জাদুঘরের নতুন সভাপতি শামসুজ্জামান খান

পপুলার২৪নিউজ ডেস্ক:
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফোকলোরবিদ ও ‘বঙ্গবন্ধু চেয়ার’-এ নিযুক্ত অধ্যাপক শামসুজ্জামান খান বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি নির্বাচিত হয়েছেন ।২৯ আগস্ট জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের পুনর্গঠন করা হয়েছে। এতে বাংলা একাডেমি ও জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালককে জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি হিসেবে নির্বাচিত করা হয়েছে। বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
অধ্যাপক শামসুজ্জামান খান রাষ্ট্রীয় সর্বোচ্চ স্বাধীনতা পদক এবং একুশে পদকপ্রাপ্ত একজন গবেষক। তিনি বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে একাধিক মেয়াদে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন।
বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সদস্য হিসেবে মনোনীত হয়েছেন অর্থ মন্ত্রণালয়ের সচিব, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গনিত বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. মো. মোবারক হোসেন।
এছাড়া সদস্য করা হয়েছে- বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক, আর্কাইভ ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডীন, এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশের প্রতিনিধি, স্থপতি রবিউল হোসাইন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিত ঘোষ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. সোনিয়া নিশাত আমিন, শেফা-উল-মূলক হাকিম হাবিব-উর-রহমান ফাউন্ডেশনের উপহারদাতা এজাজুর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড. সুলতানা শফি। বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের মেয়াদ ৩ (তিন) বছর বলবৎ থাকবে।

 

পূর্ববর্তী নিবন্ধ‘মাসুদ রানা’কে খুঁজছে চ্যানেল আই!
পরবর্তী নিবন্ধময়মনসিংহে বসছে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব