জগন্নাথপুর নৌকা প্রতীক পেতে দেশে ফিরেছেন ১৮ প্রবাসী

সুনামগঞ্জ প্রতিনিধি : চতুর্থ দফায় নির্বাচন হতে পারে সুনামগঞ্জের প্রবাসী অধ্যুষিত জগন্নাথপুর উপজেলায়। দুই এক দিনের মধ্যে তফশিল ঘোষণা হতে পারে এই উপজেলার ৭ ইউনিয়ন পরিষদ নির্বাচনে। উপজেলার মীরপুর ইউনিয়নের নির্বাচন হচ্ছে না এই সময়ে। গেল ইউপি নির্বাচনে এই উপজেলার ৮ ইউনিয়নের নির্বাচিতদের মধ্যে একজন স্থানীয় রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন, ৬ জন ছিলেন যুক্তরাজ্য ও ১ জন যুক্তরাষ্ট্র প্রবাসী। এরা সকলেই সরকার দলীয় সমর্থক। এই উপজেলায় মনোনয়নের ক্ষেত্রে সবসময়ই প্রাধান্য পান প্রবাসীরা। জয়ের পাল্লাও ভারী থাকে তাদের। এজন্য এবারও নির্বাচন করতে অনেক প্রবাসী ইতিমধ্যে দেশে ফিরেছেন। বৃহস্পতিবার পর্যন্ত ৭ ইউনিয়নে ১৮ জন প্রবাসী দেশে এসে নির্বাচনী গণসংযোগে রয়েছেন। একইসঙ্গে নৌকা প্রতিকের মনোনয়ন পেতেও তদবিরে ব্যস্ত তারা।
খোঁজ নিয়ে জানা যায়, সবচেয়ে বেশি প্রবাসী প্রার্থী উপজেলার সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়নে। এবারকার ইউপি নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের মধ্যেও সকলেই এখানে প্রবাসী। নির্বাচন করতে আগ্রহীদের মধ্যে যুক্তরাষ্ট্র প্রবাসী বর্তমান চেয়ারম্যান তৈয়ব কামালী, যুক্তরাজ্য প্রবাসী আবুল হাসান, যুক্তরাজ্য প্রবাসী মুকিত মিয়া, যুক্তরাজ্য প্রবাসী আজহার কামালী, যুক্তরাজ্য প্রবাসী মকছুদ কুরেশী ও যুক্তরাজ্য প্রবাসী ছালেহ আহমদ ছোট মিয়া রয়েছেন।
আশারকান্দি ইউনিয়নে যুক্তরাজ্য প্রবাসী বর্তমান চেয়ারম্যান আবু ইমানী, যুক্তরাজ্য প্রবাসী আব্দুস ছাত্তার, যুক্তরাজ্য প্রবাসী দবিরুল হক তৎপর আছেন। এছাড়া সাবেক চেয়ারম্যান আয়ুব খান আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন।
চিলাউড়া-হলদিপুর ইউনিয়নে যুক্তরাজ্য প্রবাসী বর্তমান চেয়ারম্যান আরশ আলী, যুক্তরাজ্য প্রবাসী আবুল মোমেন, যুক্তরাজ্য প্রবাসী হারুনুর রশিদ, যুক্তরাজ্য প্রবাসী ইলিয়াছ আলী, জগন্নাথপুরের আওয়ামী লীগ নেতা শহীদুল ইসলাম বকুলও মনোনয়ন চাইবেন।
পাটলী ইউনিয়নে যুক্তরাজ্য প্রবাসী বর্তমান চেয়ারম্যান সিরাজুর রহমান সিরাজ, যুক্তরাজ্য প্রবাসী আনছার মিয়া, যুক্তরাজ্য প্রবাসী রাসেল আহমদ ও যুক্তরাজ্য প্রবাসী আনা মিয়া দলীয় মনোনয়ন চাইবেন।
কলকলিয়া ও রানীগঞ্জ ইউনিয়নে এবার প্রবাসী প্রার্থী কম। কলকলিয়া ইউনিয়নে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে আছেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফখরুল ইসলাম, দলীয় নেতা কুতুব উদ্দিন, আলাল হোসেন, সুহিন আহমদ দুদু, আলীনুর রশিদ, হাবিবুর রহমান ও সিপন মিয়া তালুকদার।
রানীগঞ্জ ইউনিয়নে সম্ভাব্য প্রার্থীরা হলেন, বর্তমান চেয়ারম্যান শহীদুল ইসলাম রানা, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সুন্দর আলী, দলীয় নেতা ছদরুল ইসলাম, ছালেহ আহমদ ও যুক্তরাজ্য প্রবাসী সাবেক চেয়ারম্যান মজলুল হক।
উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু জানান, তফশিল ঘোষণার পর তৃণমূল অর্থাৎ ইউনিয়ন আওয়ামীলীগ সভা করে সম্ভাব্য প্রার্থীদের নাম উপজেলায় পাঠাবে। উপজেলা আওয়ামীলীগ যাচাই বাছাই শেষে নাম জেলা কমিটির মাধ্যমে কেন্দ্রীয় স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডে জমা দেবে। আওয়ামীলীগের এই নেতা জানান, প্রতিবারের মতো এবারও নির্বাচনকে সামনে রেখে প্রবাসী রাজনৈতিক কর্মীরা দেশে ফিরছেন, দলীয় মনোনয়ন নিয়ে নির্বাচনে অংশ গ্রহণের জন্য দৌঁড়ঝাঁপ শুরু করেছেন।

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তানের জয়ে উল্লাস করলেই রাষ্ট্রদ্রোহ মামলা
পরবর্তী নিবন্ধবিশ্বম্ভরপুরে শসা চাষে সাবলম্বী কৃষক শাহ আলম