টুইটারের ‘ব্লু টিক’ ফেরত পেয়েছেন রোনালদো-কোহলি-সাকিবরা

স্পোর্টস ডেস্ক : বিশ্ব ক্রীড়াঙ্গনে জনপ্রিয় মুখ ক্রিশ্চিয়ানো রোনালদো-নেইমার জুনিয়ররা। সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের রয়েছে অসংখ্য ভক্ত-অনুসারী। সম্প্রতি টুইটারে নিজেদের অ্যাকাউন্টের ‘ব্লু টিক’ হারান ফুটবলের তারকারা। তবে শুধু তারাই না; বিশ্ব ক্রিকেটে লাল-সবুজের প্রতিনিধি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, ভারতের সাবেক তারকা শচীন টেন্ডুলকার থেকে শুরু করে বিরাট কোহলি, রোহিত শর্মা এবং পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজমরাও ‘ব্লু টিক’ হারান।

মূলত আসল মানুষটিকে সহজে খুঁজে বের করার উপায় হিসেবেই এই ‘ব্লু টিক’ বিবেচিত হয়ে থাকে। আইডিগুলোর নির্ভরশীলতার জায়গাও এটার ওপরে অনেকাংশে নির্ভর করে থাকে। কিন্তু সম্প্রতি বিভিন্ন অঙ্গনের সেলিব্রিটিদের এই ‘নীল টিক’ চিহ্ন উঠে যাওয়ায় কে আসল আর কে নকল, তাই নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়। এতে করে নির্ভরশীলতার জায়গাও বিলীন হয়ে যায়।

এমনকি বিশ্বমঞ্চের এই তারকাদের আইডি মূলত কোনটা, সেটা নিয়েও জটিলতা দেখা দেয়। তবে আশার খবর হলো, আবারও এইসব তারকাদের ‘নীল টিক’ ফেরত দিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

মূলত, আগে টুইটার ব্যবহারকারীদের ব্লু টিকের জন্য কোনো অর্থ পরিশোধ করতে হতো না। কিন্ত ইলন মাস্ক প্রতিষ্ঠানটির দায়িত্ব নেওয়ার পর থেকে এই নিয়মে বদল আনা হয়।

নিয়ম অনুযায়ী, যারা নামের পাশে ব্লু টিক রাখতে আগ্রহী, তাদের প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণে অর্থ পরিশোধ করতে হবে। এই কারণেই টুইটারে ‘ব্লু টিক’ হারান রোনালদো-সাকিব-কোহলিরা।

তথ্যমতে, সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ভেরিফায়েড অ্যাকাউন্ট নির্দেশকারী ব্লু টিকের জন্য ব্যবহারকারীদের কাছ থেকে ৮ মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮০০ টাকা মাসিক চার্জ নেওয়া হবে। আর আইফোন ব্যবহারকারীদের খরচ হবে ১১ ডলার। কোনো সংস্থা বা প্রতিষ্ঠানের ক্ষেত্রে এর পরিমাণ আরও বেশি। আর এই পরিমাণের টাকা না দিলেই নীল এই চিহ্ন গায়েব হয়ে যাবে।

শুক্রবার এক বিবৃতিতে এই নিয়ম কার্যকর করলেও এবার এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে টুইটার কর্তৃপক্ষ। এর ফলে, এইসব তারকাদের অনেকেই এবার নিজেদের আইডিতে ‘নীল চিহ্ন’ ফেরত পেয়েছেন। এই তালিকায় রয়েছেন রোনালদো, কোহলি, সাকিব, বাবরসহ অনেকেই।

 

পূর্ববর্তী নিবন্ধপঙ্কজ ভট্টাচার্যের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
পরবর্তী নিবন্ধঈদের পর প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে সূচক ঊর্ধ্বমুখী