ট্রাম্প সম্ভবত ইরানের পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাবেন : ম্যাক্রন

পপুলার২৪নিউজ ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্ভবত ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবেন বলে আশঙ্কা জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন।

তিন দিনের যুক্তরাষ্ট্র সফরের শেষ পর্যায়ে বুধবার জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে দেয়া এক বক্তব্যে তিনি এ কথা বলেন।

ম্যাক্রন বলেন, আমি জানি না মার্কিন প্রেসিডেন্ট কী সিদ্ধান্ত নেবেন। তবে অভ্যন্তরীণ কিছু কারণে তিনি সম্ভবত এ সমঝোতা থেকে বেরিয়ে যাবেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, ট্রাম্প উত্তেজনা বৃদ্ধির যে নীতি নিয়েছেন, তারই অংশ হিসেবে সম্ভবত তিনি পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেবেন।

তিনি আরও বলেন, ট্রাম্প একজন ব্যবসায়ী মানুষ এবং তিনি এমন একটি সমঝোতা চান যা তার স্বার্থরক্ষা করবে।

২০১৫ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে ইরানের সঙ্গে ছয় পশ্চিমা দেশের পরমাণু সমঝোতা চুক্তি হয়।

এ চুক্তির পর ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা স্থগিত করে যুক্তরাষ্ট্র এবং চুক্তির কার্যকারিতা যাচাই করে প্রতি চার মাস পরপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়।

তবে ২০১৭ সালে ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা বাতিল বা এর থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়ে আসছেন।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার স্থগিতাদেশের বিষয়ে আগামী ১২ মে ট্রাম্পকে এ সংক্রান্ত প্রজ্ঞাপনে সই করতে হবে।

কিন্তু ট্রাম্প হুমকি দিয়েছেন, ওই তারিখের মধ্যে ইরানের পরমাণু সমঝোতায় তার ইচ্ছেমতো পরিবর্তন আনা সম্ভব না হলে তিনি ওই প্রজ্ঞাপনে সই করবেন না এবং আমেরিকাকে এ সমঝোতা থেকে বের করে নেবেন।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার তাব্রিজ শহরে এক জনসভায় বলেছেন- ট্রাম্প যদি পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যান, তা হলে তাতে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি ক্ষতি হবে এবং ইরান সবচেয়ে কম ক্ষতিগ্রস্ত হবে।

এ ছাড়া ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বার্তা সংস্থা এপিকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন- যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলে ইরানও খুব সম্ভবত বেরিয়ে যাবে।

পূর্ববর্তী নিবন্ধ‘তারেকের কাছে পাসপোর্ট নেই, দেশে ফিরতে ট্রাভেল পাস লাগবে’
পরবর্তী নিবন্ধরিকশাওয়ালা থেকে ধর্মগুরু, অতঃপর ধর্ষণে আসক্ত বাবা