টিআই মহিউদ্দিনের অপসারন চায় অটোরিক্সা মালিক-শ্রমিকের সংগঠন

মুজিব উল্ল্যাহ্ তুষার : পরিবহন সেক্টরের চাঁদাবাজদের অন্যতম প্রধান পৃষ্টপোষক উল্লেখ করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক উত্তর বিভাগের শহর ও যানবাহন পরিদর্শক (টিআই) প্রশাসন মহিউদ্দিন আহম্মেদ খানের অপসারন দাবী করে সিএমপি কমিশনার বরাবরে স্মারকলিপি দিয়েছে চট্টগ্রাম নগরীর ৪টি গণপরিবহন মালিক সংগঠন ও ৬ টি পরিবহন শ্রমিক সংগঠন ।

ড়১৫ জানুয়ারী ২০২০ ইং সকালে সংগঠন গুলোর পক্ষ থেকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক), বিআরটিএ চট্টগ্রাম বিভাগীয় উপ-পরিচালক বরাবরে স্মারকলিপি প্রদান করে।

স্মারকলিপিতে বলা হয়, নগরীর অটোরিকশা-অটোটেম্পু খাতের মালিক ও শ্রমিক নেতা নামধারী উল্লেখযোগ্য সংখ্যক ব্যক্তি প্রকৃত পক্ষে পেশাদার চাঁদাবাজ। অটোরিকশা, অটোটেম্পো, ম্যাক্সিমা প্রভৃতি গাড়ি থেকে রাস্তার মোড়ে মোড়ে বেআইনি চাঁদা আদায় করা ব্যক্তিদের প্রধান পৃষ্টপোষক হলো ট্রাফিক উত্তর বিভাগের টিআই (প্রশাসন)। স্বারকলিপিতে আরো বলা হয়, চট্টগ্রাম নগরীর অভ্যন্তরে অবৈধভাবে গ্রাম সিএনজি অটোরিকশা চলাচল, প্রাইভেট সিএনজি অটোরিকশা ব্যাণিজ্যিক ব্যবহার, ভুয়া “নিলামে ক্রয়” লেখা অটোরিকশা চলাচলের সুযোগ করে দেয়াসহ প্রভৃতি অপরাধ কর্মকা-ের মূল হোতা টিআই (প্রশাসন) মহিউদ্দিন আহম্মেদ খান। এছাড়া চট্টগ্রাম মেট্রোপলিটন রিজিওনাল ট্রান্সপোর্ট কমিটি মেট্রো আরটিসি) অবিলম্বে সংশোধন করে সংশ্লিষ্ট সকলের মতামতের ভিক্তিতে ন্যায়সংগতভাবে পুর্নগঠন করতে হবে। কমিটির বেসরকারী অংশের সদস্য সংখ্যা বৃদ্ধি করা। পক্ষপাতমূলক, একতরফা প্রকারান্তরে বেআইনি সাব কমিটি অবলম্বে বাতিল করাসহ ৪ দফা দাবী উল্লেখ করেছেন। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত মেট্রো আরটিসির সভা আহ্বান থেকে বিরত থাকার অনুরোধ জানায় স্বারকলিপিতে।

তবে এই বিষয়ে জানতে চাইলে সিএমপির ট্রাফিক উত্তর বিভাগের টিআই প্রশাসন মহিউদ্দিন বলেন, আরটিসির সাব কমিটি পুলিশ কমিশনার মহোদয় করেছেন। বিভিন্ন সংগঠনের আবেদনের পরিপেক্ষিতে যাচায়-বাছায় করে কমিশনার স্যার কয়েকটি সংগঠনের প্রতিনিধিকে সাব কমিটির সদস্য করেছেন। আমার বিরুদ্ধে তারা যে অভিযোগ গুলো করেছে তা সম্পূর্ণ মিথ্যা। আমি টিআই এডমিন হিসেবে জয়েন্ট করার পরে পুলিশ কমিশনার স্যারের দিক নির্দেশনায় নগরীর অবৈধ যানবাহন গুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছি।

উক্ত স্মারকলিপিতে বন্দরনগরী চট্টগ্রাম সিএনজি থ্রি-হুইলার বেবিট্যাকসি মালিক সমিতি, চট্টগ্রাম বেবিটেক্সি মালিক সমিতি, চট্টগ্রাম সিএনজি বেবিটেক্সি মালিক কল্যাণ সমিতি, চট্টগ্রাম অটোরিকশা-অটোটেম্পো শ্রমিক লীগ, চট্টগ্রাম বেবিটেকসি-টেম্পো ড্রাইভার্স ও সহকারী ইউনিয়ন, চট্টগ্রাম জেলা আওয়ামী মোটর চালক লীগ, চট্টগ্রাম হালকা মোটরযান চালক-শ্রমিক ইউনিয়ন, চট্টগ্রাম মহানগরী রিকশা মালিক পরিষদ, চট্টগ্রাম মহানগরি রিকশা চালক ইউনিয়ন এর সভাপতি ও সাধারণ সম্পাদকগণ এই স্মারকলিপিতে স্বাক্ষর করেন। বন্দরনগরী চট্টগ্রাম সিএনজি থ্রি-হুইলার বেবিট্যাকসি মালিক সমিতির সাধারণ সম্পাদক ওয়াজি উল্লাহ বলেন, নগরীর গণপরিবহন নিয়ে আরটিসির সাব-কমিটি করার পূর্বে নগরীর পরিবহন সেক্টরের নিবন্ধিত কোন সংগঠনের প্রতিনিধিদের সাথে সৌজন্য মূলক ভাবে কোন মিটিং করেনি কর্তৃপক্ষ। টিআই এডমিন মহিউদ্দিন এই সকল ব্যক্তিদের কমিটিতে জায়গা করে দিয়েছে। সাব কমিটিতে যারা আছে তারা সবাই জি¦ হুজুর, জি¦ হুজুর প্রকৃতির। এই তালিকায় চট্টগ্রাম জেলা অটো রিক্শা, অটো টেম্পোু, ফোর স্টোক মালিক সমিতির প্রতিনিধি পরিচয় দিয়ে মনির হোসেন নামে যাকে আরটিসির সাব কমিটিতে সদস্য করা হয়েছে তার সংগঠনের কোন নিবন্ধন নেই। নিবন্ধ বিহীন একটি সংগঠনের প্রতিনিধিকে কিভাবে সদস্য করা হয়েছে সেটা আমাদের প্রশ্ন?

পূর্ববর্তী নিবন্ধছুটির দিনে বাণিজ্য মেলায় উপচেপড়া ভিড়
পরবর্তী নিবন্ধবিপিএল ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা