তীব্র স্রোতে ফেরি চলাচলে বাধা

পপুলার২৪নিউজ জেলা প্রতিনিধি :
মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ৫টি ডাম্ব ফেরি স্রোতের কারণে চলাচল করতে না পারায় তা ঘাট এলাকায় নোঙ্গর করে রাখা হয়েছে। এছাড়া নৌরুটে ১৭টি ফেরির মধ্যে বিকল হয়ে গেছে ৪টি রো রো ফেরি। ফলে এক সপ্তাহেরও বেশি সময় ধরে পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে ব্যাহত হচ্ছে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল। এতে দুর্ভোগে পড়েছেন যাত্রী ও চালকরা।

বিআইডব্লিউটিসি সূত্র জানায়, পদ্মা নদীতে স্রোতের কারণে এই নৌরুটে চলাচলকারী ফেরিগুলোকে দ্বিগুনেরও বেশি সময় নিয়ে চলাচল করছে। এছাড়া স্রোতের তীব্রতার কারণে ক্যামিলিয়া, কুসুমকলি, চামেলি, বীরশ্রেষ্ট জাহাঙ্গীর নামের ৪টি ফেরির ইঞ্জিন নষ্ট হওয়ায় তা ঘাট এলাকায় অলস পড়ে রয়েছে। এদিকে যাত্রীবাহী বাসকে প্রাধান্য দিয়ে পারাপার করায় ঘাট এলাকায় আটকে আছে ৫শ’র বেশি ছোটবড় যানবাহন। এতে সৃষ্টি হয়ে তীব্র যানজট। দুর্ভোগে পড়েছেন এই রুটে চলাচলকারী দক্ষিণাঞ্চলের ২১ জেলার যাত্রী ও চালক।

মাদারীপুরের কাঁঠালবাড়ি ফেরিঘাটের সহকারী ম্যানেজার মো. মোস্তফা কামাল জানান, দিনের বেলায় কয়েকটি ফেরি ঝুঁকি নিয়ে চলাচল করলেও রাতে তাও চলাচল করতে পারছে না। এছাড়া ৪টি রো-রো ফেরি নষ্ট ও ৫টি ডাম্ব ফেরি স্রোতের কারণে ঘাট এলাকায় নোঙ্গর করে রাখা হয়েছে। ফলে ১৭টি ফেরি মধ্যে এখন চলাচল করছে ৮টি ফেরি।

তিনি আরও জানান, স্রোতের কারণে সময় বেশি লাগার কারণে ফেরিগুলোর ট্রিপের সংখ্যা কমে যাওয়ায় ঘাট এলাকায় কয়েকশ’ যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমায়ের জন্য ২০ বছর ধরে মৃত বোনের ছদ্মবেশে আছেন এই মানুষটি!
পরবর্তী নিবন্ধরোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য কারাগারে