ছাতকে হিমেল হওয়ায় জনজীবন বিপর্যস্ত

নুর উদ্দিন, সুনামগঞ্জ:

ছাতকে ঘূর্ণিঝড় ফেথাইয়ের প্রভাবে টানা তিন দিনের গুড়ি গুড়ি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। পৌষের শীতের মধ্যে হঠাৎ করে গুড়ি গুড়ি বৃষ্টির সাথে হিমেল হাওয়া যোগ হওয়ার বেড়েছে ঠান্ডার প্রকোপ। সোমবার সকাল থেকে একসাথে গুড়ি গুড়ি বৃষ্টি আর শীতের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় জনজীবন স্থবির হয়ে পড়েছে। টানা দু’দিন সূর্যের দেখা না মেলায় উপজেলাজুড়ে বিরাজ করছে নাকাল অবস্থা। এতে মাঠের পাকা ধান নিয়ে যেমন দুশ্চিন্তা বেড়েছে কৃষকের তেমনি কাজকর্ম ছেড়ে অলস সময় কাটাতে গিয়ে দুর্ভোগে পড়েছেন দিনমজুররা।
স্থানীয়রা জানান, সোমবার সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টির সাথে বয়ে আসা হিমের হাওয়া আর পৌষের শীতে মানুষকে ঘরমুখো করে রেখেছে। জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছে না। গরম কাপড় ছাড়া বাহিরে টিকা অনেকটাই মুশকিল হয়ে পড়েছে। গুড়ি গুড়ি বৃষ্টিতে গ্রামীণ কাচা রাস্তাঘাটে কাঁদা লেগে যাওয়ায় চলাচল করতে সীমাহিন দুর্ভোগ পোহাতে হচ্ছে। হঠাৎ করে টানা বৃষ্টিতে চরম বিপাকে পড়েছে শহর-গঞ্জের সাধারণ মানুষ। বিশেষ করে হাওরে পাকা ধান নিয়ে দুশ্চিতায় আছেন কৃষক।
কৃষকরা জানান, তীব্র শীত আর গুড়ি গুড়ি বৃষ্টির কারনে দু’দিন ধরে বেশির ভাগ মানুষ ঘর থেকে বের হয়নি। শীত বস্ত্র বিতরনও কেউ করেনি। শীতে গ্রাম ও শহরের হাট-বাজারে মানুষের আনাগোনা অনেকটাই ভাটা পড়েছে। ফলে হাট-বাজারে বেচাকেনাও আগের তুলনায় কমেছে। টানা বৃষ্টিতে ফুটপাতের ব্যবসিরাও বেচা-কেনায় দুর্ভোগে পড়েছেন।
এদিকে দু’দিনের গুড়ি গুড়ি বৃষ্টি একদিকে যেমন মানুষকে ঘরমুখি করে রেখেছে, তেমনি একাদশ জাতীয় নির্বাচনে পাড়া-মহল্লায় প্রচার-প্রচারণার উত্তাপে এসেছে কিছুটা স্তবিরতা। দু’দিন ধরে নেই সেই নির্বাচনী উত্তাপ। রাস্তায় রাস্তায় ঝুলানো নেই নির্বাচনী পোস্টারগুলো বৃষ্টির পানিতে ভেজে মাটিতে পড়ে আছে। ঝুঁলে আছে শুধু রশিগুলো। এসব পোস্টারের বেশিরভাগই ছিল নৌকা আর ধানের শীষ প্রতিকের।

পূর্ববর্তী নিবন্ধছাতকে হাওরের পানি শুকিয়ে মাছ ধরায় হুমকির মুখে ৩শ’ একর বোর জমি
পরবর্তী নিবন্ধটসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ