জনগণ হয়রানির ভয়ে কর দেয়া থেকে দূরে থাকে: সালমান এফ রহমান

নিউজ ডেস্ক : জনগণ কর দিতে চায় বলে মন্তব্য করে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেছেন, মানুষ হয়রানি হওয়ার ভয়ে কর দেওয়া থেকে দূরে থাকে।

শনিবার (২৯ জুন) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ঢাকা জেলার ইউনিয়ন পরিষদসমূহের ক্যাশলেস স্মার্ট সেবার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, জনগণ ট্যাক্স দিতে চায় কিন্তু এত বেশি হয়রানি হতে হয় যে তারা দূরে থাকেন ট্যাক্স দেওয়া থেকে। যারা ট্যাক্স দিচ্ছে তাদের ওপর আরও বেশি ট্যাক্স বসাচ্ছি কিন্তু যারা ট্যাক্স দিচ্ছে না তাদের যদি ট্যাক্স নেটের মধ্যে নিয়ে আসতে পারি তাহলে ট্যাক্সের হারও কমবে।

ইউনিয়ন পরিষদের মেম্বার, চেয়ারম্যান, মেয়রদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন শহরের সুবিধা যেনো গ্রামে পাওয়া যায়।’ সারা বিশ্বে এখন বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল হিসেবে দেখা হচ্ছে, এটা কিন্তু শুধু শহরে না গ্রামেও হচ্ছে।

উন্নয়নের ক্ষেত্রে দুটি সমস্যার কথা উল্লেখ করে তিনি আরও বলেন, একটি হচ্ছে বর্জ্য নিয়ন্ত্রণ করা। যদিও মন্ত্রী দুই/তিনটি উদ্যোগ নিয়েছেন। দ্বিতীয় সমস্যা হচ্ছে, এখন গ্রামে সবাই পাকা বাড়ি নির্মাণ করছে। ২/৩/৪ তলা পর্যন্ত বাড়ি নির্মাণ করছে কিন্তু কোন প্ল্যানে করছে না। এটা নিয়ে যেমন ঢাকায় আগুন লাগা বা সমস্যার ফলে ভেঙে নতুন করতে হচ্ছে। তাই যখন কাজ হয় তখনই যেনো এটাকে প্ল্যানের আওতায় আনা হয়।

সালমান এফ রহমান বলেন, অনেকে ফসলি জমি কিনে ভরাট করে বাড়ি, ঘর বা ইন্ডাস্ট্রি করছে। এটার ক্ষেত্রেও কিন্তু অনুমতি নিয়ে করতে হবে। এটা আমাদের ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদেরকে দেখতে হবে। প্রধানমন্ত্রীও কিন্তু বলছেন, আবাদি জমি বাঁচাতে হবে।

তিনি বলেন, আমাদের অর্থনীতি খুবই ভালো ভাবে যাচ্ছিলো। কোভিডের কারণে একটু সমস্যায় পড়েছিলাম। তারপরও সেটাকে কাটিয়ে উঠতে পেড়েছিলাম। এরপর আবার যুদ্ধের কারণে আমাদের অর্থনীতি চাপে পড়ে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে অর্থনৈতিক চাপ মোকাবিলা করতে পারবো। ডলারের সমস্যা ছিলো, সেটাও এখন কয়েক মাসের মধ্যে অনেকটা সমাধান হয়ে যাবে।

ঢাকা জেলা প্রশাসন আয়োজিত এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, ঢাকা ২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমদ, সংরক্ষিত আসনের সংসদ সদস্য শেখ আনারকলি পুতুল, স্থানীয় সরকার সচিব আবু হেনা মোরশেদ জামান, ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম ও ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমান প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধবাজেটে থাকছে কালো টাকা সাদা করার সুযোগ
পরবর্তী নিবন্ধনারীর ক্ষমতায়নে সারাবিশ্বে বাংলাদেশ দৃষ্টান্তস্বরূপ: শিল্পমন্ত্রী