ঢাকায় করোনায় আক্রান্তের ৬৮ শতাংশে ভারতীয় ধরন

নিজস্ব ডেস্ক:

রাজধানীতে করোনায় আক্রান্তদের ৬৮ শতাংশ নমুনায় ভারতীয় ডেল্টা ধরন (ভ্যারিয়েন্ট) পাওয়া গেছে। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআর’বি) এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার (১৭ জুন) রাতে আইসিডিডিআর’বির জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সম্প্রতি একটি গবেষণায় ৬০টি নমুনার জিনোম সিকোয়েন্সিং করা হয়। সেগুলোর ৬৮ শতাংশ নমুনায় ভারতীয় ধরন পাওয়া গেছে। বাকি নমুনাগুলোর মধ্যে ২২ শতাংশে দক্ষিণ আফ্রিকান ধরন পাওয়া গেছে। পাশাপাশি নাইজেরিয়া ধরনও পাওয়া গেছে পরীক্ষায়।

সংক্রমণের হার কমানোর লক্ষ্যে এবং দেশে ভারতীয় ধরনসহ করোনার অন্যান্য ধরনের বিস্তার রোধে জনসাধারণকে সঠিকভাবে মাস্ক ব্যবহারের পাশাপাশি অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছে আইইডিসিআর।

এর আগে গত ৩০ মে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছিল, দেশে করোনায় আক্রান্ত ১৪০ জনের দেহে বিদেশি ধরন শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৮৫ জনের দক্ষিণ আফ্রিকান, ২৩ জনের ভারতীয়, ২৭ জনের ইউকে এবং পাঁচ জনের দেহে নাইজেরিয়ান ধরন পাওয়া গেছে।

আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরীন বলেন, করোনার ধরন কোনো নতুন বিষয় নয়। যত জিনোম সিকোয়েন্সিং করা হবে ততো নতুন ধরন শনাক্ত হবে। নতুন নতুন ধরনের আবির্ভাব হবে। ধরন যা-ই হোক না কেন, স্বাস্থ্যবিধি মানার ওপর গুরুত্ব দিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধকরোনা টিকার অগ্রাধিকার তালিকায় বিদেশগামী কর্মীরা
পরবর্তী নিবন্ধবিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন প্রতিমন্ত্রী