ছাতকে হাওরের পানি শুকিয়ে মাছ ধরায় হুমকির মুখে ৩শ’ একর বোর জমি

নুর উদ্দিন, সুনামগঞ্জ প্রতিনিধি পপুলার২৪নিউজ:
ছাতকে ফাঁটা হাওরের পানি নিস্কাশন করে মাছ ধরায় হুমকির মুখে পড়েছে ৩শ’ একর বোর জমি। ফাঁটার হাওর ছাতল বিলে শ্রীপতিপুর গ্রাম ছাড়াও বিভিন্ন গ্রামের প্রায় ৩শ’ একর বোর জমি রয়েছে। পাশর্^বর্তী হায়দরপুর মৎস্য সমিতির সভাপতি বিপিন বিশ^াস ও সাধারন সম্পাদক রবি বিশ^াসসহ লোকজন কর্তৃক তাদের স্বার্থ হাসিল করতে বিলের সম্পূর্ণ পানি নিস্কাশন করে মাছ ধরে। বিল শুকিয়ে যাওয়ায় ফলে বোর জমিতে দেখা দিয়েছে ফাঁটল। ফাল্গুন মাসের পনেরো তারিখে পানি ছাড়ার নিয়ম থাকলেও নিয়ম অমান্য করে ৭ বছর ধরে দেড় দু’মাস অগেই বিল শুকিয়ে মাছ আহরণ করে আসছে হায়দরপুর মৎস্য সমিতি। প্রতি বছরের ন্যায় এবারও পানি নিস্কাশন করে ফেলায় হাওরে বোর জমি অনাবাদে হুমকির মুখে পড়েছে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবরে ভাতগাঁও ইউনিয়নের শ্রীপতিপুর গ্রামের ৯২ জন কৃষকের স্বাক্ষরিত পৃথক দু’টি অভিযোগ দায়ের করা হয়েছে।
ফাঁটা হাওরে পানি নিস্কাশন করে মাছ ধরে ৩শ’ একর বোর জমি অনাবাদি করার প্রতিবাদে বুধবার দুপুরে শ্রীপতিপুর গ্রামে অসহায় কৃষকরা এক প্রতিবাদ সভার আয়োজন করে। আবদুল কাইয়ুমের সভাপতিত্বে ও হোসেন আহমদ আবুলের পরিচালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, মুরব্বি এখলাছুর রহমান, দুলাল আহমদ, মাহবুব হোসেন, আবদুল হক, সাজিদুর রহমান, তাহির হোসেন, আখদ্দুছ আলী, সুনু মিয়া, দুদু মিয়া, ছবুর আলম, তামজীদ রেজা, নজির আহমদ, আবদুল আউয়াল, সিরাজুল ইসলাম, নানু মিয়া, আফরোজ আলী প্রমূখ।
এসময় বক্তারা বলেন, বোর জমিতে চাষাবাদ করে রোপনের উপযোগি করা হয়েছিল কিন্তু পানি নিস্কাশনের কারণে চাষাবাদের জমি এখন মরুভূমিতে পরিনত হয়েছে। আর্থিক ভাবে ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে গ্রামের অসহায় কৃষকরা। হায়দরপুর খারাইয়া বিলের পানি ছেড়ে দেয়ার কথা থাকলেও রহস্যজনক কারণে দেয়া হচ্ছে না। এ জন্য পানির অভাবে জমিতে চাষাবাদ করা সম্ভব হচ্ছে না। বড় ধরণের ক্ষতির সঙ্কায় আছেন গ্রামের কয়েক শ’ কৃষক পরিবার।
এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য মনিরুল ইসলাম হাওরের পানি নিস্কাশন করে কৃষকদের ক্ষতির বিষয়টি স্বীকার করে বলেন, ওরা (মৎস্য সমিতি) ১০টাকার মাছের জন্য কোটি টাকার ফসলী জমি বিনষ্ট করছে। চাষাবাদ করা না হলে বোর ফসল নির্ভরশীল এসব হাওর পারের কৃষকরা অনাহারে অর্ধহারে সিমাহীন দূর্ভোগে পড়তে হবে।

 

পূর্ববর্তী নিবন্ধগাইবান্ধা-৩ আসনের নির্বাচন স্থগিত
পরবর্তী নিবন্ধছাতকে হিমেল হওয়ায় জনজীবন বিপর্যস্ত