দোয়ারাবাজারে বালু মাটি দিয়ে ফসল রক্ষা বাঁধ নির্মাণ

নুর উদ্দিন, সুনামগঞ্জ : সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার সুরমা, লক্ষীপুর এবং বোগলাবাজার ইউনিয়নের শতাধিক গ্রামের কৃষক কাংলার হাওর এবং নাইন্দার হাওরে চাষাবাদ করেন। হাওরের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ পাহাড়ি নদী খাসিয়ামারা। নদীর ডান ও বাম তীরের ৩১, ৩২, ৩৩ ও ৩৪ নং ফসল রক্ষা বাঁধ বালু মাটি দিয়ে তৈরি করা হচ্ছে। দ্রুত এই বালুর বাঁধ ভেঙ্গে নতুন করে বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন স্থানীয়রা। সংশ্লিষ্টরা জানালেন, নীতিমালা অমান্য করায় ৩১ ও ৩২ নং প্রকল্পের কাজ বন্ধ করা হয়েছে।
সরজমিনে দেখা গেছে, উপজেলার লক্ষীপুর ইউনিয়নের পশ্চিম বাংলাবাজার থেকে রাবার ড্যাম্প পর্যন্ত খাসিয়ামারা নদীর ডান তীর ৩২ নাম্বার উপ-প্রকল্পের ৫৭৭ মিটার বাঁধের ভাঙা বন্ধকরণ ও মেরামত কাজ সম্পূর্ণ বালু মাটি দিয়ে করা হচ্ছে। কোনো কোনো স্থানে বালু মাটিতে পা ফেললেই পা গেড়ে যাচ্ছে। এসময় প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্যদের সাথে কথা বললে তারা জানান, এখানে বালু মাটি আছে, ভালো মাটি কোথা থেকে পাবেন। তাই তারা বালু মাটি দিয়েই কাজ শেষ করছেন। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারাও কাজ দেখে গেছেন।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, এই দুই ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ উঁচু করার জন্যই চারটি প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) কে এ বছর বরাদ্দ দেওয়া হয়েছে ৬২ লাখ টাকা। পিআইসি দায়িত্বশীলরা বাঁধের কাজ করেছেন বাঁধের নিচের বালু মাটি দিয়ে। অথচ গত বছর সরকার এই বাঁধ নির্মাণের জন্য বরাদ্দ দিয়েছিল ৪৪ লাখ টাকা। সেবছরও এই প্রকল্পের কাজ বালু মাটি দিয়ে হয়েছিল।
স্থানীয় বাসিন্দা আতিকুর রহমান বলেন, খাসিয়ামারা নদীর দু’পারে হাওর রক্ষা বাঁধের কাজ বালু মাটি দিয়ে হচ্ছে। বৃষ্টিপাত হলেই বাঁধ ভেঙ্গে নদীতে চলে যাবে। খাসিয়ামারার ডান তীরের পিআইসির সভাপতি মো. তমিজ উদ্দিন বলেন, এখানে মাটি পাওয়া যায় না। বাঁধের পাশে বালু মাটি পেয়েছি তাই এই মাটি দিয়ে বাঁধের কাজ করাচ্ছি। দোয়ারাবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া সুলতানা বলেন, খাসিয়ামারার ডান তীরের দুইটি প্রকল্পের কাজ বন্ধ করেছি। বালু মাটি দিয়ে কাজ করলে পিআইসিদের বিল দেব না। সুনামগঞ্জের পাউবোর নির্বাহী প্রকৌশলী (পওর-২) শফিকুল ইসলাম বলেন, খাসিয়ামারা নদীর ডান তীর ও বাম তীর প্রকল্পের কাজ পরিদর্শন করেছি। বাঁধটি বালু দিয়ে করছিল। এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) কে ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে। তারা যথাযথ ব্যবস্থা নেবেন।

পূর্ববর্তী নিবন্ধফাইনালে ওঠা আকবরদের প্রধানমন্ত্রীর অভিনন্দন
পরবর্তী নিবন্ধসুনামগগঞ্জ সরকারি কলেজের প্রাক্তণ ছাত্রছাত্রীদের পুনর্মিলনী