ঝুঁকি নিয়ে বিপজ্জনক পথে ইতালি গমন উদ্বেগের: রাষ্ট্রদূত

জেলা প্রতিনিধি:

জীবনের ঝুঁকি নিয়ে বিপজ্জনক পথে ইতালি গমন সবার জন্য উদ্বেগের। তাই মানবিক কারণে শ্রম অভিবাসীদের প্রতারণা ও নির্যাতন থেকে বাঁচাতে জনসচেতনতা বাড়ানো একান্ত প্রয়োজন বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা।

শুক্রবার (২২ জুলাই) বেলা সাড়ে ১১টায় শরীয়তপুর পৌরসভা অডিটোরিয়ামে মানবপাচার প্রতিরোধ ও নিরাপদ অভিবাসন উৎসাহিত করার লক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় তিনি এসব কথা জানান।

ইতালির রাষ্ট্রদূত বলেন, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে ইতালি বিপুল সংখ্যক অনিয়মিত অভিবাসী এবং রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের সম্মুখীন হচ্ছে। যারা বলকান এবং ভূমধ্যসাগর পাড়ি দিয়ে সে দেশে ঢুকার চেষ্টা করছে। এ বছরের শুরুতে ইতালি, উত্তর আফ্রিকার দেশগুলোতে মধ্য ভূমধ্যসাগর পাড়ি দিয়ে প্রায় ২১ হাজার ৮৪৮ অভিবাসী প্রবেশ করে। যা গত বছরের তুলনায় ২২ শতাংশ বেশি।

তিনি আরও বলেন, ২০২২ সালে ২৮ হাজার ৪০৫ জন অনিয়মিত অভিবাসীর তালিকা হয়েছে। এদের মধ্যে বাংলাদেশের সংখ্যা সবচেয়ে বেশি। ২০২১-২২ সালে বাংলাদেশ থেকে ১ হাজার ৬০০ শ্রমিক ইতালিতে কাজ করার ভিসা পেয়েছে। ভূমধ্যসাগর এবং উত্তর-পশ্চিম আটলান্টিক সাগর পাড়ি দিতে গিয়ে গতবছর ৩ হাজার ২৩১ জন মারা গেছে।

এনরিকো নুনজিয়াতা বলেন, মানবপাচার বন্ধের জন্য পাচারকারীদের দমন ও অবৈধ অভিবাসন বন্ধে জনসচেতনতা বাড়াতে সচেতনতা জরুরি। বৈধভাবে ইতালিতে বাংলাদেশিদের আরও সুযোগ তৈরি করতে কাজ করছে সরকার। দক্ষ শ্রমিক তৈরি করতে বিভিন্ন কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করতে বাংলাদেশের প্রতি আহ্বান জানাচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধআওয়ামী লীগ কখনো ভুয়া নির্বাচন করে না : হানিফ
পরবর্তী নিবন্ধসৌদি প্রিন্স সালমানকে পুতিনের ফোন