ছাতকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ১৫বছর ধরে বন্ধ

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ :

ছাতক উপজেলার ইসলামপুর ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি প্রায় ১৫বছর ধরে বন্ধ রয়েছে। ফলে এলাকার ১৫টি গ্রামের প্রায় ৪০হাজার মানুষ স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত রয়েছেন। পরিত্যক্ত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ভবনটি এখন মাদক সেবন ও জুয়াড়িদের আস্তানায় পরিণত হয়েছে।
জানা যায়, ১৯৯০সালের ইসলামপুর ইউনিয়নের ছনবাড়ী বাজারের পাশে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র স্থাপন করা হয়। সেবামূলক প্রতিষ্ঠানটি স্থাপিত হওয়ার পর এলাকার লোকজনের মধ্যে স্বস্তি ফিরে আসে। কিন্তু শুরু থেকেই এই স্বাস্থ্য কেন্দ্রটি চলতে থাকে খুঁড়িয়ে খুঁড়িয়ে। বছর না ঘুরতেই স্বাস্থ্য কেন্দ্রটির ভূমির মালিকানা নিয়ে স্থানীয় বাসিন্দা হৃষিকেষ রায় তৎকালীন জেলা প্রশাসক, ইউএনওসহ ৭ জনের বিরুদ্ধে মামলা করেন। মামলা সংক্রান্ত আইনি জটিলতার কারণে ২০০২সালে স্বাস্থ্য কেন্দ্রটি প্রশাসনের পক্ষ থেকে তালাবদ্ধ করে দেওয়া হয়। এর পর একটি বাড়ি ভাড়া নিয়ে কিছু দিন সেবা কার্যক্রম চালু থাকলেও পরে তা বন্ধ হয়ে যায়। বর্তমানে পরিত্যক্ত এ ভবনের আশপাশে ঝোঁপ-ঝাড় হয়ে ভুতুরে বাড়িতে পরিণত হয়েছে। ভবনের কাচের দরজা-জানালা ভেঙে গেছে। শ্যাওলা জমে ভবনের ঔজ্জ্বল্য হারিয়ে গেছে অনেক আগেই।
বনগাঁও গ্রামের বাসিন্দা ইলিয়াছ বলেন, বিশাল এ ইউনিয়নে যোগাযোগ ব্যবস্থা অনুন্নত। প্রায় অর্ধকোটি টাকা মূল্যের সরকারি এ ভবনটি বন্ধ অবস্থায় পড়ে আছে।
ছাতক উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অভিজিৎ শর্মা বলেন, স্বাস্থ্য কেন্দ্রটি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের নিয়ন্ত্রণাধীন। ভবনের ভূমি নিয়ে আইনি জটিলতা দূর হলে স্বাস্থ্য কেন্দ্রটি আবারও চালু হবে।

পূর্ববর্তী নিবন্ধছাতকের খুরমা উত্তর ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধজগন্নাথপুর-রাণীগঞ্জ সড়ক : ব্রিজের অ্যাপ্রোচে ধস, যান চলাচল বন্ধ