তালতলীর সেই উপজেলা চেয়ারম্যান বরখাস্ত

পপুলার২৪নিউজ প্রতিবেদক

সরকারি-বেসরকারি কর্মকর্তাকে মারধরের পাশাপাশি নানা অনিয়ম দুর্নীতি, ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত হওয়ায় বরগুনার তালতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মনিরুজ্জামান মিন্টুকে প্রজ্ঞাপনের মাধ্যমে তার পদ থেকে অপসারণ করা হয়েছে।

মিন্টুর বিরুদ্ধে তালতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী তোফায়েল হোসেন, তালতলী থানা ওসি বাবু কমলেশ এবং এসআই আ. খালেক এবং বড়বগী ইউনিয়ন ভূমি অফিসের অফিস সহকারী মো. জসীম উদ্দিন মধুকে মারধরের ঘটনার সত্যতা পাওয়া গেছে।

রোববার বিকালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে পাঠানো এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন বরগুনা জেলা প্রশাসকের দফতরে এসে পৌঁছেছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ (উপজেলা-০১ শাখা) থেকে গত ৮ জুলাই তারিখে জারিকৃত প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ (উপজেলা পরিষদ সংশোধন) আইন, ২০১১ দ্বারা সংশোধিত এর ধারা ১৩ (১) (গ) অনুযায়ী অসদাচরণ, দুর্নীতি এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগের দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় সরকার জনস্বার্থে মো. মনিরুজ্জামান মিন্টুকে উপজেলা চেয়ারম্যানের পদ থেকে অপসারণ করা হয়েছে।

এর আগে বিভিন্ন সরকারি কর্মকর্তা ও শিক্ষককে মারধরের ঘটনায় উপজেলা চেয়ারম্যান মো. মনিরুজ্জামান মিন্টুকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল বলে জেলা প্রশাসনসূত্রে জানা গেছে।

সদ্য জারিকৃত প্রজ্ঞাপন ও বরিশাল বিভাগীয় কমিশারের তদন্ত প্রতিবেদন জানা গেছে, তালতলী উপজেলা যুবলীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মনিরুজ্জামান মিন্টুর বিরুদ্ধে আনিত বিভিন্ন অভিযোগের ভিত্তিতে ২০১৭ সালের ১৭ এপ্রিল বরিশালের বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামানকে তদন্তকারী কর্মকর্তা হিসেবে তদন্তের দায়িত্ব দেয় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। তদন্তের নির্দেশ পেয়ে সরেজমিন তদন্তের মাধ্যমে স্থানীয় ভুক্তভোগী ও স্বাক্ষীদের বক্তব্যের ভিত্তিতে ২০১৭ সালের ১ আগস্ট একটি তদন্ত প্রতিবেদন জমা দেন বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামান।

বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামানের তদন্ত প্রতিবেদন উল্লেখ করেন, উপজেলা চেয়ারম্যান মিন্টুর বিরুদ্ধে উত্থাপিত ১৬টি অভিযোগের মধ্যে ১৫টি অভিযোগের সত্যতা পাওয়া গেছে। এসব অভিযোগের মধ্যে উপজেলা চেয়ারম্যান মনিরুজ্জামান মিন্টু কর্তৃক তালতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাজী তোফায়েল হোসেন, তালতলী থানা ওসি বাবু কমলেশ এবং এসআই আ. খালেক এবং বড়বগী ইউনিয়ন ভূমি অফিসের অফিস সহকারী মো. জসীম উদ্দিন মধুকে মারধরের ঘটনার সত্যতা পাওয়া গেছে।

এছাড়া তালতলী সিনিয়র মাদ্রাসার দফতরি মো. শাহজাহান মিয়া, রাখাইন ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আরডিএফ)-এর চেয়ারম্যান উসিৎ মং, ছোট অংকজানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুন্দর আলী ও তার ছেলে সবুজকেও মারধর করেছেন বলে তদন্তে সত্যতা পাওয়া গেছে।

পূর্ববর্তী নিবন্ধখালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার বিষয়ে আদেশ ২৯ আগস্ট
পরবর্তী নিবন্ধপ্রাথমিক শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা শুরু ২৯ জুলাই