দুর্দান্ত সিকান্দার রাজা; লঙ্কায় টেস্ট জয়ের পথে জিম্বাবুয়ে!

পপুলার২৪নিউজ ডেস্ক:

ওয়ানডে সিরিজ না হয় কোনোভাবে মেনে নেওয়া গেল; তাই বলে টেস্ট জয়! সেটা আবার শ্রীলঙ্কার বিপক্ষে তাদের দেশের মাটিতে? এমন অসম্ভব চিন্তা আজ সকালে সম্ভবত গ্রায়েম ক্রেমারও করেননি! ৫৯ রানে ৫ উইকেট হারানোর পর এই স্বপ্ন দেখা অসম্ভব বটে! কিন্তু সেই অসম্ভবকে সম্ভব করলেন অলরাউন্ডার সিকন্দার রাজা। তাকে সঙ্গ দিলেন পিটার মুর, ম্যালকম ওয়েলাররা। তৃতীয় দিন শেষে ২৬২ রানের লিড নিয়েছে সফরকারীরা। হাতে আছে আরও ৪ উইকেট। সিকান্দার অপরাজিত ৯৭ রানে।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে প্রথম ইনিংসে জিম্বাবুয়ের ৩৫৬ রানের জবাবে ৩৪৬ রানেই গুটিয়ে যায় স্বাগতিক শ্রীলঙ্কা। ক্যারিয়ারে প্রথমবারের মত ৫ উইকেট নেনে জিম্বাবুইয়ান অধিনায়ক গ্রায়েম ক্রেমার। লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ৭১ রান করেন ওপেনার এবং সাবেক অধিনায়ক উপল থারাঙ্গা। আরেকটি হাফ সেঞ্চুরির ইনিংস আসে নতুন অধিনায়ক দিনেশ চান্দিমালের (৫৫) ব্যাট থেকে।

১০ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে জিম্বাবুয়ে। কিন্তু দলীয় ১৪ রানেই আঘাত হানেন রঙ্গনা হেরাথ। ফিরিয়ে দেন ৬ রান করা চাকাভাকে। ২ রানের ব্যবধানে তার শিকার হন মুসাকান্দা (০)। অভিজ্ঞ হ্যামিল্টন মাসাকাদজাও বেশিক্ষণ টিকতে পারেননি। হেরাথের তৃতীয় শিকার হয় তিনি ফেরেন ৭ রান কে। এরপর আগের ইনিংসের সেঞ্চুরিয়ান এরভিনকে (৫) ফিরিয়ে দেন দিলরুয়ান পেরেরা।

২৩ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা জিম্বাবুয়ের দূর্গে চতুর্থবারের মত আঘাত হানেন হেরাথ। ৫ম উইকেটে ৩৬ রানের জুটি গড়ার পর এবার তার শিকার হন ২২ রান করা শেন উইলিয়ামস। তবে এরপরই ঘুরে দাঁড়ায় জিম্বাবুয়ে। ৬ষ্ঠ উইকেটে ৮৬ রানের দারুণ কার্যকরী এক জুটি উপহার দেন সিকান্দার রাজা এবং পিটার মুর। ৪০ রান করে পিটার মুর আউট হয়ে গেলেও অন্যপ্রান্তে অটল সিকান্দার। ৮ নম্বর ব্যাটসম্যান ওয়েলারকে নিয়ে ৭ম উইকেটে অবিশ্বাস্য ১০৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে তৃতীয় দিনের খেলা শেষ করেন।

সেঞ্চুরি থেকে ৩ রান দূরে থেকে নিশ্চয়ই আজ সারারাত টেনশনে কাটবে রাজার। ওয়েলারও অপরাজিত আছেন ৫৭ রানে। আর পরিসংখ্যান বলছে, প্রেমাদাসার চতুর্থ দিনের উইকেট বোলারদের পক্ষেই কথা বলবে। শ্রীলঙ্কায় চতুর্থ ইনিংসে ২০০ বা এর বেশি রান তাড়া করে ৫৫ বারের মধ্যে মাত্র ৫ বার জয় পেয়ছে ব্যাট করা দল। তবে, এই ৫ জয়ের একটিও প্রেমাদাসা স্টেডিয়ামে নয়!

পূর্ববর্তী নিবন্ধবরিশালে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ সভাপতিসহ ৫ জনের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধসংকটের মধ্যেই যৌথ মহড়ায় কাতার, দোহায় ব্রিটিশ যুদ্ধ জাহাজ