেকদিন অস্ত্র পাচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

ইউক্রেনের এই প্রেসিডেন্ট বলেছেন, রাশিয়ার কৌশলে পরিবর্তন এবং শহরজুড়ে বেসামরিক নাগরিকদের ওপর গোলাবর্ষণ প্রমাণ করে মস্কোর স্থল আক্রমণের মাধ্যমে দ্রুত বিজয় অর্জনের প্রাথমিক লক্ষ্য ব্যর্থ করে দেওয়া হয়েছে। যুদ্ধের কারণে যারা কাজ করতে অক্ষম তাদের পেনশন দেওয়া হচ্ছে। এই যুদ্ধে ১৬ হাজার বিদেশী স্বেচ্ছায় ইউক্রেনের হয়ে লড়াই করছেন বলেও জানিয়েছেন তিনি।

আবেগপূর্ণ বক্তৃতায় জেলেনস্কি বলেছেন, ইউক্রেনীয়রা দু’টি বিশ্বযুদ্ধ, হলোডোমোর দুর্ভিক্ষ, হলোকাস্ট, সোভিয়েত সন্ত্রাস, চেরনোবিল পারমাণবিক বিস্ফোরণের পাশাপাশি রাশিয়ার ক্রিমিয়া দখল এবং বিদ্রোহীদের প্রতি মস্কোর সমর্থনের মাঝেও বেঁচে ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধদেশে প্রথমবারের মতো সফলভাবে কৃত্রিম হার্ট প্রতিস্থাপন
পরবর্তী নিবন্ধজাহাজ থেকে সরিয়ে নেওয়া হয়েছে বাংলাদেশি নাবিকদের