ত্রাণ দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে ফৌজদারি মামলা হবে

নিজস্ব প্রতিবেদক প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণে অনিয়ম-দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়া জনপ্রতিনিধি ও স্থানীয় সরকার বিভাগের কর্মীদের বরখাস্তের পাশাপাশি তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শনিবার দেশের সব জেলা প্রশাসকদের (ডিসি) চিঠি দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। চিঠিতে ত্রাণ বিতরণে অনিয়মে জড়িয়ে পড়া জনপ্রতিনিধি এবং কর্মকর্তা-কর্মচারীদের অনিয়ম-দুর্নীতির তথ্য-প্রমাণসহ প্রতিবেদন পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, দেশে করোনাভাইরাসের কারণে শহর ও গ্রামে বিপুল সংখ্যক মানুষের আয়-রোজগারের পথ বন্ধ হয়ে পড়েছে। উদ্ভূত পরিস্থিতিতে সব ক্ষতিগ্রস্ত মানুষের খাদ্য সহায়তা হিসেবে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দফতর, সংস্থা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো নিজস্ব অর্থায়নে ত্রাণ কার্যক্রম যেমন, চাল, নগদ অর্থ, শিশু খাদ্য ও অন্যান্য সামগ্রী বিতরণ করছে।

এতে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধিদেরও তৃণমূল পর্যায়ে ত্রাণ সামগ্রী বিতরণ কাজে সরাসরি সম্পৃক্ত করা হয়েছে। কিন্তু বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম এবং পত্র-পত্রিকার মাধ্যমে জানা যায় কোথাও কোথাও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধি এবং কর্মকর্তা-কর্মচারীরা ত্রাণ বিতরণে অনিয়ম-দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন। এরূপ অনিয়ম-দুর্নীতিতে জড়িত জনপ্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারীদের সাময়িক বরখাস্তকরণ, তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরসহ কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের অনিয়ম-দুর্নীতির বিষয়ে সুনির্দিষ্ট তথ্য-প্রমাণসহ প্রতিবেদন তাৎক্ষণিকভাবে স্থানীয় সরকার বিভাগে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ৭৯ নমুনায় তিন করোনা রোগী সনাক্ত 
পরবর্তী নিবন্ধরাত ১২টা ১ মিনিটে বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি