জাতীয় জাদুঘরে ঐতিহাসিক অস্ত্রের সংগ্রহশালা

নিজস্ব প্রতিবেদক: শত শত বছর পুরনো বহুবিচিত্র যুদ্ধাস্ত্র এবং নিদর্শন দিয়ে নতুন আঙ্গিকে সাজানো হয়েছে জাতীয় জাদুঘরের ২৩ নম্বর গ্যালারি। তরবারি-শিরস্ত্রাণ থেকে শুরু করে পিস্তল-বন্দুক; এমনকি যুদ্ধে ব্যবহূত নিশান-নাকাড়াও রয়েছে সংগ্রহশালায়। সমৃদ্ধ এই গ্যালারি ঘুরে দর্শনার্থী সহজেই জেনে নিতে পারবেন ষোড়শ থেকে ঊনবিংশ শতাব্দীর অস্ত্রের বিবর্তনের ইতিহাস ।
রাজধানীর শাহবাগে জাদুঘরের তৃতীয় তলায় অবস্থিত এই বিশেষ গ্যালারি নিয়ে দর্শনার্থীদের আগ্রহের কমতি ছিল না কখনও। কিন্তু মাঝখানে দীর্ঘ পাঁচ বছর বন্ধ থাকার কারণে ইতিহাসের অমূল্য এসব নিদর্শন দেখার সুযোগ মেলেনি। আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষে সম্প্রতি অস্ত্রশস্ত্রের এই সংগ্রহশালা ফের উন্মুক্ত করা হয় ।
গ্যালারির প্রবেশমুখে দর্শনার্থীদের অভ্যর্থনা জানাতে প্রস্তুত ঐতিহ্যবাহী দুটি কামান। একটি সম্রাট শেরশাহের আমলের, অন্যটি জমিদার ঈশা খাঁর সময়ের। গ্যালারিতে থরেথরে সাজিয়ে রাখা অস্ত্রের মধ্যে রয়েছে গদা, গুরুজ, তরবারি, ছোরা, কাটার, জম্বিয়, কিন্দুজাল, কুঠার, গুপ্তি, অঙ্কুশ, মাস্কেট, মাস্কেটুন, শিরস্ত্রাণ (কুলাহ খুদ), বক্ষাচ্ছাদন, বিভিন্ন ধরনের ঢাল, ছুরি বা কুকরি, রামদা, পিস্তল, দু’নলা পিস্তল, চারনলা পিস্তল, রিভলভার, কামান, বেয়নেট, যুদ্ধে ব্যবহূত নিশান দণ্ড, নাকাড়া।
নবসজ্জিত ২৩ নম্বর গ্যালারির তত্ত্বাবধায়ক এবং জাতীয় জাদুঘরের জাতিতত্ত্ব ও অলঙ্করণ বিভাগের কিপার নূরে নাসরিন জানান, দর্শনার্থীদের জন্য গ্যালারিটি উন্মুক্ত করার লক্ষ্যে কাজ শুরু হয় এক মাস আগে। আগে গ্যালারিতে ১১২টি নিদর্শন ছিল, এখন সংগ্রহ বেড়ে ১৮০টি হয়েছে। প্রতিটি ডিসপ্লে সেটে যুক্ত করা হয়েছে টেলিভিশন পর্দা। সেখানে নিদর্শনসংশ্নিষ্ট ইতিহাস এবং বিভিন্ন যুদ্ধের দৃশ্যাবলি দেখার সুযোগ পাবেন দর্শনার্থীরা।
খোঁজ নিয়ে জানা গেল, প্রাগৈতিহাসিক আমল থেকে আধুনিক যুগ পর্যন্ত ব্যবহূত প্রায় এক হাজার ৪৭টি অস্ত্রশস্ত্র রয়েছে জাতীয় জাদুঘরের সংগ্রহে। নবসজ্জিত গ্যালারিতে স্থান পাওয়া নিদর্শনগুলোর মধ্যে বেশিরভাগই জমিদার নরেন্দ্র নারায়ণ রায় চৌধুরীর সংগ্রহ করা। এসব নিয়ে ১৯২৫ সালে তিনি বলধা জাদুঘর প্রতিষ্ঠা করেন। ১৯৬৩ সালে ওই জাদুঘরের সংগ্রহ জাতীয় জাদুঘরে (তৎকালীন ঢাকা জাদুঘর) স্থানান্তর করা হয়। এসব সংগ্রহ ‘বলধা সংগ্রহ’ নামেও পরিচিত।

 

 

 

পূর্ববর্তী নিবন্ধবিপাশা কবিরের রোজার গান !
পরবর্তী নিবন্ধকাজের গতি বাড়াতে মন্ত্রিসভায় পুনর্বিন্যাস করেছেন প্রধানমন্ত্রী