জগন্নাথপুরের নলজুর নদীর তলদেশ খেলার মাঠ

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার নলজুর নদীটি শুকিয়ে নাব্যতা হারিয়ে খেলার মাঠে পরিণত হয়েছে। কালের প্রভাবে নদীর তলদেশে শিশু-কিশোররা ক্রিকেট আর ফুটবল খেলছে। প্রতিদিন শিশু-কিশোররা নদীর তলদেশে খেলাধুলা করতে দেখা যায়।
নলজুর নদী দিয়ে এক সময় বড় বড় লঞ্চ, ষ্টিমার চলাচল করত। সেই চিত্র এখন আর নেই। বিশাল এ নদীটি সম্পূর্ণ ভরাট হয়ে যাওয়ায় বর্ষা মৌসুমেও এখন আর এ নদী দিয়ে বড় নৌযান চলাচল করতে পারে না।
জানা যায়, জগন্নাথপুর সদর বাজার দিয়ে বয়ে যাওয়া নলজুর নদীটি একসময় ব্যবসায়ীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখত। এ নদী দিয়ে মালবাহী বৃহদাকারের নৌকায় ন্যূনতম যাতায়াত ব্যয়ে রাজধানী ঢাকা, সিলেট, সুনামগঞ্জ, আজমিরীগঞ্জ, শিল্পনগরী ছাতকসহ দেশের গুরুত্বপূর্ণ বাণ্যিজিক এলাকা থেকে সহজে মালামাল পরিবহন করা যেত। নদীটি ভরাট হয়ে যাওয়ায় ব্যবসায়ীরা এ ধরনের সুযোগ থেকে বঞ্চিত হয়ে রয়েছেন। নদী ভরাট হয়ে শুধু নাব্যতাই হারায়নি নদীর দুই পাশে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা। ইতিমধ্যে নামে -বেনামে নদীপাড়ের অনেক গুরুত্বপূর্ণ জায়গা দখল করে গড়ে উঠেছে অফিস, দোকান, আবাসিক হোটেল,বাড়ি-ঘর স্থায়ী-অস্থায়ী বিভিন্ন স্থাপনা। নদীর বুকে এ ধরনের অসংখ্য স্থাপনা গড়ে ওঠায় নদীর সীমারেখা (মানচিত্র) বদলে গেছে। এখন এটা নদী না খাল চেনার উপায় নেই। এছাড়াও এলাকাবাসীর অভিযোগ নলজুর নদীতে বাজার এলাকার যাবতীয় ময়লা আর্বজনা ফেলে অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি করা হয়েছে । ফলে পরিবেশ বির্পযয় দেখা দিয়েছে। ময়লা আর্বজনার স্তুুপ, অবৈধ স্থাপনায় নদীটি ভরাট হয়ে মরা খালে পরিণত হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ নিয়ে কোন ভ্রুক্ষেপ নেই।
জগন্নাথপুরের নলজুর নদীর তীরের বাসিন্দা গয়াছ আলী বলেন, নদীটি শুকিয়ে যাওয়ায় বিশাল মাঠের আকার ধারণ করেছে। আশপাশে খেলাধুলার কোন ব্যবস্থা না থাকায় নদীর তীর এলাকায় শিশু-কিশোররা খেলাধুলা করে থাকে। জগন্নাথপুর বাজারের প্রবীণ ব্যবসায়ী বিনয় বণিক বলেন, এক সময় এ নদী দিয়ে লঞ্চ ষ্টীমার চলাচল করত। বর্তমানে ঐতিহ্যবাহী নদীটি ভরাট হয়ে যাওয়ায় ব্যবসায়ীদের মারাত্মক ক্ষতি সাধিত হয়েছে। তিনি নদীটি খনন করে তার নাব্যতা পুনরুদ্ধারের দাবি জানান। সুনামগঞ্জ পরিবেশ আন্দোলন কমিটির সভাপতি অ্যাডভোকেট শফিকুল আলম বলেন, গত শনিবার জেলায় উন্নয়ন ভাবনা শীর্ষক সভায় বিষয়টি আমি তোলে ধরেছি। নদী খননের মাধ্যমে আমাদের চারপাশের পরিবেশ রক্ষায় প্রশাসনকে এগিয়ে আসার জন্য আহবান জানানো হয়েছে।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম বলেন, নদীটির নাব্যতা ফিরিয়ে আনতে উপজেলা প্রশাসন পদক্ষেপ নিবে।

পূর্ববর্তী নিবন্ধদোয়ারায় উপজেলা পরিষদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের তোড়জোড়
পরবর্তী নিবন্ধশাল্লায় ফসল রক্ষার নামে অপ্রয়োজনীয় বাঁধ নির্মাণ