টানা ১৪ দিন বন্ধের পর স্বল্প দূরত্বে রেল চলাচল শুরু

নিউজ ডেস্ক :
দেশজুড়ে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘাতের ঘটনা ও কারফিউ জারিতে বন্ধ ছিল ট্রেন চলাচল। দীর্ঘ ১৪ দিন বন্ধের পর আজ থেকে শুরু হয়েছে স্বল্প দূরত্বের রেল চলাচল।

বৃহস্পতিবার (১ আগস্ট) ঢাকা কমলাপুর রেলস্টেশনের স্টেশন মাস্টার মোহাম্মদ আনোয়ার এ তথ্য নিশ্চিত করেন।

মোহাম্মদ আনোয়ার বলেন, সকাল থেকেই ট্রেন চলাচল শুরু হয়েছে। এখন পর্যন্ত ২টা ট্রেন কমলাপুর স্টেশন ছেড়ে গেছে। সকাল ৭টার সময় একটা ট্রেন ছেড়েছে পরেরটা ছেড়েছে পরেরটা ৭টা ২০মিনিটে ছেড়েছে। পরবর্তী ট্রেন ১০টার সময় এবং শেষ ট্রেন ৩টার সময় ছেড়ে যাবে।

কাল থেকে আরও ট্রেন ট্রেন চলাচল বাড়বে বলেও জানান তিনি। তিনি বলেন, আগামীকাল থেকে আস্তে আস্তে ট্রেন চলাচল বাড়বে। কাল কমিউটার ট্রেন চলাচল করবে।

এর আগে গত মঙ্গলবার (৩০ জুলাই) রেল মন্ত্রণালয়ের এক বৈঠকে ট্রেন চালু করার বিষয়ে এক সিদ্ধান্তের কথা জানান বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ডিজি) সরদার সাহাদাত।

সরদার সাহাদাত বলেন, বৃহস্পতিবার থেকে কারফিউ শিথিলের সময় স্বল্প দূরপাল্লার ট্রেন সীমিত আকারে চলবে। এলাকাগুলো হলো—ঢাকা-নারায়ণগঞ্জ, ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-জয়দেবপুর।

তিনি বলেন, এখনই আন্তঃনগর ট্রেন চলবে না। কারফিউয়ের কারণে আন্তঃনগর সময়মতো চলাচল করতে পারবে না। তবে পরিস্থিতি ঠিক হলে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে।

উল্লেখ্য, গত ১৮ জুলাই আন্দোলনকারীদের ডাকা ‘কমপ্লিট শাটডাউন’ ঘিরে সৃষ্টি হয় সহিংসতা। রণক্ষেত্রে রূপ নেয় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান। রাজধানীর নাখালপাড়া রেলগেট এলাকায় কোট আন্দোলনকারীরা রেললাইনের ওপর আগুন জ্বালিয়ে বিক্ষোভ করলে জননিরাপত্তার স্বার্থে ট্রেন চলাচল বন্ধ রাখে বাংলাদেশ রেলওয়ে।

পূর্ববর্তী নিবন্ধহানিয়া হত্যা: সরাসরি ইসরায়েলে হামলার নির্দেশ খামেনির
পরবর্তী নিবন্ধবৃষ্টিতে বিপর্যস্ত দিল্লিতে নিহত ৭, রেড অ্যালার্ট জারি