ডিএসই’র ৬১ শতাংশ কোম্পানি দর হারিয়েছে

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

12দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৬১ শতাংশ কোম্পানি দর হারিয়েছে। একইসঙ্গে আর্থিক লেনদেন কমেছে। তবে বেড়েছে মূল্যসূচক।

এদিন ডিএসইতে ৩২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৯৯টি বা ৬১ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। আর ১১৪টি বা ৩৫ শতাংশ কোম্পানির দর বেড়েছে এবং ১৫টি বা ৪ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

মঙ্গলবারও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স যাত্রার ৪ বছরের সর্বোচ্চ অবস্থানে রয়েছে। এদিন ডিএসইর মূল্যসূচক ডিএসইএক্স ৩৮.৪৫ পয়েন্ট বেড়ে ৫৭০৮.২৫ পয়েন্টে দাড়িয়েছে। আগের দিন এ সূচক বেড়েছিল ৬৬.৯৫ পয়েন্ট।

ডিএসইতে ২ হাজার ১৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন এ লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ১৮০ কোটি ৭৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ১৬৭ কোটি ৩৪ লাখ টাকার বা ৭.৬৭ শতাংশ।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইসলামি ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৭৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো’র ৬৩ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৬১ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সামিট পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে- সিটি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, বারাকা পাওয়ার, এক্সিম ব্যাংক, এবি ব্যাংক ও আরএকে সিরামিকস।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৯৫.৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৭৪১.৮৯ পয়েন্টে। এদিন সিএসইতে ১১৯ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৭২টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ৯৫টি’র, কমেছে ১৬৫টি’র এবং অপরিবর্তিত রয়েছে ১২ টি’র।

পূর্ববর্তী নিবন্ধকপিলের অনুষ্ঠানে জ্যাকি চ্যান
পরবর্তী নিবন্ধএকটি দুর্ঘটনার জন্য প্রযুক্তি ব্যবহারে অনীহা নয়: আতিউর রহমান