তাহিরপুরে ইউনিয়ন নির্বাচনে বিদ্রোহী প্রার্থীরা মাঠ কাঁপাচ্ছেন

নুর উদ্দিন : তাহিরপুর উপজেলায় ইউনিয়ন পরিষদে নির্বাচন ৭ ফেব্রুয়ারী। হাওর ও সীমান্তঘেঁষা এ উপজেলার সাত ইউনিয়নে উৎসবমুখর পরিবেশে চলছে প্রার্থীদের প্রচার-প্রচারণা। তবে চেয়ারম্যান পদে আ.লীগ মনোনীত প্রার্থীরা বিপাকে পড়েছেন।
শক্তিশালী বিদ্রোহী প্রার্থীদের নিজস্ব ভোট ব্যাংক থাকায় তারা রয়েছেন সুবিধাজনক অবস্থানে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরাও নানা কৌশলে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এই অবস্থায় অস্বস্তিতে পড়েছেন নৌকার মাঝিরা।
স্থানীয় ভোটাররা জানান, ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রতীক কোন ফ্যাক্টর হয় না। কারণ এই নির্বাচনে প্রার্থী জয় লাভ করেন এলাকা, গোষ্ঠী ও পারিবারিক সম্পর্কের মাধ্যমে।
সচেতন নাগরিকরা জানান, দলীয় প্রার্থীদের এমন অবস্থার জন্য আওয়ামী লীগই দায়ী। দলীয় কোন্দল, প্রার্থী বাছাইয়ে ভুল সিদ্ধান্ত এবং অন্যান্য নানা কারণে নৌকার প্রার্থীদের কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হচ্ছে।
উপজেলার সাতটি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪৪জন প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। এছাড়া সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০০ জন প্রার্থী, সাধারণ সদস্য পদে ২৯৩জন প্রার্থী নির্বাচনী লড়াইয়ে রয়েছেন। সাতটি ইউনিয়নে মোট ভোটার ১লাখ ৪২ হাজার ৫৮৬ জন।
তাহিরপুর সদর ইউনিয়নে নৌকার প্রার্থী সাবেক চেয়ারম্যান মোতাহার হোসেন আখঞ্জি শামীমের প্রতিদ্বন্দ্বী বর্তমান চেয়ারম্যান ও স্বতন্ত্র হেভিওয়েট প্রার্থী বোরহান উদ্দিন। তিনি পর পর দুবারের চেয়ারম্যান থাকায় মাঠে তার শক্ত অবস্থান রয়েছে। গত নির্বাচনে দ্বিতীয় স্থানে থাকা আতিকুর রহমান স্বতন্ত্র প্রার্থী হয়ে মাঠে অবস্থানে রয়েছেন। মাঠে আছেন বিএনপি নেতা জুনাব আলী।
বাদাঘাট ইউনিয়নে নৌকার প্রার্থী সুজাত মিয়া। তার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন, আছেন বর্তমান চেয়ারম্যান আফতাব উদ্দিন। তিন প্রার্থীই ভোটারদের বিবেচনায়। নিজাম ও আফতাব উদ্দিন পরিবারের মধ্যে দীর্ঘদিন ধরে চরম প্রতিদ্বন্দ্বিতা চলে আসলেও এবার দু’পরিবারের মধ্যে কেউই নৌকা না পাওয়ায় ভোটাররা মুখ না খুলে নীরব ভূমিকায় রয়েছেন। তাই এই ইউনিয়নে নীরব ভোট বিপ্লবের সম্ভাবনা রয়েছে।
দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন টানা দু’বারের চেয়ারম্যান নৌকার প্রার্থী বিশ্বজিৎকে দিতে হচ্ছে কঠিন পরীক্ষা। আ.লীগ নেতা কৃষ্ণ গোপাল তালুকদার মানব, মহসিন রেজা মানিকসহ একাধিক প্রার্থী মাঠ কাঁপাচ্ছেন। আছেন স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা শামীম আহমদ মুরাদ। তাই বেশ কঠিন পরিস্থিতির মুখে রয়েছেন নৌকার প্রার্থী।
বালিজুরী ইউনিয়নে নৌকার প্রার্থী আতাউর রহমানের সঙ্গে মূল লড়াইয়ে স্বতন্ত্র প্রার্থী আ.লীগ পরিবারের সন্তান আজাদ হোসাইন। এ ইউনিয়নে শুধু এ দু’জনই প্রার্থী। এই ইউনিয়নেও নৌকাকে কঠিন পরীক্ষার সম্মুখীন হতে হবে বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা।
উত্তর বড়দল ইউনিয়নে নৌকার প্রার্থী জামাল উদ্দিন। গত নিবার্চনে দ্বিতীয় স্থান অধিকার করা মাসুক মিয়া নির্বাচনী মাঠে থাকায় কঠিন ভোটযুদ্ধের সম্মুখীন হতে হবে নৌকার প্রার্থীকে। তাছাড়া স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান আবুল কাশেমের সাথে লড়তে হবে আ.লীগ প্রার্থীকে।
উত্তর শ্রীপুর ইউনিয়নে আ.লীগের প্রার্থী আবুল খায়ের। তাকে চ্যালেঞ্জ জানিয়ে মাঠে রয়েছেন আওয়ামী পরিবারের সন্তান সালেহ আহমেদ ও সাবেক চেয়ারম্যান ও বিএনপি নেতা আলী হায়দার। ফলে ভোটের মাঠে ত্রিমুখী লড়াই হবে। এক্ষেত্রে নৌকা ‘ধাক্কা’ সামলাতে পারবে কি-না এনিয়ে সন্দেহ রয়েছে।
দক্ষিণ বড়দল ইউনিয়নে নৌকার প্রার্থী সাইফুল ইসলাম। তাকে চ্যালেঞ্জ জানাচ্ছেন বিদ্রোহী প্রার্থী ইউনুছ আলী ও সাবেক চেয়ারম্যান বিএনপি নেতা সবুজ আলম। তারা জনপ্রিয়তায় কারো চেয়ে কম নয়। তাই নৌকাকে জয়ের বন্দরে পৌঁছতে বেশ ধকল সামলাতে হতে পারে।
পূর্ববর্তী নিবন্ধছাতকে বিকল্প রাস্তা না করে কালভার্ড ভাঙ্গলো ঠিকাদার : জনদূর্ভোগ
পরবর্তী নিবন্ধছাতকে দু’মাসে আমন ধান সংগ্রহ হয়নি লক্ষ্যমাত্রার ১০ ভাগও