দুই দিনব্যাপী আন্তর্জাতিক ওয়াকফ সম্মেলন শনিবার

পপুলার২৪নিউজ প্রতিবেদক: ঢাকায় দুই দিনব্যাপী আন্তর্জাতিক ওয়াকফ সম্মেলন অনুষ্ঠিত হবে। আগামী শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে রাষ্ট্রপতি আব্দুল হামিদ এ সম্মেলনের উদ্বোধন করবেন। আর সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট, ইসলামী ব্যাংক বাংলাদেশ এবং সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের যৌথ উদ্যোগে ‘রিভাইভাল অব ওয়াকফ ফর সোসিও ইকনোমিক ডেভেলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক এ সম্মেলনের আয়োজন করেছে।

এ প্রসঙ্গে ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরস্তু খান বলেন, বাংলাদেশে ইসলামী ব্যাংকিং অনেক প্রসার লাভ করলেও ইসলামিক ফাইন্যান্সিয়াল সিস্টেমস তেমন প্রসারিত হয়নি। আবার পুঁজিবাজারেও এর প্রসারতা অনেক কম।

তিনি বলেন, অন্যান্য বাণিজ্যিক ব্যাংক বন্ড মার্কেট, পুঁজিবাজার এবং বিমা খাতে বিনিয়োগ করে অর্থ উত্তোলন করতে পারে। যেখানে ইসলামিক ফাইন্যান্স করতে পারে না। কারণ এসব মার্কেটে সেই ধরণের ইসলামিক প্রোডাক্ট চালু করতে পারেনি। ইসলামী ব্যাংক সেই ধরণের প্রোডাক্ট আনতে কাজ করছে।

ওয়াকফ সম্মেলন নিয়ে তিনি বলেন, বাংলাদেশে ওয়াকফ সম্পর্কে অনেক সমস্যা ছিল। তবে চেষ্টা চলছে কীভাবে সাদকা যাকাত এবং ওয়াকফ এর উন্নতি করা যায়।

তিনি বলেন, এখন পর্যন্ত ইসলামী ব্যাংকের কাছে ৩০ হাজার একাউন্টে ৮০ কোটি টাকার ক্যাশ ওয়াকফ রয়েছে। আর বাকি ব্যাংকের কাছে রয়েছে ২৪ কোটি টাকা। এই অর্থ শুধু দুস্থ উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য এবং চিকিৎসা খাতে ব্যয় করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আন্তর্জাতিক এ সেমিনারে ১১টি দেশের গবেষক ও বিশেষজ্ঞরা মোট ২৮টি প্রবন্ধ উস্থাপন করবেন। বাংলাদেশসহ ব্রুনাই, ইন্দোনেশিয়া, জাপান, সৌদিআরব, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, নাইজেরিয়া, থাইল্যান্ড, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র অংশ নেবে এই আয়োজনে।

এসব প্রবন্ধে বিভিন্ন দেশের ওয়াকফ বিধি বিধান পর্যালোচনা, আধুনিকায়ন এবং শরিয়াহ বাস্তবায়ন নিয়ে আয়োচনা হবে। এছাড়া ওয়াকফ,যাকাত, সাদকাহ এবং ইসলামিক মাইক্রো ফাইন্যান্স কীভাবে বিভিন্ন দেশের আর্থ সামাজিক উন্নয়নে অবদান রাখছে- তাও খতিয়ে দেখা হবে এ সম্মেলনে।

এসময় সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের চেয়ারম্যান নিয়াজ রহিম, প্রধান নিবার্হী মিয়া মোহাম্মদ আইউব এবং ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল হামিদ মিয়া উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধউত্তর কোরিয়াকে অভিনব বার্তা চীনের
পরবর্তী নিবন্ধ৬ নভেম্বর শুরু হচ্ছে কপ-২৩ জলবায়ু সম্মেলন