দুই মাস পর পুঁজিবাজার খুলছে

নিজস্ব প্রতিবেদক ,করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে আজ রোববার চালু হচ্ছে দেশের দুই পুঁজিবাজার।

আপাতত লেনদেন হবে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত, মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি।

দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকলে ২৬ মার্চ সরকার সাধারণ ছুটি ঘোষণা করে সবাইকে ঘরে থাকার নির্দেশ দেয়। সেই লকডাউন পরিস্থিতিতে পুঁজিবাজারও বন্ধ হয়ে যায়।

এপ্রিলের শেষে সরকার লকডাউনের কিছু বিধি-নিষেধ শিথিল করলে পুঁজিবাজার সচল করার সুপারিশ করেছিল ডিএসই। কিন্তু নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন তাতে সায় দেয়নি।

অফিস খোলা ও বাস, ট্রেন, লঞ্চ চালুর প্রজ্ঞাপনের পর বৃহস্পতিবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সভায় পুঁজিবাজার খোলার ব্যাপারে অনাপত্তি দেওয়া হয়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, “বিনিয়োগকারীদের স্বার্থের কথা বিবেচনা করে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড আগামী রোববার থেকে সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে, সকল প্রকার সুরক্ষা নিশ্চিত করে লেনদেন কার্যক্রম, ক্লিয়ারিং হাউজের কার্যক্রমসহ সকল প্রকার দাপ্তরিক কার্যক্রম চালু করবে৷”

মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জ ভবন এবং ডিএসই এনেক্স ভবনে প্রবেশের সময় নিয়ম অনুযায়ী সুরক্ষা ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তাদের ট্রেডিং, সেটেলমেন্ট কার্যক্রমসহ সকল দাপ্তরিক কাজ রোববার থেকে শুরু হবে।

তবে বিনিয়োগকারীদের ডিজিটাল ট্রেডিং প্লাটফর্ম ব্যবহারে উৎসাহ দিচ্ছে সিএসই।

পূর্ববর্তী নিবন্ধএসএসসির ফল আজ
পরবর্তী নিবন্ধএসএসসির ফল প্রকাশ