জিলেট ইন্ডিয়ার সঙ্গে বাংলাদেশে পণ্য বিতরণের চুক্তি বাতিল

আন্তর্জাতিক ডেস্ক :
জিলেট ইন্ডিয়ার সঙ্গে বাংলাদেশে পণ্য বিতরণের চুক্তি বাতিল করেছে মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠান প্রক্টর অ্যান্ড গ্যাম্বল (পিঅ্যান্ডজি)। এই সিদ্ধান্ত আগামী ৩১ ডিসেম্বর থেকে কার্যকর হবে বলে জানিয়েছে জিলেট ইন্ডিয়া লিমিটেড। তবে ঠিক কী কারণে এই বিতরণ চুক্তি বাতিল হয়েছে তা জানা যায়নি।

চুক্তির আওতায় বাংলাদেশে জিলেট ইন্ডিয়ার বিভিন্ন ধরনের নিত্যব্যবহার্য পণ্য যেমন- রেজর, শেভিং ফোম, ক্রিম, শেভিং জেল, ব্লেড ও অন্যান্য পণ্য বিতরণ করে প্রক্টর অ্যান্ড গ্যাম্বল। জিলেট ইন্ডিয়া বলেছে, এই চুক্তির অবসানের ফলে কোম্পানির মোট বিক্রয়ের ওপর আনুপাতিক হারে প্রভাব পড়বে। তবে চুক্তি বাতিলের কারণে কোম্পানির আয়ের ওপর কোনো প্রভাব পড়বে না।

এক বিবৃতিতে জিলেট ইন্ডিয়া জানিয়েছে, ২০২৩-২৪ অর্থবছরে জিলেট ইন্ডিয়ার মোট বিক্রির ২ শতাংশ হয়েছে এই বিতরণ চুক্তির আওতায়। ওই অর্থ বছরে ২ হাজার ৬৩৩ কোটি রুপির বেশি আয় হয়েছিল জিলেট ইন্ডিয়ার।

সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার প্রভাব যখন বাংলাদেশে ব্যবসা করা ভারতীয় কোম্পানি ইমামি লিমিটেড, ম্যারিকো লিমিটেড ও পিডিলাইট ইন্ডাস্ট্রিজ লিমিটেডসহ অন্যান্য কোম্পানির ওপর পড়েছে, ঠিক তখনই জিলেট ইন্ডিয়ার সঙ্গে পিঅ্যান্ডজির চুক্তি বাতিলের এই ঘটনা ঘটলো।

২০২৪ অর্থ বছরে ভারতীয় কোম্পানি ম্যারিকো লিমিটেডের মোট ব্যবসার প্রায় ১১ শতাংশই হয়েছে বাংলাদেশে। একই সময়ে ইমামি লিমিটেডের মোট রাজস্বের প্রায় ৬ শতাংশ এসেছে বাংলাদেশে কোম্পানিটির বিক্রি করা বিভিন্ন পণ্য থেকে।

এছাড়া ভারতীয় পিডিলাইট ইন্ডাস্ট্রিজ, জুবিল্যান্ট ফুডওয়ার্কস লিমিটেড, এশিয়ান পেইন্টস লিমিটেড ও গোদরেজ কনজিউমার প্রোডাক্টস লিমিটেডের মতো অন্যান্য কোম্পানিরও বাংলাদেশে ব্যবসায়িক কার্যক্রম রয়েছে।

সূত্র: ব্লুমবার্গ, দ্য হিন্দু বিজনেস লাইন

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের মতবিনিময় সভা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধচ্যাম্পিয়ন্স ট্রফি খেলে ওয়ানডে থেকেও বিদায় নিতে চান সাকিব