ডিজিটাল আইনের চার ধারা নিয়ে ১০ দেশের ‘আপত্তি’

নিজস্ব প্রতিবেদক : প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনের বহুল আলোচিত ৩২ ধারাসহ চারটি ধারা নিয়ে আপত্তি জানিয়েছে দশটি দেশ। ইউরোপীয় ইউনিয়নও তাদের উদ্বেগের কথা জানিয়েছে।

রবিবার সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠক করে এসব দেশ ও দেশগুলোর মোর্চার প্রতিনিধিরা এই আপত্তির কথা জানায়। তবে বৈঠকে উপস্থিত ছিলেন নয়টি দূতাবাসের কর্মীরা।

ইউরোপীয় ইউনিয়ন ছাড়া যে দেশগুলো প্রস্তাবিত আইনের কিছু ধারা নিয়ে আপত্তি তুলেছে, সেগুলো হলো: যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, কানাডা, জার্মানি, সুইডেন, ডেনমার্ক, স্পেন, নরওয়ে ও সুইজারল্যান্ড।

আইনমন্ত্রী সাংবাদিকদেরকে বলেন, ‘ডিজিটাল সিকিউরিটি আইনের ধারা ২১, ২৫, ২৮ এবং ৩২ নিয়ে তারা আপত্তি জানিয়েছেন। আমি তাদের কথাগুলো শুনেছি। তাদের আপত্তি করা ধারাগুলো আমি আইসিটি বিভাগে পাঠাব।’

তবে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ এই ধারাগুলোর বিষয়ে উদ্বেগের কারণগুলো কী, সে বিষয়ে গণমাধ্যম কর্মীদেরকে কিছু বলেননি বিদেশি দূতাবাসের কর্মীরা। আর আইনমন্ত্রীও এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি।

আপত্তি জানানো চারটি ধারায় যা আছে

২১ ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি ডিজিটাল মাধ্যমে মুক্তিযুদ্ধ বা মুক্তিযুদ্ধের চেতনা বা জাতির পিতার বিরুদ্ধে প্রপাগান্ডা, প্রচারণা ও মদদ দিলে সর্ব্বোচ শাস্তি ১৪ বছরের কারাদণ্ড; জরিমানা ৫০ লাখ টাকা।

২৫ ধারায় বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি ওয়েবসাইট বা অন্য কোনো ইলেকট্রনিক বিন্যাসে ইচ্ছাকৃতভাবে আক্রমণাত্মক বা ভীতি প্রদর্শনমূলক তথ্য প্রেরণ করেন, ব্যক্তিকে নীতিভ্রষ্ট বা অসৎ করতে পারে এমন তথ্য প্রকাশ করেন, মিথ্যা জানা থাকার পর কোনো ব্যক্তিকে বিরক্ত, অপমান, অপদস্থ বা হেয় প্রতিপন্ন করার জন্য তথ্য প্রকাশ বা সম্প্রচার করেন, তাহলে এটা অপরাধ হবে। প্রথম দফায় এ অপরাধের শাস্তি হবে তিন বছরের কারাদণ্ড বা অনধিক তিন লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড দান। এসব অপরাধ দ্বিতীয়বার বা বারবার করলে অনধিক পাঁচ বছরের কারাদণ্ড বা অনধিক ১০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

২৮ ধারায় বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি বা গোষ্ঠী ইচ্ছাকৃতভাবে ধর্মীয় অনুভূতি বা মূল্যবোধে আঘাত করার জন্য ইলেকট্রনিক বিন্যাসে এমন কিছু প্রকাশ করে, তাহলে সাত বছরের কারাদণ্ড বা অনধিক ১০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। একই অপরাধ দ্বিতীয়বার বা বারবার করলে ১০ বছরের কারাদণ্ড, ২০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড একসঙ্গে দেওয়া হবে।

৩২ ধারায় বলা আছে, যদি কোনো ব্যক্তি বেআইনি প্রবেশের মাধ্যমে কোনো সরকারি, আধা সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের অতি গোপনীয় বা গোপনীয় তথ্য ডিজিটাল বা ইলেকট্রনিক মাধ্যমে ধারণ, প্রেরণ ও সংরক্ষণ করেন বা সহায়তা করেন, তাহলে সর্ব্বোচ ১৪ বছরের সাজা। ২৫ লাখ টাকা জরিমানা।দ্বিতীয়বার একই অপরাধ করলে কারাদণ্ডের পাশাপাশি জরিমানা হবে কোটি টাকা।

আইনটি চূড়ান্ত হয়নি

২০০৬ সালে বিএনপি সরকারের আমলে করা করা তথ্য প্রযুক্তি আইনটি ২০০৯ এবং ২০১৩ সালে সংশোধন করার পর সেটিকে মত প্রকাশের স্বাধীনতা ও সাংবাদিকদের স্বাধীনতা সংকুচিত করার অভিযোগ ছিল। আর সমালোচনার মুখে সরকার আগের আইনটি বিলোপ করে ‘ডিজিটাল নিরাপত্তা’ নামে আইন করার উদ্যোগ নিয়েছে।

গত ২৯ জানুয়ারি এই আইনের খড়সায় অনুমোদন দেয় মন্ত্রিসভা। তবে আইনটি এখনও পাসের জন্য সংসদে তোলা হয়নি।

মন্ত্রিসভা আইনটির অনুমোদন দেয়ার পর থেকেই কিছু ধারা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। আগের আইনের বিতর্কিত ৫৭ ধারার বিষয়গুলো ভেঙে বিভিন্ন ধারায় সন্নিবেশিত হয়েছে।

৫৭ ধারা ভেঙে দুটি আলাদা ধারা এবং ৩২ ধারা নিয়ে বিতর্ক চলছে মন্ত্রিসভা আইনটিকে নীতিগত অনুমোদন দেয়ার পর থেকেই। এর বাইরে মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর অবমাননা নিয়ে যে বিধান রাখা হচ্ছে, তারও অপব্যবহারের আশঙ্কা করা হচ্ছে।

এই বিষয়গুলো গণমাধ্যমে আসার পর সরকারের পক্ষ থেকে বলা হয়েছে আইনটি চূড়ান্ত নয়। এটি পরীক্ষা-নিরীক্ষা চলছে। চূড়ান্ত হওয়ার আগে আরও কিছু পরিবর্তন আসতে পারে। আর গুপ্তচরবৃত্তির বিষয়টিতে গণমাধ্যম কর্মীরা যেন ভুক্তভোগী না হয়, সে জন্য তাদেরকে বিশেষ সুরক্ষা দেয়ার বিষয় সংযোজন হতে পারে।

কোনো সাংবাদিককে তার পেশাগত দায়িত্ব পালনে বাধা দিতে ৩২ ধারার অপব্যবহার হলে বিনা পয়সায় মামলা লড়ার ঘোষণাও দিয়েছেন আইনমন্ত্রী।

কূটনীতিকদের সঙ্গে বৈঠক নিয়ে যা বললেন আইনমন্ত্রী

প্রস্তাবিত আইনের বিভিন্ন ধারা নিয়ে সচিবালয়ে বিদেশি কূটনীতিকদের সঙ্গে বৈঠক শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশে অবস্থিত ১১টি দূতাবাসের রাষ্ট্রদূতরা আমার সাথে সাক্ষাৎ করার জন্য একটি প্রস্তাব পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আমার কাছে পাঠিয়েছিলেন। প্রস্তাবে তারা পরিষ্কার উল্লেখ করেছিলেন, ডিজিটাইল সিকিউরিটি আইন সম্পর্কে তারা কথা বলতে চান।’

‘সে প্রেক্ষিতে আজকে তাদের সঙ্গে এ বিষয়ে বিস্তারিত কথা হয়েছে। এ আইনের কয়েকটি ধারা সম্পর্কে তারা তাদের বক্তব্য পেশ করেছেন। আমরা সেটা শুনেছি।’

কূটনীতিকদের কী বলেছেন, জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা এ সিদ্ধান্তে উপণীত হয়েছি যে, তারা যেসব ধারা সম্পর্কে প্রস্তাবনা দিয়েছেন তা নিয়ে ভেবে দেখব। আমরা বিষয়গুলো নিয়ে আবারো বসব। আমাদের আলোচনা অত্যান্ত ফলপ্রসূ হয়েছে।’

পূর্ববর্তী নিবন্ধ৫-৬ সপ্তাহ মাঠের বাইরে তামিম
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ থেকে তাপসের পদত্যাগ