ছাতক সিমেন্ট কারখানায় ৫হাজার টাকার চুনাপাথর ১৮শত টাকায় বিক্রি : মাসে ক্ষতি দেড়কোটি টাকা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

ছাতক সিমেন্ট কারখানায় ৫হাজার টাকার চুনাপাথর বিক্রি হচ্ছে ১৮শত টাকায়। ফলে প্রতিদিন প্রায় ৩শ’মে.টন চুনাপাথর বিক্রয়ে মাসে ক্ষতি দেড়কোটি টাকা।
জানা যায়, ছাতক সিমেন্ট কোম্পানী লিঃ ও লাফার্জ হোলসিম লিঃ সরকারকে ১০% হারে সম্পূরক শুল্ক প্রদান করে সিমেন্ট তৈরীর প্রধান কাঁচামাল চুনাপাথর ভারত থেকে আমদানি করে আসছে। কিন্তু বিক্রয়ের উপর ভ্যাট ও অগ্রিম আয়কর প্রদানের নিয়ম রাখা হয়নি। আমদানিকৃত চুনাপাথর বিক্রির জন্যে সরকার কোন অনুমতি দেয়নি। এছাড়া কারখানা ব্যতিত সাধারণ আমদানীকারকদের সম্পূরক শুল্ক ২৫% ও মালামাল বিক্রয়ের উপর আরো ১৫% হারে ভ্যাটসহ মোট ৪০% হারে দেনা পরিশোধ করতে হয়। কিন্তু সাধারণ আমদানিকারকদের চেয়ে ভারত থেকে কারখানাটি ৩০% রেয়াতে চুনাপাথর এনে বর্তমান বাজার মূল্যের চেয়ে পানির দামে বিক্রি করছে। সেনাকল্যাণ নামক একটি প্রতিষ্ঠানের কাছে বিনা টেন্ডারে প্রতিদিন প্রায় ৩শ’ মে.টন চুনাপাথর বিক্রি হচ্ছে।
কারখানা কর্তৃপক্ষ চুনাপাথর পানির দামে বেআইনীভাবে বিক্রি করায় বিস্ময় প্রকাশ করেছেন ব্যবসায়িরা। এব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্যে সিলেট কাস্টমস্ এক্সাইজ ও ভ্যাট সার্কেলের কমিশনারেট বরাবরে ছাতক লাইমষ্টোন ইম্পোর্টার্স এন্ড সাপ্লায়ার্স গ্রুপ ও ছাতক পাথর ব্যবসায়ি সমিতির পক্ষ থেকে গত ৫জুন একটি লিখিত অভিযোগ দেন। এতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।
এব্যাপারে ছাতক সিমেন্ট কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী আবু সাইদ বলেন, বিসিআইসির অধিনস্থ প্রতিষ্ঠানে আমদানিকৃত মালামাল সরবরাহের একটি আদেশ রয়েছে। এআদেশের প্রেক্ষিতে সেনাকল্যান সংস্থার নিকট চুনাপাথর বিক্রি করছেন।

পূর্ববর্তী নিবন্ধ‘সম্মেলনের অনুমতি না দেওয়া ব্যক্তিগত আক্রোশের বহিঃপ্রকাশ’
পরবর্তী নিবন্ধবলিউড অভিনেতা ইন্দ্র কুমারের মৃত্যু