তামিমকে ছাড়িয়ে লিটনের ইতিহাস

পপুলার২৪নিউজ ডেস্ক: এতদিন ধরে দেড়শ রানের ক্লাবে একাই ছিলেন তামিম ইকবাল। তাও তার একার ছিলো দুইটি দেড়শ রানের ইনিংস। যার সবশেষটি ছিলো আবার চলতি সিরিজেরই দ্বিতীয় ম্যাচে। নিজের ২০০৯ সালে করা ১৫৪ রানের রেকর্ড ভেঙে তামিম খেলেছিলেন ১৫৮ রানের অসাধারণ এক ইনিংস।

সে রেকর্ডটিকে দুই দিন মাত্র টিকতে দিলেন তামিমের সতীর্থ ওপেনার লিটন দাস। তামিম রেকর্ড গড়েছিলেন মঙ্গলবার। আর তিনদিনের মাথায় শুক্রবার সে রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়লেন লিটন দাস। সেটিও তামিম ইকবালকে অপরপ্রান্তে রেখেই।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে মাত্র ৪০.৫ ওভার ব্যাট করেই লিটন খেলেছেন ১৪৩ বলে ১৭৬ রানের ঝকঝকে এক ইনিংস। এই ব্যাটিংয়ে তিনি ভেঙেছেন যেমন তামিমের সর্বোচ্চ রানের রেকর্ড, তেমনি নতুন করে গড়েছেন এক ইনিংসে সর্বোচ্চ ছয়ের রেকর্ডটিও।

লিটনের এই ইনিংসে ছিলো ১৬ চার ও ৮ ছয়ের মার। এর আগে বাংলাদেশের পক্ষে এক ইনিংসে সর্বোচ্চ ছয়ের রেকর্ড ছিলো তামিমের। বছর দশেক আগে জিম্বাবুয়ের বিপক্ষে ৯৫ রানের ইনিংস খেলার পথে ৭টি ছক্কা মেরেছিলেন তামিম। সেই রেকর্ড ভেঙে আজ ৮টি ছক্কা মারলেন লিটন।

এছাড়া উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে খেলা লিটন দাস অল্পের জন্য গড়তে পারেননি একটি বিশ্বরেকর্ড। আর মাত্র ৮ রান করলেই ওয়ানডে ক্রিকেটে উইকেটরক্ষক ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রানের ইনিংসটি হতো লিটনের। ২০০৫ সালে পাকিস্তানের বিপক্ষে ১৮৩ রান করেছিলেন মহেন্দ্র সিং ধোনি। উইকেটরক্ষক ব্যাটসম্যানদের মধ্যে এটিই এখনও সর্বোচ্চ রানের রেকর্ড।

বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ রানের ইনিংস

১. লিটন দাস – ১৭৬ বনাম জিম্বাবুয়ে (২০২০)
২. তামিম ইকবাল – ১৫৮ বনাম জিম্বাবুয়ে (২০২০)
৩.. তামিম ইকবাল – ১৫৪ বনাম জিম্বাবুয়ে (২০০৯)
৪. মুশফিকুর রহীম – ১৪৪ বনাম শ্রীলঙ্কা (২০১৮)
৫. ইমরুল কায়েস – ১৪৪ বনাম জিম্বাবুয়ে (২০১৮)

পূর্ববর্তী নিবন্ধ‘ইয়াবা সম্রাট’ আমিন হুদা মারা গেছেন
পরবর্তী নিবন্ধলিটন-তামিমের জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশের রানের পাহাড়