তারল্য সংকট কেটে যাওয়ায় চাঙ্গা হচ্ছে শেয়ারবাজার

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
দেশের শেয়ারবাজারে তারল্য সংকট কেটে যাওয়া বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বাড়তে শুরু করেছে। এতে চাঙ্গা হচ্ছে দেশের উভয় শেয়ারবাজার। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এই নিয়ে টানা চার কার্যদিবস সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ৭০০ কোটি টাকা।
এদিকে সম্প্রতি বেসরকারি ব্যাংকে সরকারি ব্যাংকের আমানত রাখার পরিমাণ বাড়ানোর ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এর মাধ্যমে শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়বে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। সেই খবরে চাঙ্গা হচ্ছে শেয়ারবাজার। আর যতোদিন যাচ্ছে ততোই লেনদেন ও সূচক বাড়ছে। ব্যাংকের তারল্য সঙ্কট দুর করতে ব্যাংকগুলোর সিআরআর ৬.৫০ শতাংশ থেকে কমিয়ে ৫.৫০ করা হয়েছে। আর এই সিআরআর ১ শতাংশ কমানোর মাধ্যমে প্রায় ১০ হাজার কোটি টাকা বেসরকারি ব্যাংকগুলোর হাতে চলে আসবে।
এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামের কৌশলগত বিনিয়োগকারী করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ইতিবাচক মনোভাব। এ বিষয়ে ডিএসইর সাবেক প্রসিডেন্ট শাকিল রিজভী বলেন, শেয়ারবাজারে গত কয়েক মাসের পতনে বিনিয়োগকারীদের মধ্যে আস্থাহীনতা তৈরী হয়েছিল। তবে এই সংকট দূরীকরণে সিআরআর ১শতাংশ কমানো ও বেসরকারি ব্যাংকে সরকারি ব্যাংকের আমানত রাখার হার ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করার মাধ্যমে অর্থমন্ত্রী কার্যকর পদক্ষেপ নিয়েছেন।
শাকিল রিজভী আরও বলেন, সম্প্রতি একজন কমিশনের সঙ্গে চীনা কনসোর্টিয়ামের আলোচনা হয়। চীনা কনসোর্টিয়ামকে ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী করার প্রস্তাব পুনরায় বিএসইসিতে জমা দিলে তা অনুমোদন হতে পারে মনে করেন শাকিল রিজভী।

এদিকে কৌশলগত বিনিয়োগকারী ইস্যুতে আগামী ৩০ এপ্রিল বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে ডিএসই। উল্লেখ্য, বিএসইসি যেসব শর্ত দিয়েছে সেগুলো হলো: শেয়ার পারচেজ এগ্রিমেন্টে এমন কোনো শর্ত থাকা যাবে না যা আইন, ডিএসইর সাধারণ শেয়ারহোল্ডার এবং বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট উন্নয়নে কোনো সাংঘর্ষিকতা তৈরি হয়। তাদের পক্ষ থেকে এমন কোনো প্রস্তাব যা পরিপালন করতে ডিএসইর বিদ্যমান মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন এবং আর্টিকেলস অব অ্যাসোসিয়েশন সংশোধন করতে হয় তা রাখা যাবে না।
শেয়ার পারচেজ এগ্রিমেন্টসহ কৌশলগত বিনিয়োগকারীর প্রস্তাব কমিশনের চূড়ান্ত অনুমোদনের আগে ডিএসইর শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে।
চীনা কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী সংক্রান্ত বিএসইসির গঠিত কমিটি কর্তৃক প্রতিবেদন ডিএসই জেনারেল মিটিংয়ে উপস্থাপন করবে। ডিএসই তাদের জেনারেল মিটিংয়ের মিনিটসসহ, সংশোধিত শেয়ার পারচেজ এগ্রিমেন্টসহ অন্যান্যা দলিলাদি নিয়ে কমিশনে চীনা কনসোর্টিয়ামের বিষয়ে চূড়ান্ত আবেদন করবে।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল ডিএসইতে লেনদেন হওয়া ১৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ১৪৩টির আর অপরিবর্তীত ছিল ৪২টির দর। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয় ৬২২ কোটি ৫ লাখ টাকার শেয়ার। সে হিসাবে আগের দিনের তুলনায় গতকাল ৬৮ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার বেশি হাতবদল হয়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৫৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯৮৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে গতকাল লেনদেন হয়েছে ৩২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। লেনদেন হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির দর বেড়েছে, বিপরীতে কমেছে ৮৯টির এবং অপরিবর্তীত ছিল ৩১টির শেয়ার ও ইউনিট দর।

পূর্ববর্তী নিবন্ধকোটা ব্যবস্থা কোনোভাবেই যৌক্তিক নয় : জাফর ইকবাল
পরবর্তী নিবন্ধসরকারের আশ্বাসে কোটা সংস্কারের আন্দোলন স্থগিত