ছাতক সিমেন্ট ফ্যাক্টরীর টেকেরঘাট চুনাপাথর খনিজ প্রকল্পের সম্পদ অরক্ষিত

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জের ছাতক সিমেন্ট ফ্যাক্টরীর মালিকানাধীন টেকেরঘাট চুনাপাথর খনিজ প্রকল্পের কোটি কোটি টাকার সম্পদ অরক্ষিত। প্রায় দুই যুগের বেশী সময় ধরে প্রকল্পের যাবতীয় কার্যক্রম বন্ধ থাকায় মূল্যবান যন্ত্রপাতি খোলা আকাশের নিচে থেকে মরিচা পড়ে নষ্ট হচ্ছে। প্রকল্পের পতিত ভূমি ও বাসা-বাড়ি দখল করে নিয়েছে স্থানীয় প্রভাবশালীরা। প্রকল্পের প্রায় ২০/২৫কোটি টাকার যন্ত্রাংশ ভাংগারী ব্যবসায়ীদের মাধ্যমে ভারতে চোরাই পথে পাচার করা হয়েছে।
চুনাপাথর উত্তোলনের প্রয়োজনীয় যন্ত্রাংশের মধ্যে রয়েছে ৩টি ক্রেইন, ৩কলোমিটার ন্যারোগ্যাজ রেল লাইন, ২০লাখ টাকার স্লিপারিং, ৫কোটি টাকার মূল্যের ২টি জেনেরেটর, ২কোটি টাকা মূল্যের লোকাল ট্রলি ইঞ্জিন, ৫টি টিপিং টাব, বেকু হেলি, লোডার, ওয়ার্কসপ, ওয়েব্রিজসহ বিভিন্ন মূল্যবান যন্ত্রপাতি ও স্থাপনা।
খোঁজ নিয়ে জানা যায়, ছাতকে সুরমা নদীর তীরে ১৯৪০ সালে আসাম বেঙ্গল সিমেন্ট ফ্যাক্টরী স্থাপন করা হয়। যা বর্তমানে ছাতক সিমেন্ট ফ্যাক্টরী নামে পরিচিত। তখন সিমেন্ট উৎপাদনের কাঁচামাল চুনাপাথর ভারত থেকে আমদানী করে চাহিদা পূরন করা হত। এরপর ১৯৬১ সালে ভূ-তত্ত্ব জরিপ চালিয়ে তাহিরপুর উপজেলার সীমান্তের ভাঙ্গারঘাট ও টেকেরঘাটে ৫টি কুপখনিতে প্রায় ১৩কোটি ২৫লাখ ৫৬হাজার ৫শত ৩৪মেট্রিকটন চুনাপাথর মজুদ থাকার বিষয়টি নিশ্চিত করা হয়। ১৯৬৫ সালে টেকেরঘাট খনিজ প্রকল্পের ৩শত ২৭একর জায়গার মধ্যে চুনাপাথর খনিজ প্রকল্পের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে ২টি কোয়ারী থেকে চুনাপাথার উত্তোলন করা হয়। কিন্তু অপরিকল্পিত ভাবে চুনাপাথর উত্তোলন করার কারণে কোয়ারীতে গভীরতা বেশী হওয়ায় মাত্র ১৬লাখ ৬৩হাজার ৭শত ৮৩মেট্রিকটন পাথর উত্তোলন করে লোকসানের অজুহাত দেখিয়ে বিসিআইসি চুনাপাথর উত্তোলন বন্ধ করে দেয়। সেই সাথে ভারতীয় সীমান্তে বাঁধার মুখে ভাঙ্গারঘাট-লামাকাটা কোয়ারীর উৎপাদনও বন্ধ হয়ে যায়। তারপর ১৯৮৪ সালে বিসিআইসির বোর্ড সভায় টেকেরঘাট চুনাপাথর খনিজ প্রকল্পটি ছাতক সিমেন্ট ফ্যাক্টরীর অধিনে চালু রাখার সিদ্ধান্ত হয়। ১৯৮৬ সাল পর্যন্ত ভারত-বাংলাদেশ সীমান্ত রেখার ৩০ফুটের ভিতর থেকে চুনাপাথর উত্তোলনের চুক্তির পর ১৯৮৭ সালে ভারতীয় বিএসএফ একশ ৫০ গজ দুর থেকে পাথর উত্তোলন করার চাপ প্রয়োগ করে। ফলে ওই কোয়ারীগুলো আবারও বন্ধ হয়ে যায়। ২০০৭ সালের অক্টোবরে ৩১জন কর্মকর্তা কর্মচারীকে খনিজ প্রকল্প থেকে ছাতক সিমেন্ট ফ্যাক্টরীতে বদলী করা হয়। এরপর খনিজ প্রকল্প এলাকা রক্ষনাবেক্ষনে ১জন কর্মকর্তা, ১জন এপিসি, ১জন পিসি ও ১৮জন আনসার সদস্য নিয়োগ করা হয়। তারা স্থানীয় প্রভাবশালীদের সাথে মিলে খনিজপ্রকল্পের রাস্তাঘাট অবৈধ ভাবে লিজ দেওয়া থেকে শুরু করে পাহাড়ী টিলা কেটে কয়লার ডিপু নির্মাণ, পতিত জায়গা দখলসহ খনিজ প্রকল্পে প্রায় ২০টি চুরির ঘটনা ঘটিয়েছে। সরকারের কোটি কোটি টাকার সম্পত্তি আত্মসাৎ করে স্থানীয় প্রভাবশালী অনেকেই হয়েছেন আঙ্গুল ফুলে কলাগাছ।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে পানিতে পড়ে এক নারীর মৃত্যু
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে ভেজাল ও নিম্নমানের মসলায় বাজার সয়লাব