ত্রিশালে ‘নজরুল নিকেতন’ গড়ে তোলা হবে: রওশন

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেত্রী ও জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ বলেছেন, অবিভক্ত বাংলায় মুক্তির জন্য ধূমকেতুর মতো এসেছিলেন আমাদের প্রিয় কবি কাজী নজরুল ইসলাম। তাই কবিকে ধারণ করে আমাদের বাঙালিকে নতুন করে সৃষ্টি ও আবিষ্কারের দিন এসেছে।

কবি নজরুল তার কবিতা ও গানে একটি অসাম্প্রদায়িক দেশ গড়তে চেয়েছিলেন। নজরুল ছিলেন বহু গুণে গুণান্বিত। এমন মানুষ হয়তো আর এই পৃথিবীতে জন্মাবে না।

ভারতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে যেভাবে ‘শান্তি নিকেতন’ প্রতিষ্ঠা করা হয়েছে, ঠিক তেমনিভাবে ময়মনসিংহের ত্রিশালের দরিরামপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নামে ‘নজরুল নিকেতন‘ গড়ে তোলা হবে। এ ব্যাপারে উদ্যোগ নেয়া হবে।

শনিবার দুপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে কবির বাল্যস্মৃতি জড়িত ত্রিশালে জাতীয় পর্যায়ে তিন দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার দ্বিতীয় দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বেগম রওশন এরশাদ নতুন প্রজন্মের শিক্ষার্থীদের উদ্দেশ করে বলেন, নজরুলকে জানতে হলে ফেসবুক থেকে নিজেদের সরিয়ে বেশি বেশি বই পড়তে হবে, বইয়ের দিকে নিজেদের মনোযোগ বাড়াতে হবে।

তিনি জাতির নতুন ও ভবিষ্যৎ প্রজন্মকে সুশিক্ষায় গড়ে তুলতে বই পড়ার প্রতি মনোযোগ বাড়াতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানান। এ সময় তিনি ভবিষ্যৎ প্রজন্মকে মোবাইল ফেসবুক থেকে বাঁচাতে অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করেন।

বক্তব্যের একপর্যায়ে বিরোধী দলের নেতা বেগম রওশন এরশাদ গানের ছন্দে ‘রমজানের এই রোজার শেষে, এলো খুশির ঈদ….’ গানটি গেয়ে শোনান। এ সময় করতালিতে মুখর হয়ে ওঠে নজরুল মঞ্চ।

জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনের সংসদ সদস্য ফখরুল ইমাম, ময়মনসিংহ-৫ (মুক্তাগাছা) আসনের সংসদ সদস্য সালাউদ্দিন আহমেদ মুক্তি, বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট জহিরুল হক খোকা, মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, ত্রিশাল উপজেলা ভাইস চেয়ারম্যান আশরাফুল আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রিপন প্রমুখ।

অনুষ্ঠানে স্মারক বক্তা ছিলেন কবি অনুপম হায়াত। পরে দেশবরেণ্য ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের শিল্পীদের উপস্থাপনায় পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিকে নজরুল জয়ন্তী উপলক্ষে ত্রিশাল দরিরামপুর নজরুল একাডেমি মাঠে তিন দিনব্যাপী গ্রামীণমেলায় উপচেপড়া ভিড় পরিলক্ষিত হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধসরকার মাদক নির্মূলে যে সিদ্ধান্ত নিয়েছে সেটাই সঠিক: শিল্পমন্ত্রী
পরবর্তী নিবন্ধতাজ হোটেলে শেখ হাসিনা-মমতা বৈঠকে