ট্রাম্পের বর্তমান অবস্থানের জন্য মেরকেল দুঃখিত

পপুলার২৪নিউজ ডেস্ক:
নিজের দেশকে বিচ্ছিন্ন রেখেও জার্মানে অনুষ্ঠিত জি২০ সম্মেলন সুন্দর ও সফল বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প। তবে ট্রাম্পের এ বক্তব্যে সন্তুষ্ট হতে পারেননি জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মেরকেল। ট্রাম্পের বর্তমান অবস্থানের জন্য তিনি দুঃখিত বলে জানিয়েছেন। খবর বিবিসির।

সম্মেলনের শেষ পর্বে এঞ্জেলা মেরকেল বলেন, ট্রাম্পের অবস্থানের কারণে আমি এখনো দুঃখিত। তবে অন্য ১৮ দেশ ও ইউরোপীয় ইউনিয়নের প্রতি আমি কৃতজ্ঞ।

এদিকে এবারের সম্মেলনে অচল অবস্থা সৃষ্টি হলেও শেষ পর্যন্ত একটি যৌথ চুক্তিতে পৌঁছতে পেরেছে দেশগুলো। শনিবার ১৮টি দেশ ও ইউরোপীয় ইউনিয়নের এক যৌথ বিবৃতিতে ঐক্যমতের কথা জানানো হয়।

একই সঙ্গে বিবৃতিতে প্যারিস জলবায়ু সম্মেলনের চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার সিদ্ধান্তকে স্বীকৃতি দেয়া হয়েছে। তবে বাকি দেশগুলো চুক্তির ব্যাপারে একমত রয়েছে।

যুক্তরাষ্ট্র নিজেদের সরিয়ে নিলেও সম্মেলনের সিদ্ধান্ত কার্যকর করতে এবং জীবাশ্ম জ্বালানি আরো পরিচ্ছন্ন ও ফলপ্রসূভাবে ব্যবহার করার বিষয়ে তারা সহযোগিতা করবে বলে বিবৃতিতে প্রত্যাশা করা হয়েছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার কারণে উন্নয়নশীল ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়ার ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছেন তুরুস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

এজন্য তার দেশও প্যারিস সম্মেলনে করা অনুস্বাক্ষর নিয়ে সন্দিহান এবং এ কারণে জলবায়ু সম্মেলনে তুরুস্কের আগ্রহ কমে যাচ্ছে বলে সম্মেলনে জানিয়েছেন এরদোগান।

পূর্ববর্তী নিবন্ধবেতন বাড়লে সবার আগে যা করবেন
পরবর্তী নিবন্ধচীনা বাহনের ওপর উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র