জাতীয় সরকার গঠনের প্রলোভন বিএনপির ভাওতাবাজি: হানিফ

নিজস্ব প্রতিবেদক:

জাতীয় সরকার গঠনের নামে প্রলোভন বিএনপির ভাওতাবাজি বল মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। তিনি বলেন, বিএনপি জাতীয় সরকারের নামে ভাওতাবাজি করে দেশের মানুষকে বিভ্রান্ত করতে পারবে, কিন্তু এতে করে দেশের কল্যাণ আসবে না।

বুধবার (২৭ এপ্রিল) বিকেলে ধানমন্ডির এক হোটেলে আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক উপ-কমিটির ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

‘জাতীয় সরকার নিয়ে দেশের মানুষ আশান্বিত’— বিএনপি মহাসচিব মিজা ফখরুল ইসলামের এমন মন্তব্যের জবাবে হানিফ বলেন, যারা জাতীয় সরকারের কথা বলছেন তাদের কাছে জানতে চাই কার নেতৃত্বে দলগুলো জাতীয় সরকার গড়ার স্বপ্ন দেখছেন? আগে এটা পরিষ্কার করুন। মির্জা ফখরুল আশান্বিত হতে পারেন, কিন্তু দেশের মানুষ এ নিয়ে ভাবছে না।

বিএনপি নেতাদের উদ্দেশ্য করে আওয়ামী লীগের এ নেতা বলেন, আপনারা যাদের নেতৃত্বে রাজনীতি করেন তারা দুইজনই দণ্ডপ্রাপ্ত। তারা এতিমের টাকা আত্মসাৎ, দুর্নীতি ও সন্ত্রাস মামলায় দণ্ডিত। একজন দেশে শেখ হাসিনার বদান্যতায় কারাগার থেকে বাসায় আছেন, আরেকজন বিদেশে পলাতক। এরকম নেতাদের নেতৃত্বে সরকার গঠন হবে মানুষ তা ভাবে না।

আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক উপ-কমিটি নেতাদের উদ্দেশ্য করে হানিফ বলেন, আমাদের দেশের কিছু সমস্যা আছে, তার মধ্যে একটা হচ্ছে বেকার সমস্যা। আমাদের বিশাল জনগোষ্ঠীর একটা অংশ বেকার। শ্রম ও জনশক্তি বিষয়ক উপ-কমিটির সদস্যদের এখানে ভালো একটা ভূমিকা রাখার সুযোগ রয়েছে। যারা ছাত্রজীবন শেষ করে হতাশায় ভুগছে তাদের নিয়ে একটা গাইডলাইন তৈরি করা যায়।

তিনি বলেন, শ্রম ও জনশক্তি বিষয়ক উপ-কমিটির মূললক্ষ্য হওয়া উচিত দেশের বিশাল জনসংখ্যাকে কীভাবে কাজে লাগানো যায়, দক্ষ করে গড়ে তোলা যায় সে চিন্তা করা। বিশাল জনগোষ্ঠী দক্ষ হলে তাদের দেশে-বিদেশে কাজে লাগানো যাবে। বেকার সমস্যা দূর হওয়ার পাশাপাশি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে তারা ভূমিকা রাখতে পারবে। এ নিয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা করা উচিত।

বঙ্গবন্ধুকন্যা অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন উল্লেখ করে হানিফ বলেন, আমাদের দেশের মানুষের বর্তমানে যে সামাজিক অবস্থান সেই জায়গা থেকে সীমিত সম্পদ নিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া অনক কঠিন ব্যাপার। কিন্তু শেখ হাসিনা বঙ্গবন্ধুর দর্শন সামনে রেখে নিরলস পরিশ্রমের মধ্যদিয়ে অনেক প্রতিকূলতার মোকাবিলা করে দেশকে গোটা বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

তিনি বলেন, গোটা বিশ্বে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে যখন ধাক্কা খাচ্ছে সেই সময়ে আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গতিশীল ও ঊর্ধ্বমুখী। বিশেষ করে করোনার সময়ে শেখ হাসিনার দক্ষতা, বিচক্ষণতার কারণে আমাদের অর্থনীতি সচল ছিল।

বাংলাদেশে রাষ্ট্র পরিচালনায় শেখ হাসিনার বিকল্প নেই— এমন মন্তব্য করে হানিফ বলেন, এটি আজ বিশ্বের কাছে প্রমাণিত। আওয়ামী লীগের বাইরে অন্যান্য রাজনৈতিক দলের মধ্যে শেখ হাসিনার মতো দক্ষ এমন কোনো নেতা নেই। রাষ্ট্র পরিচালনায় শেখ হাসিনার এক দশমাংশ সক্ষমতা দেখাবেন এমন কোনো নেতাও বাংলাদেশে নেই। দেশের মানুষের আস্থা, ভরসার শেষ আশ্রয়স্থল শেখ হাসিনা। বিদেশিরাও বিশ্বাস করে রাষ্ট্র পরিচালনায় শেখ হাসিনার কোনো বিকল্প নেই।

তাই শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে, আরও সামনে এগিয়ে যাবে।

ইফতার ও দোয়া মাহফিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সংসদ সদস্য মির্জা আজম এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একে এম এনামুল হক শামীম। এছাড়া আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) আবদুল হাফিজ মল্লিক এবং শ্রম ও জনশক্তি বিষয়ক উপ-কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধশেখ জামালের জন্মদিনে আওয়ামী লীগের শ্রদ্ধা
পরবর্তী নিবন্ধবিএনপি নেতা এম এ মান্নান লাইফ সাপোর্টে