ঢালিউডের রাজা খ্যাত ‘শওকত আকবর’

রাজু আনোয়ার: ঢালিউডের স্বর্নালী সেই যুগে যে’কজন অভিনয় শিল্পী তাদের মেধা, শ্রম, সততা ও ভালোবাসা দিয়ে বাংলাদেশের চলচ্চিত্রকে সমৃদ্ধি শিখরে পৌঁছে দিতে নিরলশভাবে কাজ করে গেছেন তাঁদের অন্যতম এক নাম ‘শওকত আকবর’। ভিখারি থেকে বাদশা, শ্রমিক থেকে অহংকারী শিল্পপতি, যুবক থেকে বৃদ্ধ সব চরিত্রেই দারুন ভাবে নিজেকে মানিয়ে নিতে পারতেন তিনি। বহু সিনেমাতে রাজার চরিত্রে অভিনয় করা ভরাট কন্ঠের এই অভিনেতার অভিনয় আজও সমসাময়িক কালের সিনেমা প্রেমিদের মনে স্মৃতি হয়ে গেঁথে আছে।
শওকত আকবরের জন্ম ১৯৩৭ সালের ৭ মার্চ। পুরো নাম সাইদ আকবর হোসেন। তার শৈশব কেটেছে কলকাতার হুগলীতে। স্কুলজীবনে তিনি হুগলি স্কুলে পড়াশোনা করেন। তার পিতা ছিলেন হুগলির ইসলামিক কলেজের প্রভাষক।
স্কুলজীবন থেকেই সিনেমা দেখতে দেখতে অভিনয়ের প্রতি গভীর আবেগ অনুভব করেন তিনি। সেই বয়সেই তিনি মঞ্চে অভিনয় শুরু করে দেন। হুগলিতে থাকাকালীন মাত্র ১৫ বছর বয়সে তিনি প্রথম দেবদাস নাটকে অভিনয় করেন। ১৯৫০ সালে বর্ধমান জেলায় হিন্দু-মুসলমান দাঙ্গা শুরু হলে পরিবারের সদস্যদের সঙ্গে তৎকালীন পূর্ববাংলার ঢাকায় চলে আসেন । ১৯৫২ সালে ম্যাট্রিক পাস করেন শওকত আকবর। পরের বছরই তিনি মেডিকেল কলেজে ভর্তি হন। ১৯৫৭ সালের দিকে এ অভিনেতা মেডিকেল কোর্স শেষ না করেই শৌখিন শিল্পী হিসেবে নাট্যজগতে প্রবেশ করেন। তাঁর প্রথম অভিনয়ের হাতে খড়ি হয় ভারতের প্রখ্যাত বিধায়ক ভট্টাচার্যের ‘তাইত’ নাটকে। এ নাটকে শওকত আকবর সহনায়কের চরিত্রে ছিলেন।
তাঁর অভিনীত প্রথম ছবি (১৯৬৩ সালে) ‘তালাশ’, কিন্তু মুক্তিপ্রাপ্ত প্রথম ছবি ‘এইতো জীবন।’ সিনেমাটি ১৯৬৪ সালে মুক্তি পেয়েছিল। এরপর একে একে অসংখ্য ছবিতে অভিনয় করেছেন তিনি । তাঁর মধ্যে উল্লেখযোগ্য সব ছবি: আখেরি স্টেশন, সুতরাং, মিলন, মেঘ ভাঙা রোদ, জানাজানি, বড়বউ, টাকা আনা পাই, জীবন থেকে নেয়া, মোমের আলো, সোহাগ, ফকির মজনু শাহ, মহেশখালীর বাঁকে, নদের চাঁদ, বাজিমাত, অবুঝ মন, ছুটির ঘণ্টা, শহর থেকে দূরে, বিজয়িনী সোনাভান, পরিবর্তন, দেনা পাওনা, নতুন সুর, অপরিচিতা, জংলি ফুল, মহানায়ক, আরাধনা, দি ফাদার, নিশান, দোস্ত দুশমন, পরিচয়, অভাগী, স্বপ্ন দিয়ে ঘেরা, দূর থেকে কাছে, লালন ফকির, এখানে আকাশ নীল, ছন্দ হারিয়ে গেল, গাঁয়ের বধূ, মায়ার সংসার, রূপবান, প্রেমকাহিনী, মিয়াভাই, পদ্মা মেঘনা যমুনা, যাদুমহল, হুঁশিয়ার, চন্দন দ্বীপের রাজকন্যা, দিদার, গুনাই বিবি, গৃহ বিবাদ, মিস লঙ্কা, লালু মাস্তান, স্বর্গ নরক, মেহমান, বিষকন্যার প্রেম, পুরস্কার, লাইলী মজনু, মেঘ বিজলি বাদল, বড়বাড়ির মেয়ে, যন্তর মন্তর, ছক্কাপাঞ্জা, তিনকন্যা, দিল, সহধর্মিণী, ক্ষতি পূরণ, বিধাতা, অর্জন, অন্ধ প্রেম, টাকার পাহাড়, অচেনা, বেদের মেয়ে জোসনা, রাজার মেয়ে পারুল, কাশেম মালার প্রেম, বিশ্বাস অবিশ্বাস।
বাংলা ছবিতে অভিনয়ের পাশাপাশি কিছু উর্দু ছবির নায়কের ভূমিকায় অভিনয় করেন শওকত আকবর যেমন – প্যায়সে, পুনম কি রাত, ওয়েটিং রুম, চলো মান গ্যায়া, ভাইয়া, বেরহম, গৌরী। পরিচালনা করেছেন দুটি ছবি – আলোর পিপাসা ও বিমানবালা।১৯৬৩ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বাংলা ও উর্দু মিলিয়ে আড়াইশ সিনেমাতে অভিনয় করেন তিনি।
অভিনয়ের প্রথমদিকে তার অভিনীত উর্দু সিনেমা তালাশ, আখেরি স্টেশন এবং ভাইয়া তত্কালীন পশ্চিম পাকিস্তানে মুক্তি হওয়ার কারণে লাহোর, করাচী, মুলতান, পেশোয়ার, মারী, গুজরানওয়ালা, কোয়েটা, শিয়ালকোট, ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, গিলগিট প্রভৃতি শহরেও তার নাম সিনেমা প্রেমিকদের মুখে মুখে ছিল।ফকির মজনু শাহ সিনেমাতে শওকত আকবর ভবানী ঠাকুরের চরিত্রে অবিস্মরণীয় অভিনয় করেছিলেন।
শওকত আকবরের চেহারা নায়কসুলভ থাকা সত্ত্বেও ঢাকার চিত্র পরিচালকরা তাকে যথাযথ মূল্যায়ন করেননি। তিনি হাতেগোনা কয়েকটি সিনেমার নায়ক ছিলেন ১৯৬৩ থেকে ১৯৬৯ সালের মধ্যে। সেসব সিনেমা হলো- দিল এক শিশা, ভাওয়াল সন্ন্যাসী, পুণম কী রাত, জুগনু, আওর গম নেহি, এইতো জীবন প্রভৃতি। রোমান্টিক নায়ক হিসেবে তিনি সুমিতা দেবী, রোজী, শর্মিলী, রেশমা প্রমুখের বিপরীতেই বেশি ছিলেন। লাহোরে গিয়ে তিনি সোফিয়া রানু, রোজিনা, রুখসানা, শামীম আরা, বাহার প্রমুখ নায়িকার বিপরীতে অভিনয় করেছিলেন।
শওকত আকবর মুলত নায়ক এবং সহ অভিনেতা দুটো চরিত্রেই অভিনয় করে থাকলেও সহ অভিনেতা হিসেবে বেশি পরিচিত। এছাড়া তিনি বহু সিনেমাতে রাজার চরিত্রে অভিনয় করেছেন। তাকে বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের অন্যতম সহ-অভিনেতা হিসেবে বিবেচনা করা হয়। বেদের মেয়ে জোসনা সিনেমাতে রাজার চরিত্রে অভিনয় এখনো দর্শকদের মনে গেঁথে আছে।
‘সেনাপতি, বন্দি করো এই বিদ্রোহী যুবককে। রাজপ্রাসাদের মান-মর্যাদা রক্ষার দায়িত্ব যে ভুলে যায়, সামান্য বেদের মেয়েকে যে বিয়ে করে রাজপ্রাসাদে ঢুকতে পারে তার মতো সন্তানের আমার প্রয়োজন নেই। তাকে কারাগারে নিক্ষেপ করো। কাল তাকে হত্যা করা হবে আর জোসনাকে পাঠিয়ে দাও বনবাসে।’
‘বেদের মেয়ে জোসনা’ মুক্তি পাওয়ার পর সিনেমাহলে তাঁর বজ্রকণ্ঠের আওয়াজে দর্শক করতালি দিয়ে মুখরিত হতো। রাজা-বাদশাহ, ফোক-ফ্যান্টাসি ছবিতে তিনি কাঁপিয়ে দিতেন তাঁর বজ্রকণ্ঠের অভিনয়ে।
শওকত আকবর মঞ্চে নাটক করাকালীন তার সঙ্গে মঞ্চ অভিনেত্রী মুক্তার সঙ্গে পরিচয় হয়।দুজনের মধ্যে মন দেয়া-নেয়া হলো। ১৯৬১ সালে তারা বিবাহবন্ধনে আবদ্ধ হন। ১৯৬২ সালে তাদের প্রথম ছেলে ভূমিষ্ঠ হলো। সেই ছেলের নাম মিল্টন আকবর। মিলটন আকবর হলেন বাংলা ব্যান্ড সঙ্গীতের স্বর্ণালি সময়ের প্রথম সারির ড্রামার যিনি এলআরবি ও মাইলসে দীর্ঘদিন বাজিয়েছিলেন। তিনি লন্ডনের নামকরা ড্রামবাদক ছিলেন।
শওকত আকবর বাংলাদেশের চলচ্চিত্রের গর্বিত একজন অভিনেতা। বাংলা চলচ্চিত্রে অসামান্য অবদান স্বরূপ শওকত আকবর জাতীয় চলচ্চিত্র আজীবন সম্মাননা পুরস্কার এবং মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননা লাভ করেছেন। অভিনয় পাগল এই মানুষটি ইচ্ছে থাকা সত্ত্বেও এক সময়ে অভিমান করেই অভিনয় জীবন থেকে নিজেকে দূরে সরিয়ে রাখেন। ১৯৯৬ সালে তিনি বাংলাদেশ ছেড়ে লন্ডনে ছেলে মিলটন আকবরের কাছে চলে যান এবং সেখানেই ২০০০ সালের ২৩ শে জুন ৬৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন। লন্ডনের মুসলিম কবরস্থানে তিনি চিরনিদ্রায় শায়িত রয়েছেন।

শওকত আকবরের মতো গুণী অভিনয় শিল্পীর সঠিক মূল্যায়ন করতে পারেনি বাংলাদেশ। বাংলা চলচ্চিত্রের জন্য তিনি যা করেছেন প্রতিদানে আমরা তাকে কিছুই দিতে পারিনি। দেশের কোন সরকারের আমলেই বড় মাপের এই শক্তিশালী অভিনেতার মূল্যায়ন করা হয়নি। তবে গুণী এ অভিনেতা বাংলাদেশের চলচ্চিত্র প্রেমীদের হৃদয়ে চির ভাস্বর হয়ে থাকবেন ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধনারী-পুরুষ নির্বিশেষে সহযাত্রী হিসেবে কাজ করার আহ্বান
পরবর্তী নিবন্ধগোপালগঞ্জে বিডিআর সদস্য হত্যাকান্ডে চার আসামীর যাবজ্জীবন