ঝুঁকিপূর্ণ ক্লোজারে সাংহাই হাওরের বোরো ফসল অরক্ষিত

নুর উদ্দিন, সুনামগঞ্জ : সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জে ৫০ টি প্রকল্পে ৯ কোটি ৪৭ লাখ টাকার বরাদ্দে বেঁড়িবাঁধের কাজ চলমান রয়েছে। বিগত বছরের নির্মিত বেঁড়িবাঁধের কাজে পুনরায় প্রকল্প গ্রহণ ও একাধিক স্থানের অপ্রয়োজনীয় প্রকল্প গ্রহণ করার অভিযোগ থাকলেও কয়েকটি ঝুঁকিপূর্ণ ক্লোজারে প্রকল্প গ্রহণ না করায় সংশ্লিষ্ট হাওরের বোরো ফসল অরক্ষিত রয়েছে বলে দাবি স্থানীয় কৃষকদের।
জানা যায়, উপজেলার অন্যতম বোরো ফসলের হাওর সাংহাই হাওর। হাওরে দক্ষিণ পাশ দিয়ে এলজিইডির আশাম্বুরা-জয়সিদ্ধি সাবমারজেবল সড়ক থাকলেও এই সড়কের কয়েকটি স্থানে ঝুঁকিপূর্ণ ক্লোজার রয়েছে। যার মধ্যে লোমারাইর দাইড়ে একটি স্নুইজগেইট থাকলেও এই দুইপাশ খুবই ঝুঁকিপূর্ণ। দুই পাশের অ্যাপ্রোচের মাটি সরে গেছে । ফাটল দেখা দিয়েছে কংক্রিটে। গত বর্ষায় এই সড়কের ফুটকা বিলের খাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে মারাত্মকভাবে। এই ক্লোজার দিয়ে গতবছর হাওরে পানি ডুকেছে বলে জানান স্থানীয়রা। এছাড়াও এই সড়কে একাধিক ভাঙ্গা রয়েছে নদীতে পানি বৃদ্ধি পেয়ে অকাল বন্যা দেখা দিলে সাংহাই হাওরে পানি ঢুকার শঙ্কা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট হাওর পাড়ের কৃষকরা। লোমাইর দাইড় ও ফুটকাবিলের খাড়াসহ কয়েকটি স্থানে প্রকল্প গ্রহণ করে বাঁধ নির্মাণ করার দাবি জানিয়েছেন তারা।
আসাম্বুরা গ্রামের কৃষক শফিকুল ইসলাম বলেন, লোমাইর দাইড়ে স্নুইসগেইট খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। সড়কের দুইপাশের মাটি সরে গিয়ে দুর্বল হয়ে আছে। একটু পানির চাপেই স্নুইসগেইটের এ্যাপ্রোচ ভেঙ্গে সাংহাই হাওরে পানি ঢুকে ফসলের ক্ষয়ক্ষতি হতে পারে। হাওরের ফসল সুরক্ষায় দ্রুত সময়ে এই স্থানে প্রকল্প গ্রহণ করার দাবি জানার তিনি।
পাথারিয়া ইউনিয়নের ইউপি চেয়ারম্যান আমীনুর রশীদ আমীন বলেন, আসাম্বুরা-জয়সিদ্ধি সাবমারজেবল সড়কের পাশ দিয়ে একটি বেঁড়িবাঁধের খুবই প্রয়োজন। কেননা এই সড়কে একাধিক ভাঙ্গা রয়েছে। যা দিয়ে হাওরে পানি ঢুকার শঙ্কা রয়েছে।
দক্ষিণ সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডর সহকারি প্রকৌশলী ফারুক আল মামুন বলেন, আসাম্বুর জয়সিদ্ধি রাস্তাটি মুলতু এলজিইডির। এই রাস্তার একাধিক স্থান ক্ষতিগ্রস্ত আছে। আমরা এলজিইডির উর্ধ্বতন কর্তৃপক্ষকে চিটি লিখেছি তারা ক্ষতিগ্রস্ত অঞ্চল মেরামত করার আশ্বাস দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধছেলের নির্যাতন থেকে মুক্তি পেতে মায়ের সংবাদ সম্মেলন
পরবর্তী নিবন্ধদক্ষিণ সুনামগঞ্জে চাচার হাতে ভাতিজা খুন