ডিএসই ও সিএসইর চেয়ারম্যানসহ স্বতন্ত্র পরিচালককে পদত্যাগের নির্দেশ

নিউজ ডেস্ক :
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যানসহ সকল স্বতন্ত্র পরিচালকদের পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করার মৌখিক নির্দেশ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি ও দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

জানা গেছে, যত তাড়াতাড়ি সম্ভব, সিএসইর চেয়ারম্যানসহ সকল স্বতন্ত্র পরিচালককে এবং ডিএসইর সমস্ত স্বতন্ত্র পরিচালককে পদত্যাগ করার জন্য মৌখিকভাবে নির্দেশ দেওয়া হয়েছে। পরিচালকদের পদত্যাগপত্র পাওয়ার পর বিএসইসি এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

তথ্য মতে, মঙ্গলবার সন্ধ্যায় দুই স্টক এক্সচেঞ্জের এমডিদের বিএসইসির পক্ষ থেকে স্বতন্ত্র সব পরিচালককে পদত্যাগের বিষয়ে মৌখিকভাবে নির্দেশনা দেওয়া হয়। বিএসইসির পক্ষ থেকে বলা হয়েছে, যদি মৌখিক নির্দেশনায় এসব পরিচালক স্বেচ্ছায় পদত্যাগ না করেন, তাহলে তাঁদের অপসারণের বিষয়ে উদ্যোগ নেবে নিয়ন্ত্রক সংস্থাটি। যেহেতু স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালকেরা সমাজের সম্মানিত ব্যক্তি, তাই বিএসইসি শুরুতে তাদের অপসারণ না করে স্বেচ্ছায় পদত্যাগের সুযোগ দিতে এই নির্দেশনা দেয়।

তবে এ বিষয়টি নিশ্চিত করেননি এসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

নাম প্রকাশ না করার শর্তে বিএসইসির এক কর্মকর্তা জানান, সন্ধ্যার পর এই নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে ডিএসই ও সিএসই কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, মঙ্গলবার সন্ধ্যায় তারা নির্দেশনা পেয়েছেন। আজ বুধবার (২১ আগস্ট) এই নির্দেশনার বিষয়ে সবাইকে অবগত করবে। এরপর তারা পদত্যাগের বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

ডিএসইর চেয়ারম্যানসহ পরিচালনা পর্ষদে মোট স্বতন্ত্র পরিচালক সাত জন। এই সাত জনের মধ্যে সংস্থাটির চেয়ারম্যান হাফিজ মো. হাসান বাবু গত রোববার রাতে পদত্যাগ করেছেন। তার পদত্যাগের পর বর্তমানে ডিএসইতে স্বতন্ত্র পরিচালক রয়েছেন ছয় জন। এই ছয় পরিচালক হলেন সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এম ইমরান হামিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আব্দুল্লাহ আল মাহমুদ, ট্যারিফ কমিশনের সাবেক চেয়ারম্যান আফজাল হোসেন, ওরাকলের বাংলাদেশ, নেপাল ও ভুটানের ব্যবস্থাপনা পরিচালক রুবাবা দৌলা, সাবেক ব্যাংকার শাহেদুল ইসলাম ও মানবাধিকার কমিশনের সদস্য কাউসার আহমেদ।

এছাড়া, সিএসইতেও স্বতন্ত্র পরিচালক রয়েছেন মোট সাত জন। তাঁরা হলেন ব্যবসায়ী আসিফ ইব্রাহীম, সাবেক ব্যাংকার আবদুল হালিম চৌধুরী, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ কাশহিফ রেজা চৌধুরী, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ইশতার মহল, সংগীতশিল্পী মোহাম্মদ নকিব উদ্দিন খান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসার প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক রেজওয়ানুল হক খান।

পূর্ববর্তী নিবন্ধরাজধানীর ধানমন্ডিতে ভবনে আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট
পরবর্তী নিবন্ধচীন বাংলাদেশের জনগণের পাশে থাকবে: মির্জা ফখরুল