জীবনের ঝুঁকি নিয়ে ২৫ মার্চ গণহত্যার খবর বিশ্বকে জানিয়েছিলেন তিন বিদেশি

পপুলার২৪নিউজ প্রতিবেদক :
 হানাদার পাকবাহিনীর গণহত্যার খবর যাতে বহির্বিশ্বে ছড়িয়ে না পরে সেজন্য বিদেশি সাংবাদিকদের ২৫ মার্চ অভিযানের আগেই দেশত্যাগে বাধ্য করে পাকিস্তানি কর্তৃপক্ষ। কিন্তু জীবনের ঝুঁকি নিয়ে লুকিয়ে থাকেন তিন বিদেশি সাংবাদিক। এরা হচ্ছেন সাইমন ড্রিং, আর্নল্ড জেটলিন এবং মাইকেল লরেন্ট। মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানী হানাদারদের ষড়যন্ত্র ও গণহত্যার চিত্র আন্তর্জাতিক গণমাধ্যমে তুলে ধরে বাংলাদেশের স্বাধীনতার সমর্থনের পথ প্রশস্ত করেছিলেন বাংলাদেশের এ তিন অকৃত্রিম বন্ধু।

তথ্যসূত্র : চ্যানেল আই

বৃটিশ সংবাদপত্র ডেইলি টেলিগ্রাফের তৎকালীন এশীয়  বাংলাদেশের গণহত্যার প্রত্যক্ষদর্শী প্রথম বিদেশী সাংবাদিক যিনি নিজের জীবন বিপন্ন করে সরেজমিন প্রতিবেদন তৈরি করে সারাবিশ্বকে জানিয়ে দেন পাকিস্তানী বাহিনীর লোমহর্ষক নির্যাতন ও গণহত্যার কথা।

বাংলাপিডিয়া এবং মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন বইয়ের তথ্যে জানা যায়, উদ্বেগ-উৎকণ্ঠায় ভরা ১৯৭১ সালের ২৫শে মার্চের কালোরাতে সাইমন ড্রিং হোটেল ইন্টারকন্টিনেন্টাল (পরবর্তীতে হোটেল শেরাটন, বর্তমানে হোটেল রূপসী বাংলা) লুকিয়ে ছিলেন। তৎকালীন পাকিস্তানে সামরিক আইনের তোয়াক্কা না করে ২৭ মার্চ তিনি মুক্তিযুদ্ধের সংবাদ সংগ্রহ করে ডেইলি টেলিগ্রাফ পত্রিকায় প্রতিবেদন আকারে প্রেরণ করেন যা ট্যাংকস ক্র্যাশ রিভোল্ট ইন পাকিস্তান শিরোনামে ৩০ মার্চ প্রকাশিত হয়।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের স্বপক্ষে আন্তর্জাতিক অঙ্গনে জনমত সৃষ্টিতে তার এ প্রতিবেদনটি বিশ্বব্যাপী ব্যাপকভাবে সাড়া জাগিয়েছিল। ওই প্রতিবেদনে তিনি উল্লেখ করেছিলেন, ‘আল্লাহর নামে আর অখন্ড পাকিস্তান রক্ষার অজুহাতে ঢাকা আজ ধ্বংসপ্রাপ্ত ও সন্ত্রস্ত এক নগর। পাকিস্তানি সৈন্যদের ঠান্ডা মাথায় টানা ২৪ ঘণ্টা গোলাবর্ষণের পর এ নগরের..’

সাইমন ড্রিং- এর লেখায় সে রাতের ভয়াবহ নৃশংসতা সম্পর্কে জানা যায়। সাইমন ড্রিং ‘ডেটলাইন ঢাকা’ শিরোনামে ডেইলি টেলিগ্রাফ পত্রিকায় ৩১ মার্চ যে প্রতিবেদন প্রকাশ করেন তাতে ইকবাল হলের ২০০ ছাত্র, বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকায় শিক্ষক ও তাদের পরিবারের ১২ জন নিহত হওয়ার সংবাদ পরিবেশিত হয়। পুরনো ঢাকায় পুড়িয়ে মারা হয় ৭০০ লোককে। দেশি বিদেশি বিভিন্ন সূত্র থেকে যে বিবরণ পাওয়া যায় তাতে ওই রাতে শুধু ঢাকায় ৭ হাজার বাঙালি নিহত হয়।

১৯৭১ সালে তৎকালীন পাকিস্তান সরকার তাঁকে জোরপূর্বক দেশ থেকে বের করে দিয়েছিল। ইংল্যান্ডে ফিরে গিয়ে পুণরায় নভেম্বর, ১৯৭১ সালে কলকাতায় আসেন তিনি। সেখান থেকে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের যাবতীয় খবরাখবর নিরপেক্ষভাবে ঐ দৈনিকে প্রেরণ করতেন। ১৬ই ডিসেম্বর তারিখে বিজয়ের দিনে যৌথবাহিনীর সাথে তিনিও ঢাকায় এসেছিলেন বলেও জানা যায়।

যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী লরেন্স লিফশুলজ মুক্তিযুদ্ধের সময়ে হংকংভিত্তিক ফারইস্টার্ন ইকোনমিক রিভিউয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক সংবাদতা ছিলেন।

লিফশুলজের লেখা ‘বাংলাদেশ : দ্য আনফিনিশ্ড রেভ্যুলেশন’ বইটি সামরিক শাসনামলে বেশ ক’বছর এদেশে নিষিদ্ধ ছিল। ইয়েল ও ক্যাম্ব্রিজ ইউনিভার্সিটি থেকে উচ্চতর শিক্ষা গ্রহণ করেন তিনি।

জেটলিন যুক্তরাষ্ট্রভিত্তিক ‘এডিটরিয়াল রিসার্চ এবং রিপোর্টিং অ্যাসোসিয়েটস’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা। একাত্তরের ২৫ মার্চ বাঙালি নিধন শুরুর আগে বিদেশি সাংবাদিকদের ঢাকা থেকে বের করে দেয় পাকিস্তান সরকার। ওই নির্দেশ উপেক্ষা করে সাইমন ড্রিং এবং লরেন্সের মত তিনিও রয়ে যান ঢাকায়। এরপর হত্যাযজ্ঞের খবর যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক  সংবাদ সংস্থা এপিতে তুলে ধরেন তিনি।

১৯৬৯ থেকে ১৯৭২ সাল পর্যন্ত পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে সংবাদ সংস্থা এপির ব্যুরো চিফ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

একাত্তরে বাংলাদেশের পাশে দাঁড়ানো দুই মার্কিন সাংবাদিক লরেন্স লিফশুলজ ও আর্নল্ড জেটলিনকে ২০১৪ সালে সংবর্ধনাও দেয় জাতিসংঘে বাংলাদেশ মিশন।

পূর্ববর্তী নিবন্ধসাকিব-তামিমের তাণ্ডবে টাইগারদের রানের পাহাড়
পরবর্তী নিবন্ধসীমান্তে বিএসএফের হামলায় ১২ বাংলাদেশী আহত