দেশে প্রথম বেসরকারি পর্যায়ে আবাসন খাতে বিদেশি ঠিকাদার

অর্থনৈতিক প্রতিবেদক
বাংলাদেশে সরকারি কাজে বহু বিদেশি কোম্পানি কাজ করলেও এবারই প্রথমবারের মতো বেসরকারি পর্যায়ে বিদেশি ঠিকাদার দেশের আবাসন খাতে কাজ করবে। অতিপরিচিত জিএম হোল্ডিংস লিমিটেডের দখিণা প্রকল্প নির্মাণের মাধ্যমে আবাসন খাতে বিদেশিদের যাত্রা শুরু হলো। গত শনিবার সকালে স্বপ্নের এ প্রকল্পের আনুষ্ঠানিক নির্মাণকাজ শুরু হয়েছে। ভিত্তিপ্রস্তর স্থাপন ও বেলুন উড়িয়ে স্বপ্নের পথে যাত্রা শুরু হয় দখিণা প্রকল্পের। নির্মাণকাজের দায়িত্ব নিয়েছে বিশে^র সেরা তৃতীয় নির্মাণ প্রতিষ্ঠান পাওয়ার চায়না ইন্টারন্যাশনাল গ্রুপ লিমিটেড।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাওয়ার চায়না ইউরো এশিয়ার ভাইস চেয়ারম্যান পান ডেং উ। সম্মানিত অতিথি ছিলেনÑ দেশবন্ধু গ্রুপ ও জিএম হোল্ডিংস লিমিটেডের চেয়ারম্যান গোলাম মোস্তফা। উপস্থিত ছিলেন জিএম হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও দেশবন্ধু গ্রুপের পরিচালক তাবাসসুম মোস্তফা, পাওয়ার চায়না ইন্টারন্যাশনাল গ্রুপ লিমিটেডের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার হান কুন, দক্ষিণখান ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান তোফাজ্জল হোসেন ও উত্তরখান ইউপির সাবেক চেয়াম্যান কামাল উদ্দিন। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন জিএম হোল্ডিংসের চিফ অপারেটিং অফিসার এম কে এ শাহিনূর রহমান।
মধ্যবিত্ত নগরবাসীর আবাসনের স্বপ্ন ডানা মেলেছে ঢাকার দক্ষিণখানের ‘দখিণা কনডোমিনিয়ামে’। একই সীমানায় মিলবে সব নাগরিক সুবিধা। নতুন ঢাকার প্রাণকেন্দ্র ও হযরত শাহ জালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের পাশেই দক্ষিণখানে নির্মিত হচ্ছে কনডোমিনিয়াম প্রকল্প দখিণা। উত্তরা চার নম্বর সেক্টর সংলগ্ন এ আবাসন প্রকল্পে চারটি সুউচ্চ আবাসিক ভবনের খোলা জায়গা থাকবে ৬৫ শতাংশ। উন্মুক্ত জায়গায় চারটি খেলার মাঠ, সুইমিংপুল, জিমনেসিয়াম, জগিং ট্র্যাক, মুভি থিয়েটার, বার-বি-কিউ জোন, চিলড্রেন পার্ক, মসজিদ, কমিউনিটি হল, গেস্টহাউস, লন্ড্রি সুপারশপ, মেডিসিন কর্নার, ইনডোর গেমিং জোন, ওয়াটার বডি ও সিকিউরিটি সার্ভিলেন্স সিস্টেমসহ এক সীমানায় থাকবে নগর জীবনের সব সুবিধা।
প্রধান অতিথির বক্তব্যে পাওয়ার চায়না ইউরো এশিয়ার ভাইস চেয়ারম্যান পান ডেং উ বলেন, চীন ও বাংলাদেশের জনগণ প্রাচীনকাল থেকেই পরস্পরের ভালো বন্ধু ও প্রতিবেশী। বাংলাদেশে দ্রুত শিল্পায়ন ও নগর সম্প্রসারিত হচ্ছে। টেকসই উন্নয়নের মাধ্যমে উন্নত দেশে পরিণত হচ্ছে। স্থানীয় জনগোষ্ঠী দখিণা প্রকল্পের সুবিধাভোগী হবেন। স্থানীরা এ প্রকল্পের প্রশংসা করছেন। তিনি বলেন, বাংলাদেশ সরকারের সঙ্গে আমরা অনেক কাজ করছি। ব্যক্তি মালিকানাধীন প্রকল্পের কাজ দেশবন্ধু গ্রুপের জিএম হোল্ডিংসের মাধ্যমে এটাই বাংলাদেশে আমাদের প্রথম কাজ।
দেশবন্ধু গ্রুপ ও জিএম হোল্ডিংস লিমিটেডের চেয়ারম্যান গোলাম মোস্তফা বলেন, নিজস্ব জমিতে দেশের নাম্বার ওয়ান কনডোমিনিয়াম আবাসিক প্রকল্প হচ্ছে। রাতদিন পরিশ্রম করে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। নির্মাণকাজে চায়না বিশে^ শীর্ষস্থানে রয়েছে। বাংলাদেশে এই প্রথম বেসরকারি খাতে বিশ^খ্যাত পাওয়ার চায়না ইন্টারন্যাশনাল গ্রুপ জিএম হোল্ডিংসের দখিণা প্রকল্পের নির্মাণকাজ করছে। বিশে^র এ বৃহৎ কোম্পানিটি দুই বছরেই এ প্রকল্পের নির্মাণকাজ শেষ করবে। দেশি কোম্পানিগুলো এ কাজ শেষ করার জন্য পাঁচ বছর সময় লাগবে বলে জানিয়েছে। চায়না এ কোম্পানিটি যুক্তরাষ্ট্রসহ বিশে^র বড় বড় শহরে নির্মাণকাজ করছে।
জিএম হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও দেশবন্ধু গ্রুপের পরিচালক তাবাসসুম মোস্তফা বলেন, জিএম হোল্ডিংস নতুন হলেও দেশ নিয়ে বড় চিন্তা করছে। দেশের প্রথম ও সবচেয়ে বড় প্রকল্প হচ্ছে দখিণা। বাংলাদেশে প্রথমবারের মতো এ প্রকল্পের নির্মাণকাজ করছে পাওয়ার চায়না ইন্টারন্যাশনাল। এ প্রকল্পে চারটি টাওয়ার হবে ১৪ তলাবিশিষ্ট। এখানে অত্যাধুনিক ১৮২টি ফ্ল্যাট হবে। বনানী, গুলশান ও ধানমন্ডির চেয়েও বেশি সুযোগ-সুবিধা থাকবে বাসিন্দাদের জন্য। মুভি থিয়েটার থেকে শুরু করে নাগরিক জীবনের সকল সুবিধা থাকবে এক সীমানায়।
দখিণা প্রকল্পটি অবস্থান উত্তরার দক্ষিণখানের কেসি হসপিটালের সামনে। প্রকল্পের কাজ শুরুর আগেই ৫৬টি ফ্ল্যাট বিক্রি হয়েছে। এখানে মধ্যবৃত্তরা ফ্ল্যাট কিনতে আসছেন। এখানে ১২৭৫, ১২৫০, ১৫৩৫ স্কয়ার ফুট সাইজের ফ্ল্যাট তৈরি হবে। এ প্রকল্পে তিন বছরের কিস্তি এবং ৭৫ শতাংশ হোম লোনের সুবিধা আছে।

পূর্ববর্তী নিবন্ধদুই সন্তানসহ অন্তঃসত্ত্বা স্ত্রীকে হত্যা, স্বামী আটক
পরবর্তী নিবন্ধদর্শক ফেরাতে দেশের সিনেমা হল ডিজিটাল করতে হবে : প্রধানমন্ত্রী