তেলের দাম বাড়ি‌য়ে‌ এক‌টি চক্র শত কোটি টাকা হাতিয়ে নিচ্ছে : মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সয়াবিন তেলের মূল্যবৃদ্ধি ক‌রে শত কো‌টি টাকা হা‌তি‌য়ে নি‌য়ে‌ছে এক‌টি চক্র। আর এটার অনুম‌তি দেওয়া সরকারের চরম গণবিরোধী নীতির বহিঃপ্রকাশ। এই সরকার যে জনগণের নয়, সয়াবিন তেলের দাম বৃদ্ধিতে তা আবারো প্রমাণ হলো।

তিনি বলেন, ভোজ্যতেল হিসেবে সয়াবিন তেল প্রতিটি পরিবারের কাছে একটি অত্যাবশ্যকীয় পণ্য। এ পণ্যকে সিন্ডিকেটের মাধ্যমে নিয়ন্ত্রণ করে শত শত কোটি টাকা হাতিয়ে নেওয়াই চ‌ক্রের প্রধান লক্ষ্য।

শনিবার (৭ মে) পাঠানো এক বিবৃতিতে মির্জা ফখরুল এসব কথা বলেন।

বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, এক‌টি বি‌শেষ গোষ্ঠীর স্বার্থে সয়াবিন তেলের মূল্য বাড়িয়েছে সরকার। অথচ আশপাশের কোনো দেশেই ভোজ্যতেলের মূল্য বাড়েনি। বরং বিশ্ববাজা‌রে সয়া‌বিন তে‌লের দাম ক‌মে‌ছে ব‌লে আমরা‌ বি‌ভিন্ন গণমাধ্যমের খব‌রে দে‌খে‌ছি। কেবল বাংলাদেশের বাজা‌রেই দিন দিন তে‌লের দাম বাড়া‌নো‌ হচ্ছে।

তিনি বলেন, রোজার শেষ‌দি‌কে এসে ঈদের আগে বাজার থেকে সয়াবিন তেল উধাও হওয়া এবং একটা‌ শ্রেণীর কা‌ছে সরকার জি‌ম্মি হ‌য়ে সয়াবিন তেলের মূল্য প্রতি লিটা‌রে ৩৮ টাকা বৃদ্ধি নজিরবিহীন ঘটনা। এ ঘটনা জনগণকে চরম ভোগান্তিতে ফেলেছে। ক্ষমতাসীন মহলের সিন্ডিকেটের দৌরাত্ম্যে বাজার থেকে সয়াবিন তেল গায়েব করে এখন চরম মূল্যবৃদ্ধির মাধ্যমে মানুষকে হয়রানির মুখে ঠেলে দেওয়া হয়েছে।

মির্জা ফখরুল বলেন, কো‌নো কিছুর বিষ‌য়ে সরকারকে জনগণের কাছে জবাবদিহি করতে হয় না। তাই সয়াবিন তেলের মতো একটি প্রয়োজনীয় পণ্য জনগণের ক্রয়ক্ষমতার বাইরে নিয়ে গিয়ে সাধারণ মানুষ‌কে চরম দুর্ভোগের মধ্যে ফেলে দিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধনড়াইলে আমার কোনো গ্রুপ নেই: মাশরাফি বিন মর্তুজা
পরবর্তী নিবন্ধমুম্বাই ইন্ডিয়ান্সের মতো এমন জয় আইপিএলে পায়নি কেউ