জামালপুরে বিদ্যালয়ের একমাত্র ঘরটি বিধ্বস্ত

জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ: 

ঝড়ে বিদ্যালয়ের একমাত্র টিনশেড ঘরটি পড়ে যাওয়ায় জামালপুর সদর উপজেলার শাহবাজপুর ইউনিয়নের শাহবাজপুর কাচারীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান ব্যাহত হচ্ছে। গত শনিবার রাতে কালবৈশাখী ঝড়ে বিদ্যালয়ের একমাত্র টিনশেড ঘরটি বিধ্বস্ত হয়। পরদিন থেকে বিদ্যালয়ে গিয়ে ক্লাস করতে না পেরে ফিরে যাচ্ছে শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদা জাহান জানান, গত শনিবার রাতের ঝড়ে বিদ্যালয় ঘরটি সম্পূর্ণ ভেঙে পড়েছে। গতকাল রবিবার শিক্ষার্থীরা ক্লাস করতে এলে তাদেরকে ফিরিয়ে দিতে হয়েছে। ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত এ বিদ্যালয় ২০১৩ সালে জাতীয়করণ হয়। বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১১৫ জন। বর্তমানে শিক্ষক রয়েছেন চারজন।

মাহমুদা জাহান আরো জানান, ২০১৫ সালে ঝড়ে একবার বিদ্যালয় ঘর ভেঙে গেলে শিক্ষার্থীদের বিদ্যালয় মাঠে ক্লাস করাতে হয়েছে কয়েক মাস। পরে এলাকাবাসী ও উপজেলা প্রশাসনের সহায়তায় ঘরটি পুনর্নির্মাণ করে পাঠদান চলছিল। কিন্তু শনিবার রাতের কালবৈশাখী ঝড়ে বিদ্যালয়ের ঘরটি সম্পূর্ণরূপে বিধ্বস্ত হওয়ায় পাঠদান বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। বৈরী আবহাওয়ার কারণে প্রায় প্রতিদিনই ঝড়বৃষ্টি হয়ে থাকে। এ কারণে খোলা আকাশের নিচে পাঠদান করতেও সমস্যা হচ্ছে। তিনি জরুরি ভিত্তিতে ঝড়ে ক্ষতিগ্রস্ত টিনশেড ঘরটি পুনরায় নির্মাণ করে শিক্ষার্থীদের পাঠদানের ব্যবস্থা করে দেওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ জামালপুরের জেলা প্রশাসক ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে আবেদন জানিয়েছেন।

শিক্ষার্থীরা জানায়, একটিমাত্র ঘর হওয়ায় তাদের ক্লাসে কষ্ট করে বসতে হয়। জায়গার অভাবে পড়াশোনায় ঠিকমতো মন বসে না। এতে লেখাপড়ার ক্ষতি হয়। শিক্ষার্থীরা দ্রুত এ বিদ্যালয়ে একটি পাকা ভবন নির্মাণের দাবি জানিয়েছে।

জামালপুর সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মোবাখখারুল ইসলাম বলেন, ‘বিদ্যালয়টির জমি নিয়ে বিরোধ রয়েছে। সেই বিরোধের কারণে বর্তমান বিদ্যালয় ঘরের পাশেই বিদ্যালয়ের জমিতে নিজস্ব ভবন নির্মাণ করা যাচ্ছে না। বিরোধের কারণে বিদ্যালয়ের শিক্ষার্থী উপস্থিতিও দিন দিন কমে যাচ্ছে। ঝড়ে বিধ্বস্ত হওয়ার পর সহকারী শিক্ষা কর্মকর্তা ফরহাদ আলী বিদ্যালয়টি পরিদর্শন করেছেন। ‘

পূর্ববর্তী নিবন্ধযে ৫ কারণে বিজয়ী হলেন ম্যাক্রন
পরবর্তী নিবন্ধমুক্তিযোদ্ধা ফারুক হত্যা:সাংসদ আমানুরের জামিন স্থগিত