দোয়ারায় আশ্রয়ণ প্রকল্পের ঘরে নিম্নমানের টিন ব্যবহার

নুর উদ্দিন, সুনামগঞ্জ থেকে:

সুনামগঞ্জের দোয়ারাবাজারে দরিদ্রদের জন্য আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণে প্রাক্কলন উপক্ষো করে নিম্নমানের নির্মাণ সামগ্রী (টিন) ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। ইতোমধ্যে ৬০টি ঘর নির্মাণ করা হয়েছে। নির্মাণধীন রয়েছে ৮০টি ঘর। এসব ঘর নির্মাণে পাতলা টিন ব্যবহার করা হচ্ছে। প্রতিটি ঘর ১৬ ফুট দৈঘ্য, ১০ ফুট প্রস্ত ও সামনে ৫ ফুট বারান্দা ও একটি লেট্রিন তৈরি করে দেয়া হচ্ছে।
জানা যায়, দরিদ্রদের জন্য টিনের বসতঘর তৈরিতে নির্মাণ সামগ্রী ক্রয়সহ সার্বিক বিষয় তদারকি করছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন (পিআইসি) কমিটি। কমিটির সভাপতি স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সদস্য সচিবের দায়িত্বে রয়েছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা। আশ্রয়ন প্রকল্পের ডিজাইন অনুযায়ী এসব বসতঘর নির্মাণ প্রাক্কলনে ০.৩৬ এম.এম পুরো টিন ব্যবহার করার নির্দেশনা রয়েছে। কিন্তু দোয়ারাবাজারে প্রাক্কলন উপেক্ষা করে নিম্নমানের (০.৩২ ও ০.৩৪ এম.এম) টিন দিয়েই বসতঘর তৈরি করে দেয়া হয়েছে। ঘরের চালে ০.৩৪ ও বেড়ায় ০.৩২ এমএম টিন ব্যবহার করা হয়েছে। দোয়ারাবাজারে আশ্রয়ন প্রকল্প-১ এর আওতায় ৯০ টি ও আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় ১২৬টিসহ মোট ২১৬টি ঘর নির্মাণ করা হচ্ছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের উপ সহকারি প্রকৌশলী রাজু চন্দ্র পাল বলেন, প্রকল্পের নির্দেশনা ও ডিজাইন অনুযায়ী সারা দেশের ন্যায় দোয়ারাবাজারেও ঘর নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে ৬০ ঘর নির্মাণ করা হয়েছে। অনেকগুলোর কাজ চলমান রয়েছে। ঘর নির্মাণে ০.৩৪ এম.এম টিন ব্যবহার করা হয়েছে। ০.৩৬ এম.এম টিনের পরিবর্তে ০.৩২ ও ০.৩৪ এমএম কেন ব্যবহার করা হচ্ছে জানতে চাইলে তিনি উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে কথা বলার জন্য বলেন।
দোয়ারাবাজার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এস এম করিম বলেন, আশ্রয়ন প্রকল্প বাস্তবায়নের বিষয়ে আমি কিছুই জানি না। আমাকে কোন কিছুই অবগত করা হয়নি। সবকিছুই করছেন উপজেলা নির্বাহী অফিসার। তিনি মাঝে মধ্যে আমার অফিসের একজন উপ সহকারি প্রকৌশলীকে ডাকেন তাই হয়তো তিনি কিছু জানেন। প্রকল্পের ঘর নির্মাণ নিয়ে আমার কাছেও অনেকেই নানা অভিযোগ করছেন। এসব বিষয়ে যা জানার উপজেলা নির্বাহী অফিসারের কাছে জানতে হবে।
দোয়ারাবাজার উপজেলা নির্বাহী অফিসার কাজী মহুয়া মমতাজ বলেন, উপজেলা প্রকল্প কর্মকর্তা বদলী হয়ে চলে গেছেন। তাই উপ সহকারি প্রকৌশলী রাজু পালকে নিয়ে কাজ করেছি আমরা। ৬০টি ঘরের কাজ শেষ হয়েছে, ৮০টি ঘর নির্মাণাধীন। ইচ্ছে করে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়নি। ঘর নির্মাণে বাজেট সল্পতায় ০.৩৪ এমএম টিন ব্যবহার করা হয়েছে। যেসব ঘর নির্মাণের কাজ বাকী রয়েছে সেগুলোতে আমরা অন্য উপজেলার ন্যায় প্রাক্কলন অনুযায়ীই ০.৩৬ এমএম টিনই ব্যবহার করব।

পূর্ববর্তী নিবন্ধজ্বালাও-পোড়াও নয়, ঐক্যবদ্ধ থাকাটাই আন্দোলন: ড. কামাল
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর সঙ্গে যুক্তফ্রন্টের সংলাপ শুরু