জীবন সংগ্রামী যাত্রী রাণী দত্ত এখন ইজিবাইক চালক

নুর উদ্দিন, সুনামগঞ্জ প্রতিনিধি: দর্জির কাজ, মাটি কাটা, পাথর ভাঙা, মানুষের বাড়িতে ঝিয়ের কাজ, মেসে রান্না করাসহ শ্রমের কঠিনতম সব শাখায় কৈশোর থেকেই সংগ্রাম করছেন যাত্রী রাণী দত্ত (৩২)। এখন তিনি সুনামগঞ্জ শহরে একমাত্র নারী ইজিবাইক চালক।
তাহিরপুর উপজেলার টেকাটুকিয়া গ্রামের মৃত দেবেন্দ্র বর্মণ ও শুভা রাণী বর্মণের বড় মেয়ে যাত্রী। আট বছর বয়সে বাবা মারা গেলে তাঁর সংগ্রাম শুরু হয়। ১৭-১৮ বয়সে বাসার কাজ ছেড়ে দিয়ে দর্জির কাজ শিখে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন। এখন নবীনগরে স্বামী, মা ও তিন সন্তানকে নিয়ে থাকেন।
হাঁড়ভাঙা শ্রমের টাকায় ২০১২ সনে নবীনগরের নজরুল ইসলাম ওরফে লাল মিয়ার কাছ থেকে মাইজবাড়ি মৌজায় ১৪১নং দাগে দুই শতক জমি ৮০ হাজার টাকায় ক্রয় করে সাফ কবালা করেন। ২০১২ সালের ২৬ জানুয়ারি দলিল করা হলেও ২০১৩ সনের ১ জুলাই তিনি নামজারি করেন। জায়গায় উপর টিনের খুপড়িঘর তৈরি করে কয়েক বছর বসবাস করা অবস্থায় রাতে ঘর ভেঙে উচ্ছেদ করে দেয় লাল মিয়া ও তার স্বজনরা। এই ঘটনায় বিচার ডাকলেও সময় ক্ষেপণ করতে থাকেন লাল মিয়া ও তার স্বজনরা। ২০১৮ সালের ২৮ মার্চ জায়গা বুঝে পেতে লাল মিয়ার ছেলে কবীরের কাছে গেলে কবীর তাকে রাস্তায় ফেলে বেদম মারপিট করেন। এ ঘটনায় মামলা হলেও প্রভাবশালীদের আত্মীয় হওয়ায় কবীর রেহাই পায়। এখন জায়গা জমি চাইলে খুন করবে এমন হুমকি দিচ্ছে বলে জানান যাত্রী।
৯ বছর আগে হুট করে বিয়ে করেন জামালগঞ্জের চাঁনপুর গ্রামের হৃদয় দত্তকে। হৃদয় দত্ত বাড়ি থেকে অভিমান করে সুনামগঞ্জ শহরে এসে রিকসা চালাতেন। উচ্চ বংশের ছেলে হয়ে নিম্নবংশের একটি মেয়েকে বিয়ে করায় পরিবারে ঠাঁই হয়নি যাত্রী ও তার সন্তানদের। বড় ছেলে অভিজিৎ দত্ত ধারারগাঁও প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণির ছাত্র। মেয়ে ঝুমা রাণী প্রথম শ্রেণির ছাত্রী। তিন বছরের মেয়ে রুমাকে মায়ের কাছে রেখে ইজিবাইক নিয়ে রাস্তায় নামেন যাত্রী রাণী দত্ত।
গত ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে জেলা মহিলা পরিষদ আয়োজিত শোভাযাত্রায় ইজিবাইক নিয়ে প্রথম রাস্তায় নেমেছেন যাত্রী। ওই দিন সুনামগঞ্জ মহিলা পরিষদ নেত্রীরা তাকে অভিনন্দন জানিয়ে গাড়িসহ তাকে নিয়ে র‌্যালি দেন।
যাত্রী রাণী বলেন, জীবন কত কঠিন আমার চাইতে কেউ বুঝবেনা। পয়লা পয়লা আমারে দেইক্যা কিছু মানুষ উল্টা পাল্টা কথা কইছিল। আমি গায়ে মাখিনি। আমার সংগ্রাম আমারেই করতে অইব। জীবনের দুই ভাগ অতিক্রম করে দিলেও তার একমাত্র চাওয়া হাঁড়ভাঙা শ্রমে তিন সন্তানকে লেখাপড়া করিয়ে উচ্চ শিক্ষিত করতে।
নারী নেত্রী গৌরী ভট্টাচার্য্য বলেন, সংগ্রামী নারী যাত্রী রাণী দত্ত। তাদের তিন বোন ও মা সংগ্রাম করেই এখনো টিকে আছেন।

পূর্ববর্তী নিবন্ধচক্রবৃদ্ধি হারে আর সুদ নেয়া হবে না: অর্থমন্ত্রী
পরবর্তী নিবন্ধরাঙ্গামাটিতে গুলিতে প্রিসাইডিং অফিসারসহ নিহত ৫