ছেড়ে দেওয়া হয়েছে ৬ সমন্বয়ককে

নিজস্ব প্রতিবেদক

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ককে নিরাপত্তার কথা বলে রাখা হয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) হেফাজতে। আজ বৃহস্পতিবার (১ আগস্ট) তাদের ছেড়ে দেওয়া হয়েছে।

তারা হলেন মো. নাহিদ ইসলাম, মো. সারজিস আলম, হাসনাত আব্দুল্লাহ, মো. আবু বাকের মজুমদার, আসিফ মাহমুদ ও নুসরাত তাবাসসুম। ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদকে ডিবি থেকে বদলি করার একদিনের মধ্যে ছয় সমন্বয়ককে ছেড়ে দেওয়া হলো।

আজ দুপুর দেড়টার দিকে ডিবি কার্যালয়ে প্রবেশ করেন ডিবি হেফাজতে থাকা কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদের বাবা মো. বদরুল ইসলাম। তিনিসহ মোট পাঁচজন ডিবি কার্যালয়ে প্রবেশ করেন।

নাহিদের চাচা জাহিদুল ইসলাম বলেন, নাহিদ আমাদের সঙ্গে আছে, তাকে নিয়ে বাসায় যাচ্ছি।

নাহিদের বাবা বদরুল ইসলাম বলেন, আমরা নাহিদকে নিয়ে বাড্ডার বাসায় ফিরছি। নাহিদসহ ছয় সমন্বয়ককেই ছেড়ে দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

ডিবির এক ঊর্ধ্বতন কর্মকতাও জানান, কোটা সংস্কার আন্দোলনের ছয় সমন্বয়ককে ছেড়ে দেওয়া হয়েছে।

এর আগে গত ২৬ জুলাই শুক্রবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ ও আবু বাকের মজুমদারকে রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতাল থেকে ডিবি হেফাজতে নেওয়া হয়। পরদিন শনিবার (২৭ জুলাই) রাতে সমন্বয়ক সারজিস আলম ও হাসনাত আব্দুল্লাহ এবং রবিবার (২৭) ভোরে রাজধানীর মিরপুরের রূপনগর আবাসিক এলাকার এক আত্মীয়ের বাসা থেকে নুসরাত তাবাসসুমকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়।

২৮ জুলাই দুপুরে ডিবি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ জানান, সমন্বয়কদের নিরাপত্তার স্বার্থে তাদের ডিবিতে আনা হয়েছে, গ্রেফতার করা হয়নি। তাদের নিয়ে পরিবারকে দুশ্চিন্তা না করার অনুরোধ করেন তিনি।

সেদিনই সমন্বয়কদের সঙ্গে এক টেবিলে বসে নাস্তা করার কয়েকটি ছবি নিজের ফেসবুকে পোস্ট করেন হারুন অর রশীদ। ক্যাপশনে হারুন লিখেন, ‘কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা নিরাপত্তাহীনতায় ভুগছিলেন। তাই ওদের ডিবি কার্যালয়ে এনে তাদের সঙ্গে কথা বললাম। কী কারণে নিরাপত্তাহীনতায় ভুগছে! ওদের কথা শুনে শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে আমাদের নানা পরিকল্পনার কথা জানানোর পর তাদের উদ্বেগ দূর হয়েছে। শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে টিম ডিবি ডিএমপি বদ্ধপরিকর।’

পূর্ববর্তী নিবন্ধজামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন কিছুক্ষণের মধ্যে : আইনমন্ত্রী
পরবর্তী নিবন্ধডিবি কার্যালয়ের সামনে মানববন্ধনে বিশিষ্ট নাগরিকরা