দিনাজপুরে ২ ভাইয়ের মৃত্যুদণ্ড ১৭ জনের যাবজ্জীবন

দিনাজপুরের বিরল উপজেলায় জমি-সংক্রান্ত বিরোধের জেরে সংঘর্ষে একজন নিহতের ঘটনায় দুই ভাইকে মৃত্যুদণ্ড ও ১৭ জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। রোববার (২৩ জুন) দুপুরে দিনাজপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. আনোয়ারুল হক এই রায় দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- বিরল উপজেলার রতনৌর গ্রামের আব্দুর রহমানের দুই ছেলে জাহাঙ্গীর আলম ও শরিফুল ইসলাম। তাদের মৃত্যুদণ্ডের পাশাপাশি ১০ হাজার টাকা জরিমানা ও সাত বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন বিচারক।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- রতনৌর গ্রামের আব্দুর রহমানের অপর দুই ছেলে আব্দুর রাজ্জাক ও মোহবুর রহমান, একই গ্রামের চান মোহাম্মদের ছেলে মতিবুর রহমান ওরফে মতিউর রহমান মঙ্গলু, মঙ্গলুর দুই ছেলে জাফরুল হক ও রাসেল হক, মঙ্গলুর স্ত্রী নুর নেহার, মৃত সমির উদ্দীনের ছেলে আব্দুর রহমান, আব্দুর রহমানের স্ত্রী সুরাতন নেছা, আব্দুল মালেকের ছেলে গোলাম রব্বানী, মৃত কেরাম উদ্দীন সরকারের ছেলে আব্দুস সামাদ, মৃত মেনু মোহাম্মদের ছেলে নাজমুল হক, শরিফুল ইসলামের স্ত্রী আকলিমা খাতুন, নাজমুল হকের স্ত্রী মল্লিকা বেগম, হযরত আলীর ছেলে রোস্তম আলী, রোস্তম আলীর স্ত্রী তাজুন নেহার, ঝানঝু মোহাম্মদের ছেলে আনিছুর রহমান এবং আনিছুর রহমানের স্ত্রী কুলসুমা খাতুন।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ১৭ জনকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং অপর মামলায় ৭ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে।

মামলার মোট ১৯ আসামির মধ্যে আব্দুর রহমান ও আকলিমা খাতুন পলাতক রয়েছেন।

সরকার পক্ষে মামলাটি পরিচালনা করেন অতিরিক্ত পিপি মো. হাসনে ইমাম নয়ন ও অ্যাভোকেট একরামুল আমিন। আসামি পক্ষে ছিলেন মাজহারুল ইসলাম সরকার, মো. মোসলেম উদ্দিন সরকার ও স্টেট ডিফেন্স কৌঁসুলি মো. খলিলুর রহমান।

উল্লেখ্য, ২০০৪ সালের ২৯ অক্টোবর জমি সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলায় রতনৌর গ্রামের আব্দুল বারী নিহত হন।

পূর্ববর্তী নিবন্ধছাত্রদলের কাউন্সিল ১৫ জুলাই
পরবর্তী নিবন্ধপ্রাণের চেয়ারম্যান আহসান চৌধুরীকে গ্রেফতারে পরোয়ানা