টানা বৃষ্টিতে তলিয়ে গেছে ঢাকা-আরিচা মহাসড়ক

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
টানা বৃষ্টিতে পানির নিচে তলিয়ে গেছে ঢাকা-আরিচা ও সাভার-আশুলিয়ার মহাসড়কসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কগুলো।
রাস্তার পাশে ড্রেন নির্মাণসহ সংস্কার কাজ না করায় রাস্তাগুলোতে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।
সড়ক পানিতে ডুবে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা।
তাছাড়া পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা না থাকায় চরম দুর্ভোগে পড়েছেন সাভার-আশুলিয়ার লাখ লাখ অধিবাসী।
বিগত জাতীয় পার্টির আমলে সাভার বাজার বাস স্ট্যান্ডের দুই পাশে  এক কিলোমিটার ড্রেন করা হয়েছিল।
গত ১৫ বছর ধরে ড্রেনের দাবি করে আসলেও সাভারের রাজালাখ খামার থেকে  বাজার বাসস্ট্যান্ড মাশরুম সেন্টার হয়ে  শিমুলতলা পর্যন্ত রাস্তার দুই পাশে কোনো ড্রেন হয়নি।
তিন বছর আগে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নির্দেশে মহাসড়কের পাশে মাটি কেটে ড্রেন খনন করা হলেও তা আর পাকা করা হয়নি। বর্তমানে তা মাটিতে ভরাট হয়ে গেছে। ফলে সামন্য বৃষ্টিতেই মহাসড়কে হাঁটু পানি জমে যায়।
ঢাকা-আরিচা মসহাসড়কের সাভারের সিটি সেন্টার, রানা প্লাজা, রাসেল টাওয়ার,  মাশরুম ও নিউমার্কেট এলাকায় ড্রেন ব্যবস্থা না থাকায় পানিতে তলিয়ে গেছে সড়কগুলো।
পায়ে হাঁটা তো দুরের কথা পানিতে সড়কে বড় বড় গর্ত সৃষ্টি হওয়ায় যানবাহনও চলাচল করতে পারছে না। একই অবস্থা বিশ মাইল জিরাবর, সি এন্ড বি আশুলিয়া বাজার ও আশুলিয়ার জিরানি-শিমুলিয়া আঞ্চলিক সড়ক।
বছরের পর বছর সড়কটি খানা-খন্দে ভরা আর বৃষ্টি ছাড়াই জলাবদ্ধ হয়ে থাকছে। প্রতিদিন ঘটছে ছোট বড় দুর্ঘটনা। গত ১০  বছরেও গুরুত্বপূর্ণ সড়কটির দুর্ভোগ থেকে কোনোভাবেই মুক্তি মিলছে না লাখো মানুষের।
বছরের পর বছর ধরে সংস্কার ও মেরামত কাজ চললেও সামন্য বৃষ্টিতেই রাস্তা গুলো ভেঙ্গে পড়ছে। পানিতে তলিয়ে সৃষ্টি হচ্ছে বড় বড় গর্তের। সুষ্ঠুভাবে সংস্কার শেষ করতে পারছে না স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর।
মহাসড়কগুলো তলিয়ে যাওয়ায় সাভারের বড় বড় বিপণিকেন্দ্রগুলো বন্ধ রাখা হয়েছে। বেচা কেনা না থাকায় সড়কগুলোর পাশের অসংখ্য দোকান-পাটও বন্ধ রাখতে বাধ্য হচ্ছেন ব্যবসায়ীরা।
দুর্ভোগের কথা উল্লেখ করে যানবাহনের চালক মান্নান জানান,  একটি নতুন গাড়ি এ সড়কে নামানো হলে ছয়মাস পরেই মেরামতের জন্য নিতে হয়। প্রায়ই গর্তে আটকে গিয়ে দুর্ঘটনার শিকার হতে হয়। প্রতিদিন যা আয় হয়, তা যানবাহনের পিছনে ব্যয় হয়ে যায়।
সাভার উপজেলা প্রকৌশলী ধীরেন্দ্র দেবনাথ জানান, সাভার আশুলিয়ার আঞ্চলিক সড়কগুলোতে কাজ চলছে। এর আগে কিছু জটিলতার কারণে কাজের ধীরগতি ছিল। তবে খুব দ্রুতই সড়কগুলোর সংস্কার কাজ শেষ হবে।
পূর্ববর্তী নিবন্ধচিকিৎসার জন্য লন্ডন রওনা হলেন রাষ্ট্রপতি
পরবর্তী নিবন্ধহৃতিকের জন্য ইয়ামির কষ্ট