জাতিসংঘের বিবৃতি আটকে দিল চীন-রাশিয়া

পপুলার২৪নিউজ ডেস্ক:
মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির নিরাপত্তা বাহিনীর নিপীড়নের বিষয়ে উদ্বেগ জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের দেয়া একটি বিবৃতি আটকে দিয়েছে চীন ও রাশিয়া।

শুক্রবার নিরাপত্তা কাউন্সিলের ১৫ সদস্য দেশ মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

এরপর বিবৃতিটি দেয়ার কথা থাকলেও রাশিয়ার সমর্থন নিয়ে চীন এতে বাঁধ সাধে। এতে বিবৃতিটি আটকে যায়। খবর রয়টার্সের।

মার্চ থেকে নিরাপত্তা কাউন্সিলের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছে ব্রিটেন। দেশটির অনুরোধে মিয়ানমার পরিস্থিতি নিয়ে শুক্রবার বৈঠকটির আয়োজন করা হয়।

বৈঠকে জাতিসংঘের রাজনৈতিক সম্পর্ক বিষয়ক প্রধান জেফরি ফেল্টমেন রাখাইন রাজ্যের পরিস্থিতি সম্পর্কে নিরাপত্তা কাউন্সিলকে অবহিত করেন।

এর আগে ফেব্রুয়ারি মাসে জাতিসংঘ মানবাধিকার কার্যালয় অভিযোগ করেছিল, গত অক্টোবর থেকে রাখাইন রাজ্যে চলা অভিযানে মিয়ানমার সেনারা রোহিঙ্গা মুসলমানদের হত্যা ও ধর্ষণের সঙ্গে জড়িত এবং তারা রোহিঙ্গাদের গ্রামগুলো আগুনে পুড়িয়ে দিয়েছে।

এ সব অপরাধমূলক ঘটনাকে প্রায়ই মানবতাবিরোধী অপরাধ এবং সম্ভাব্য জাতিগত নিধন বলে অভিহিত করেছিল জাতিসংঘের এ সংস্থাটি।

শুক্রবারের বৈঠকে রাখাইনের এহেন পরিস্থিতি নিয়ে আলোচনার পর সংবাদমাধ্যমে একটি বিবৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল নিরাপত্তা কাউন্সিল।

কিন্তু বিবৃতিটি প্রকাশের ব্যাপারে বৈঠকে ঐকমত্য না হওয়ায় তা আর প্রকাশ করা হয়নি বলে সাংবাদিকদের জানান নিরাপত্তা কাউন্সিলের প্রেসিডেন্ট ও জাতিসংঘে নিযুক্ত ব্রিটিশ দূত ম্যাথিউ রাইক্রফ্ট।

এ ধরনের বিবৃতি দিতে হলে নিরাপত্তা কাউন্সিলের সদস্যদের সবার সম্মতি নেয়ার প্রয়োজন হয়। কূটনীতিকরা জানিয়েছেন, মিয়ানমারের প্রতিবেশী দেশ চীন রাশিয়ার সমর্থন নিয়ে বিবৃতিটি আটকে দেয়।

ওই বিবৃতির খসড়ায় মিয়ামারের কিছু অংশে নতুন করে লড়াই ছড়িয়ে পড়ায় উদ্বেগ জানানোর পাশাপাশি দেশটির আক্রান্ত সব এলাকায় মানবিক ত্রাণ সহায়তা কার্যক্রমের ওপর গুরত্বারোপ করা হয়।

উল্লেখ্য, গত অক্টোবর থেকে রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর অভিযান শুরুর পর প্রায় ৭৫ হাজার মানুষ পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

এই অভিযানকালে নিরাপত্তা বাহিনী ব্যাপকহারে রোহিঙ্গা মুসলমানদের হত্যা-ধর্ষণ-গ্রেফতার করে বলে বাংলাদেশে আশ্রয় নেয়া শরণার্থীরা অভিযোগ করেছেন।

বৃহস্পতিবার জাতিসংঘকে মিয়ানমারে জরুরি ভিত্তিতে একটি আন্তর্জাতিক সত্যানুসন্ধান মিশন পাঠিয়ে দেশটির সেনারা রোহিঙ্গাদের ওপর হত্যা-ধর্ষণসহ যে অত্যাচার চালিয়েছে তা তদন্ত করার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

পূর্ববর্তী নিবন্ধঝাঁকুনিতেও মেদ ঝরে!
পরবর্তী নিবন্ধমাদকবিরোধী অভিযানে হামলা, ৬ পুলিশ আহত, গ্রেপ্তার ৩