টিটিই শফিকুলকে বরখাস্ত করা ডিসিও নাসির উদ্দিনকে শোকজ

জেলা প্রতিনিধি:

রেলের ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলামকে সাময়িক বরখাস্তের ঘটনায় পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

রোববার (৮ মে) বিকেলে তাকে শোকজ করেন পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম। আগামী ৭ কার্যদিবসের মধ্যে তাকে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

পাকশী বিভাগীয় রেলওয়ে সংস্থাপন ও প্রধান তথ্য প্রধানকারী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন এ তথ্য নিশ্চিত করেছেন।

গত শুক্রবার (৬ মে) রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দিয়ে বিনা টিকেটে রেল ভ্রমণ করায় তিন যাত্রীকে জরিমানার ঘটনায় খুলনা থেকে ঢাকাগামী সুন্দরবন এক্সপ্রেসের টিটিই শফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করে আদেশ দেন পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন।

রোববার (৮ মে) দুপুরে বরখাস্তের আদেশ প্রত্যাহার করে রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়দানকারী তিন ব্যক্তিকে জরিমানার ঘটনার তদন্ত চলবে। এক্ষেত্রে তদন্ত প্রতিবেদন দাখিলের সময় দুদিন বাড়ানো হয়।

এদিন নিজ ক্ষমতাবলে টিটিই শফিকুল ইসলামের সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করে স্বপদে বহাল করেন পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) শাহিদুল ইসলাম।

শাহীদুল ইসলাম জানান, এ ঘটনা চলাকালে তিনি ছুটিতে ছিলেন। তিনি ছুটি শেষে রোববার সকালে অফিসে যোগ দিয়েছেন। এর আগে ভারপ্রাপ্ত ডিআরএম হিসেবে কর্মরত ছিলেন বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন। এ আদেশটি যথাযথ ছিল কিনা তাও খতিয়ে দেখা হবে বলে তিনি জানান। রেলওয়েসহ সব বিভাগে ভালো কাজের জন্য শুদ্ধাচার পুরস্কার দেওয়া হয়। এক্ষেত্রে তদন্ত কাজে যদি প্রমাণিত হয় ওই টিটিই শফিকুল ইসলাম সঠিক কাজ করেছেন তাহলে তিনিও পুরস্কৃত হবেন। সেটা ধন্যবাদ জানিয়েও হতে পারে।

তিনি জানান, তদন্তের আগেই তাকে দীর্ঘ সময়ে সাসপেন্ড করে রাখা ঠিক হবে না বলে তিনি মনে করেন। কারণ তদন্তে দোষ প্রমাণিত হওয়ার আগ পর্যন্ত তাকে দোষী সাব্যস্ত করা ঠিক হবে না। এজন্য তিনি তাকে পুনর্বহালের আদেশ দিয়েছেন। শফিকুল অফিসিয়াল প্রক্রিয়া সম্পন্ন শেষে কাজে যোগ দিতে পারবেন। একইসঙ্গে তদন্তের সময় দুদিন বাড়িয়ে দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধলক্ষ্মীপুরে নিখোঁজ সেই ৪ কিশোরী উদ্ধার
পরবর্তী নিবন্ধবিশ্বে আরও ৬৩৮ জনের মৃত্যু, শনাক্ত ৩ লাখ