দাম্পত্য জীবন মধুর করতে কী করবেন?

পপুলার২৪নিউজ ডেস্ক :

প্রতিটি মানুষের চাওয়া থাকে সুখী দাম্পত্য জীবন। আর সেই চাওয়া পূর্ণ করতে আপনাকেই কিছু বিষয় মেনে চলতে হবে। ঘরের সুখই প্রকৃত সুখ। দাম্পত্য জীবনে যদি সুখ না থাকে তবে কর্মক্ষেত্রে এর প্রভাব পড়বে।

জেনে রাখা ভালো দাম্পত্য জীবন সুখের করতে অবশ্যই আপনার সঙ্গীতে বুঝতে হবে। দুইজনের সুন্দর বোঝাপড়ার মধ্যেই হতে পারে সুখের সংসার।

আসুন জেনে নেই দাম্পত্য জীবন মধুর করতে কী করবেন?

বিশেষ দিবস মনে রাখা

আপনার প্রিয় মানুষটি আপনাকে কতখানি ভালোবাসে তা সবচেয়ে বেশি বুঝতে পারবেন আপনার জন্মদিনটি সে কখনোই ভুলবে না। আপনার জন্মদিন ছাড়াও বিশেষ দিবস, যেমন বিশ্ব ভালোবাসা দিবস, পহেলা ফাল্গুন, পহেলা বৈশাখসহ নানা উপলক্ষে আপনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানায় এবং এ দিবসে তার সাধ্যানুযায়ী আপনাকে উপহারসামগ্রী পাঠায়।

সম্পর্ক হোক বন্ধুত্বের

স্বামী-স্ত্রী সম্পর্কের মধ্যে বন্ধুত্বভাব বজায় রাখলে অনেক সমস্যাই দূরে থাকবে। তবে অবশ্যই একে অপরকে সম্মান করতে হবে ও ভালোবাসতে হবে।

ক্ষমা

ভুল মানুষ মাত্রই করে। এমন কিছু ঘটলে মাথা ঠাণ্ডা রেখে স্বামী অথবা স্ত্রীকে ভুলটা ধরিয়ে দিন। ক্ষমা করার পর আগের ভুল নিয়ে কখনো কথা বলবেন না।

দায়িত্ব

পরিবারের সবার দায়িত্ব আপনার কাঁধেই। তাই তো অফিসে কাজের দোহাই দিয়ে নিজের কাজ বউয়ের ওপর চাপিয়ে দেবেন না।

চিনুন-জানুন

দুই পরিবারের দুজন মানুষের মধ্যে কিছু মিল-অমিল থাকতেই পারে। বিয়ের পর দুজন-দুজনকে সময় দিন। একে অপরকে চিনুন এবং জানুন। তাহলে অন্যের কানকথা সম্পর্কের মাঝে বিভেদ তৈরি করতে পারবে না।

অফিসের কাজ, অফিসেই থাক

অফিসের কোনো সমস্যার জের প্রিয় মানুষটির ওপরে ফেলবেন না। আপন মানুষের সঙ্গে নিয়মিত রাগ দেখালে দাম্পত্য জীবনে সমস্যা সৃষ্টি করতে পারে।

বন্ধুকে নিয়ে কম মাতামাতি

বন্ধুকে নিজেদের ব্যক্তিগত জীবনের মাঝখানে স্থান দেবেন না। আপনার প্রিয় মানুষটির সঙ্গ কাটুক শুধু ভালোবাসায়।

সারপ্রাইজ

বিয়ের বহু বছর পরেও সামান্য সারপ্রাইজ আপনাদের দুজনের প্রেমকে নতুনভাবে জাগিয়ে তুলতে পারে। আর সেই সারপ্রাইজটি হতে পারে প্রিয় মানুষের পছন্দের ফুল কিংবা খাবার অথবা ভিন্ন কিছু।

মতামতের গুরুত্ব দেয়া

একটা কথা হলো যে আপনাকে ভালোবাসবে সে অবশ্যই আপনার মতামতকে গুরুত্ব দেবে। আপনি যখন তার সঙ্গে কথা বলবেন ভালো করে পরখ করে নেবেন সে আপনার মতামতের ওপর কতটা শ্রদ্ধাশীল। দেখতে হবে সে আপনার কথা খেয়াল করে শুনে কিনা? একগুঁয়েমি কোনো সিদ্ধান্ত আপনার ওপর চাপিয়ে দেয়ার চেষ্টা করে কিনা? সর্বোপরি আপনার মতামতের মূল্য দেয় কিনা? আপনাকে যে ভালোবাসে সে আপনার কথা মন দিয়ে শুনবে এবং সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

ভবিষ্যৎ পরিকল্পনায় সহায়তা

আপনাকে যে ভালোবাসে সে আপনাকে নিয়ে সুন্দর আগামীর ভবিষ্যৎ গড়ার স্বপ্ন দেখে কিনা? কিংবা আপনি যে ভবিষ্যৎ স্বপ্ন দেখছেন তাতে তার শেয়ার কতখানি।

পূর্ববর্তী নিবন্ধসংবর্ধনার প্রয়োজন নেই, আমি জনগণের সেবক: প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধওয়ালটন ফ্যান কিনে মোটরসাইকেল পেলেন শিক্ষার্থী