তাহিরপুরে লাউড় রাজ্যের দুর্গ খননে দখলবাজদের বাধা

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

তাহিরপুরে প্রাচীন লাউড় রাজ্যের হলহলিয়া দুর্গ খননে বাঁধা দিচ্ছে দখলবাজ চক্র। ইতিহাস-ঐতিহ্য ও প্রাচীণ সভ্যতার নিদর্শনের খোঁজে চলা এই খননের সঙ্গে যুক্ত সরকারি লোকদের পরোক্ষভাবে হুমকি ধমকিসহ খননে নিয়োজিত শ্রমিকদের ভয়-ভীতি দেখিয়ে তাদের আটকে দিয়েছে। তাদের এই দেশদ্রোহী কাজে বাঁধা দেওয়ায় স্থানীয় এক ইউপি সদস্যকেও মারধর করেছে। এ ঘটনায় দখলবাজ চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নিতে থানায় সাধারণ ডায়েরি করেছেন লাঞ্চিত জনপ্রতিনিধি।
জানা যায়, ঐতিহাসিক হলহলিয়া গ্রামটির প্রায় ৩০একর জায়গা জুড়েই সুপ্রাচীন কালে লাউড় রাজ্যের রাজধানী ও রাজবাড়ি ছিল। প্রাচীণ স্থাপত্যকীর্তির এই নিদর্শনের ধ্বংসাবশেষ এখনো বিদ্যমান। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ধারণা এখানে কয়েকটি সভ্যতার নিদর্শন রয়েছে। যা কয়েকটি যুগকে সমৃক্ত করেছে। এটির খননকাজ শেষ হলে ইতিহাসের নানা দিক উন্মোচিত হবে। লাউড় রাজ্য বা তার আগের রাজ্যের অনেক অজানা বিষয়ও উঠে আসবে। এতে দেশের ও স্থানীয় ইতিহাস সমৃদ্ধ হবে।
জানা যায়, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের এই কাজ গত ১৪ নভেম্বর উদ্বোধন করেন সুনামগঞ্জ পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান। প্রত্নতত্ত্ব অধিপ্তরের গবেষক ড. আতাউর রহমানের নেতৃত্বে একটি দল খনন কাজ বাস্তবায়ন করছে। তারা টানা দুই মাস এখানে অবস্থান করে উৎখনন কাজ সম্পন্ন করে প্রাথমিকভাবে চলে যাবে। পরবর্তীতে উৎখননে পাওয়া বিভিন্ন উপকরণ গবেষণা করে আরো কাজ করবে। ঐতিহাসিক এই স্থানটি সংরক্ষণের ব্যাপারেও উদ্যোগ নিবে তারা। জানা গেছে দীর্ঘ দিন ধরে একটি চক্র প্রাচীন সভ্যতার এই ধ্বংসাবশেষ নির্বিচারে ধ্বংস করছে। ঐতিহাসিক বিভিন্ন নিদর্শন চুরি করে পাচারও করেছে। এই চক্রই এখন খননের বিরোধিতা করছে।
নির্যাতিত ইউপি সদস্য আব্দুর রউফ বলেন, আমি সরকারি কাজে সহযোগিতা করায় দখলবাজরা আমাকে লাঞ্চিত করেছে। আমি থানায় অভিযোগ দিয়েছি।

পূর্ববর্তী নিবন্ধআপিলেও নির্বাচনের অযোগ্য বিএনপির পাঁচ নেতা
পরবর্তী নিবন্ধছাতকে সড়কের বেহাল দশায় লক্ষাধিক মানুষের ভোগান্তি