টিকা নিয়ে টিআইবির প্রতিবেদন উদ্দেশ্যপ্রণোদিত: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

টিকা নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রতিবেদনকে উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সোমবার (২৫ এপ্রিল) সচিবালয়ে ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, আমরা এটি গ্রহণ করলাম না। কারণ ভুলভ্রান্তি থাকলেতো আমরা গ্রহণ করতে পারি না। সেজন্য এটা আমরা প্রত্যাখ্যান করি।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। যে কোনো সংস্থা তাদের মতামত প্রকাশ করতে পারে। তবে দায়িত্ব থাকে, সঠিক তথ্য যাতে দেয়। যেহেতু গণতান্ত্রিক দেশ, আইনি ব্যবস্থায় আমরা কখনো সেভাবে যাই না। কিন্তু প্রয়োজন হলে দেশ এবং দেশের মানুষের স্বার্থে যদি আইনি ব্যবস্থা নেওয়া লাগে, তখন আমরা সেটা নেব।

মন্ত্রী বলেন, একটি পত্রিকায় একটি তথ্য দেখলাম যে বাংলাদেশ সাড়ে ৩ হাজার টাকা দিয়ে টিকা কিনেছে এবং সবচেয়ে বেশি দামে। আমি বলতে চাই, বাংলাদেশ সবচেয়ে কম টাকা দিয়ে টিকা কিনেছে। যদি ফ্রি টিকা ধরেন, সেই টাকার সঙ্গে (টিকা কেনার টাকা) যুক্ত করেন, তাহলে আমি মনে করি পৃথিবীর মধ্যে সবচেয়ে কম টাকা দিয়ে দেশবাসীকে টিকা দিয়েছে বাংলাদেশ।

৯ কোটির বেশি টিকা বাংলাদেশ বিনামূল্যে পেয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশ পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি টিকা বিনামূল্যে পেয়েছে। সবচেয়ে দামি টিকা মর্ডানা, ফাইজার, অ্যাস্ট্রোজেনেকা বিনামূল্যে পেয়েছি।

টিকার কার্যক্রম অনেক দেশের তুলনায় বাংলাদেশ ভালো করেছে জানিয়ে তিনি বলেন, এ পর্যন্ত প্রায় ১৩ কোটি প্রথম ডোজ টিকা দিয়েছি। সেকেন্ড ডোজ দিয়েছি ১১ কোটি ৬০ লাখ। বুস্টার ডোজ ১ কোটি ২১ লাখ।

পূর্ববর্তী নিবন্ধএনু-রুপনসহ ১১ জনের সাত বছর করে কারাদণ্ড
পরবর্তী নিবন্ধনিউমার্কেটে সহিংসতায় চিহ্নিতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী